মানুষকে আগে বাঁচতে দিন!

মানুষকে স্বপ্ন দেখতে হয়। এবং সমাজে শান্তি চাইলে সবাইকে স্বপ্ন দেখাতে হয়। এই স্বপ্ন দেখানোর কাজটা করেন সমাজের সুবিধাভোগী অংশটি। যে মানুষের কোন স্বপ্ন নেই, তার জীবনের কোন মোহ নেই। জীবন তার কাছে ভারবাহী পশুর মতো। যে কোন সময় কাত হয়ে কিংবা হাঁটু গেড়ে বসে যেতে পারলেই সে বাঁচে। বাংলাদেশে এক শ্রেণির মানুষের জীবন এখন… Read more »

হুমায়ূন আহমেদকে ‘নোবেল’ নয় কেন?

কথাটা বেফাঁস নয় মোটেও। বাঙলা সাহিত্যে যে কয়জন জীবিতকালে পাঠক মন জয় করেছেন, হুমায়ূন আহমেদ তাঁদের অন্যতম। এ যাবত উভয় বাংলায় বেস্ট সেলার হুমায়ূন। বাঙলা ভাষায় সাহিত্য রচনা করে লক্ষ মানুষের জীবন বোধ জাগিয়ে দিয়েছেন হুমায়ূন। তার লেখা নাটক মানেই জীবনের কথা, মানুষের মনুষ্যত্ব জাগিয়ে তোলার প্রয়াস। বাঙলা সাহিত্যে হাতে গোণা কয়েক জন এই গুণের… Read more »

মনটাকে বলি তুই বড় হ’

একটি বড় মাপের অপবাদ বাঙালীর ঘাড়ে। সেটি হলো, নিজের ব্যর্থতা ঢাকতে সব সময় আমরা ওপরের সংশ্লিষ্টতা খুঁজি। একই ধরনের অভিমত ব্যক্ত করেছেন রবীন্দ্রনাথ তার লেখায় বিভিন্ন সময়ে। নীরদ সি চৌধুরী নামের এক ব্রিটিশ হিতৈষী ভারতীয় বাঙালীও আমাদের এ চারিত্রিক দুর্বলতার কথা বলেছেন অকুন্ঠ চিত্তে। আরেকটু কাছ থেকে বাঙালী মুসলমান সম্পর্কে প্রায় একই কথা বলেছেন আমাদের… Read more »

সাতরঙা বেলুন

মানুষের মনকে আনন্দ দিতে কত না উৎসব আয়োজন! আমার দীর্ঘ দিনের সাধ ছিল বেলুন উৎসবে যোগ দেয়ার। নানা কারনে হয়ে ওঠেনি। আজ সে আধ পূর্ণ হয়েছে। হাওয়ায় মানুষের রঙের ফানুশ ওড়ার খেলা দেখে দেখে ভুলে গিয়েছি সংসারের সব জ্বালা যন্ত্রণা! ভুলে গেছি পদ্মা সেতুর ব্যথাভরা কাহিনী, সাগর-রুনিকে নিয়ে উপরি তলার মানুষদের (যেমন মাহফুজুর রহমানের) মিথ্যার… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন

পদ্মা সেতুঃ আমরাও পারি

মানুষ পারে না, পৃথিবীতে এমন কাজ কি আছে? না, নেই। শুধু প্রয়োজন সদিচ্ছা, আর কর্ম প্রচেষ্টা। স্বপ্ন মানুষকে এগিয়ে নিয়ে যায়। আর স্বপ্নের বাস্তবায়ন ঘটায় মানুষই। মানুষের জীবনে কখনো সঙ্কট আসে। সে সঙ্কটের উত্তরণও ঘটায় মানুষই। এর পেছনে মানুষের বাস্তববাদী বুদ্ধিবৃত্তিক প্রয়াসও থাকে। থাকে বজ্র কঠিন সঙ্কল্প! বিশ্বব্যাংকের হাত গুটিয়ে নেয়ার কারনে আমরা কি বসে… Read more »