দৃষ্টি আকর্ষণ: কেমন কনটেন্ট মডারেশন প্রত্যাশা করেন?

প্রিয় ব্লগার, আপনাদের দুরন্ত ও স্বকীয় পদ্ধতির মিথস্ক্রিয়ায় সিটিজেন জার্নালিজম ভিত্তিক এই ব্লগটি চমৎকার অভিযাত্রা অব্যাহত রেখেছে। মূলত এই ব্লগে রাজনীতি ও সামাজিক অনিয়মের তথ্য ও সংবাদ এবং এর উপরে নানামুখী আলোচনা হয় বলে মতামতের ভিন্নতা খুব সহজেই চোখে পড়ে, যা কখনও বাদানুবাদে রূপ নেয়। সরাসরি অশ্লীল ব্যক্তি আক্রমন দেখা না গেলেও বেশ সুলিখিত অবমাননামূলক… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ৩৪

বিড়ালের ভিডিও নিয়ে চলচ্চিত্র উৎসব!

ইন্টারনেটে বিড়ালের নানা মজার ভিডিওর ভক্তের অভাব নেই। ৩০ অগাস্ট মার্কিন যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিস শহরে সেই জনপ্রিয় বিড়ালের ভিডিওগুলো নিয়ে হবে প্রথম চলচ্চিত্র উৎসব। খবর বিবিসির। অবসর সময়ে বিড়ালের মজার কাণ্ডকারখানার ভিডিও দেখে অনলাইনে সময় কাটান অনেকেই। তুমুল দর্শকপ্রিয় ভিডিওগুলোর অন্যতম হচ্ছে ১৯৮৪ সালে ধারণ করা একটি ভিডিও, যাতে কি-বোর্ড বাজিয়ে শোনায় একটি বিড়াল। ২০০৭ সালে… Read more »

নিষেধাজ্ঞার ভয়ে ফের পরিবেশবান্ধব অ্যাপল!

ইলেক্ট্রনিক পণ্যের পরিবেশগত রেটিং স্কিম ইপিট (EPEAT- Electronic Product Environmental Assessment Tool)-এ ফিরলো টেকনোলজি জায়ান্ট অ্যাপল। গ্রাহকদের একের পর এক অভিযোগের পর ইপিটের রেটিং স্কিমে ফেরার এই সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। প্রথম অবস্থায় ইপিটের তালিকা ছেড়ে বেড়িয়ে যাওয়া নিজেদের ভুল ছিলো বলেই স্বীকার করে নিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ। খবর বিবিসির। ২০০৬ সালে ইলেকট্রনিক প্রডাক্ট এনভায়রোসেন্টাল অ্যাসেসমেন্ট টুল… Read more »

দক্ষিণপূর্ব এশিয়া: বিশ্বের সবচেয়ে দীর্ঘদিন ধরে চলা গৃহযুদ্ধের আস্তানা

দক্ষিণপূর্ব এশিয়ার পরিচিতি শুধু চিকচিকে বালুকাভুমি, মন্দির আর চমত্কার সব রিসোর্ট দিয়েই নয়, বিশ্বের সবচেয়ে যুদ্ধ-বিধ্বস্ত এলাকা হিসেবেও এর খ্যাতি রয়েছে। উদাহরণ হিসেবে বলা যায়, গত শতকে সবচেয়ে বেশি বোমা পড়েছে যে দেশগুলোতে তারমধ্যে লাওস, কম্বোডিয়া এবং ভিয়েতনাম অন্যতম। ১৯৬৪ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত আমেরিকা লাওসে যত গুচ্ছ বোমা মেরেছে, তার এক-তৃতীয়াংশ বোমা বিস্ফোরিত হয়… Read more »

কিউবাঃ বহুগামিতা ও সাম্যবাদের জন্য চুম্বন

“লাল কিছু নিয়ে আসুন এবং কাউকে চুম্বন করুন, কারণ সব ধরণের ভালোবাসাই গুরুত্বপূর্ণ!” গত ২৮ জুন বৃহস্পতিবার আরকয়রিস প্রজেক্ট নামে এক কিউবান গোষ্ঠী যারা নিজেদের একটি “স্বাধীন ও পুঁজিবাদবিরোধী এলজিবিটি সংগঠন” বলে দাবি করেছে, এভাবে অন্যান্য অনুরোধের সাথে তারা চাইছে যে সমকামী অভিভাবকদের স্বীকৃতি দেয়া হোক এবং বহুগামিতাকে কোন রোগ হিসেবে যাতে না মনে করা… Read more »

ফ্ল্যাশব্যাক: ব্র্যাঞ্জেলিনার সাত বছরের প্রেমপঞ্জি

এ মুহুর্তে হলিউডের সবচেয়ে বড় খবর- সাত বছর একত্রে কাটানোর পর এবার সঙ্গীনী অ্যাঞ্জেলিনা জোলিকে বিয়ের প্রস্তাব দিয়েছেন ব্র্যাড পিট। জোলির আঙুলে আড়াই লাখ মার্কিন ডলারের হীরের আংটি পরিয়ে বাগদানের পর্বটিও শেষ করে ফেলেছেন এরইমধ্যে। নিজেদের ছয় সন্তানকে সঙ্গে নিয়ে এবার গীর্জায় গিয়ে দুজনের কবুল বলাটাই বাকি। ব্র্যাড পিট এবং অ্যাঞ্জেলিনা জোলি- হলিউডি এই দুই… Read more »

ইউএফওতে বিশ্বাসী এক-তৃতীয়াংশ মার্কিনী

৩৬ শতাংশ বা এক-তৃতীয়াংশেরও বেশি আমেরিকান বিশ্বাস করেন, আন আইডেন্টিফাইড ফ্লাইং অবজেক্ট (ইউএফও) বা ভিনগ্রহ থেকে আসা এলিয়েন স্পেসক্র্যাফটের অস্তিত্বে। সম্প্রতি ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেলের ‘চেসিং ইউএফও’ অনুষ্ঠানটির জন্য চালানো এক জরিপে এ তথ্য জানতে পারেন গবেষকরা। আর নিজের চোখে ইউএফও দেখার অভিজ্ঞতা হয়েছে বলে দাবি করেন শতকরা ১০ ভাগ মার্কিন নাগরিক। খবর এবিসি নিউজের। ন্যাশনাল… Read more »

মিশর: তাহরির স্কোয়ারে নারীদের উপর হামলা

মোহামেদ মোর্সিকে মিশরের নতুন প্রেসিডেন্ট ঘোষণা করার সঙ্গে সঙ্গে সেটা উদযাপনের জন্যে জনতা তাহরির স্কোয়ারে ভীড় জমিয়েছে। মিশরীয় বিপ্লবের উপকেন্দ্র এই তাহরির স্কোয়ার উল্লাস আর জয়গানে ভরে যায়। আকাশে আতশবাজী জ্বলে উঠলেও, উদযাপনের সেই সময় কলঙ্কজনক কিছু ঘটছে। সাংবাদিক নাতাশা স্মিথ উদযাপনের জন্যে তাহরির স্কোয়ারে দিকে যাওয়ার সময় তিনি যে গণ যৌন লাঞ্ছনা সহ্য করেন… Read more »

চীন: পুলিশী হেফাজতে সন্দেহজনক মৃত্যুতে আফ্রিকান বিক্ষোভ

শত শত আফ্রিকীয় জনগণ সম্প্রতি রাস্তায় নেমে আসে গুয়াংঝোর স্যানিউয়ানলি জেলাতে পুলিশী হেফাজতে একজন স্বদেশী আফ্রিকার নাগরিকের সন্দেহজনক মৃত্যুর পরের দিন। বিক্ষোভকারীরা পুলিশের কাছে স্বাধীন ময়না তদন্তের জন্যে আফ্রিকীয় সম্প্রদায়কে মৃতদেহটি ফেরৎ দেয়ার দাবি করে। অনুমান করা হয় যে গুয়াংঝোতে অন্ততঃ দুই লক্ষ আফ্রিকাবাসী বসবাস করে। চীনে চলমান দেশব্যাপী “বিদেশী আবর্জনা পরিষ্কার” প্রচারাভিযানের ফলে আফ্রিকার… Read more »