বাংলাদেশে বিনিয়োগ কতটা সম্ভাবনাময়?

গত ২৮ জুলাই, বাংলাদেশ আওয়ামীলীগের যুক্তরাজ্য শাখা আয়োজিত এক ইফতার ও নৈশভোজে আমাদের মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশিদের দেশে বিনিয়োগ করার জন্য অনুরোধ করছেন।ঠিক একই দিনে বাংলাদেশে নিয়োজিত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা বলছেন যে বাংলাদেশ বিনিয়োগের জন্য ঝুকিপূর্ণ একটি দেশ। আমি সম্পূর্ণ বিপরীত দুটি মন্তব্যকে আমার অর্থনীতির সীমিত জ্ঞান দ্বারা বিশ্লেষণ করব… Read more »

হুমায়ূন আহমেদ: তাঁর স্বপ্ন এবং আমাদের ক্রিকেট

“প্রথম আলো” পত্রিকাতে বরেণ্য লেখক হুমায়ুন আহমেদ এর “সুপার হিরো” লেখাটি আজ আবার পড়লাম। বেশ কিছুদিন আগে এই লেখাটি পড়েছিলাম এই একি পত্রিকায়। এই লেখাটির আগে সম্ভবত একই পত্রিকাতে তিনি ‘নো ফ্রি লাঞ্চ’ শিরোনামে একটি লেখা লিখেছিলেন। দুটি লেখাতেই সুস্পষ্ট ভাবে তাঁর মহতী একটি স্বপ্ন ও সেই স্বপ্নপূরণের দিকনির্দেশনা তিনি চমত্কার বর্ণনায় দিয়ে গেছেন আমাদের।… Read more »

অতি সাধারণ একটি বিয়ের গল্প

মেয়েটি ভীষণ চঞ্চল আর ছটফটে। হাসিখুশি, আমুদে। বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স করছে। বেশ মেধাবী ছাত্রী। ছেলেটি সবে মাত্র দেশের বাহিরে থেকে পড়াশুনা শেষ করে দেশে একটি বহুজাতিক কোম্পানীতে জয়েন করেছে। সুদর্শন, স্বল্পভাষী ছেলেটি উচ্চবিত্ত পরিবারের একমাত্র সন্তান। কোনও এক বন্ধুর পারিবারিক একটি অনুষ্ঠানে চঞ্চলমোতি মেয়েটিকে প্রথম দর্শনেই ছেলেটির ভাল লেগে যায়। শান্তস্বভাবের ছেলেটি সেদিন অতি চঞ্চল মেয়েটির… Read more »

স্নো হোয়াইট

মেয়েটার নাম রূথ। দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশ মালাওই থেকে এসেছে। আমার মতই নরওয়ে সরকার এর বৃত্তি নিয়ে অর্থনীতি পড়তে এসেছে। ক্লাসের অন্য সহপাঠিদের মধ্যে সব থেকে চুপচাপ। কারও সাথে তেমন কথা বলতে দেখিনা। ওর দিকে তাকায় হাসি দিলেও ফিরতি হাসি দিতে দেখিনি কখনো। ওর কোনও বন্ধু নেই। ক্লাসের সবার সাথে বন্ধুত্ব হলেও ওর সাথে অনেকদিন পর্যন্ত… Read more »

জনসংখ্যা নিয়ন্ত্রণে সবার আগে প্রয়োজন সচেতনতা!!!

পাঠক মূল বিষয়ে যাওয়ার আগে চলুন দেশের জনসংখ্যা নিয়ে কিছু মূল্যবান তথ্য জেনে নেই। ২০১১ সালে অনুষ্ঠিত পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুসারে বর্তমানে বাংলাদেশে মোট জনসংখ্যা ১৪ কোটি ৯৭ লক্ষ। দেশের বাইরে প্রায় এক কোটি লোক বাস করছে। তার মানে সব মিলিয়ে দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক হার ১.৩৪ শতাংশ। বাংলাদেশের মানুষের… Read more »

রাজপুত্তুর যখন ব্যাঙ!!!!

পাঠক রূপকথার সেই গল্পটা মনে আছে? ওই যে সেই গল্পটি, যেখানে দেবতার অভিশাপে সুদর্শন রাজপুত্র পরিণত হয় কদাকার ব্যাঙ এ। শর্ত একটাই যদি কোনও রাজকন্যে সেই কদাকার ব্যাঙকে চুম্বন করে, তবেই ব্যাঙ থেকে আবার সে পরিণত হবে রাজপুত্রে।এবং গল্পের পরিণতিতে আমরা দেখতে পাই যে, রাজকন্যের কাঙ্খিত সেই চুম্বন এর কল্যাণে কদাকার ব্যাঙ অভিশপ্ত ব্যাঙ জীবন… Read more »

খাদ্যে বিষ: ঠিক যেন আমাদের পচনশীল সমাজের প্রতিচ্ছবি

আমার শিশুস্বাস্থ্য বিষয়ক পোস্ট এ সম্প্রতি সম্মানিত ব্লগার সৈয়দ রিয়াজ মন্তব্যের ঘরে লিখেছিলেন যে, আমরা যখন শিশুর পুষ্টি নিয়ে কথা বলছি তখন কীটনাশক দেয়া লিচু খেয়ে দিনাজপুরের ১৪ জন শিশু মারা গেছে। যাদের বয়স ছিল ২-৬ বছরের মধ্যে। পুষ্টি তো দূরের কথা নিরাপদ খাবারও আমরা শিশুদের জন্য নিশ্চিত করতে পারছি না। তারপর গতকাল আমার অতি… Read more »

ব্লগারদের উদ্দেশ্যে কয়েকটি বিশেষ ঘো-ষ-না…

এত দ্বারা সকল সম্মানিত ব্লগারদের জ্ঞাতর্থে জানান যাইতেছে যে, আপনারা যারা নবীন, প্রবীণ, উঠতি, পড়তি ব্লগার আছেন অন্য ব্লগারদের নিকট ছ্যাকা খাইয়াই হউক আর ব্লগারসমাজে নিজেদের জনপ্রিয়তা যাচাই করিবার নিমিত্তেই হউক, দয়া করিয়া আর “ব্লগ বিদায়” “ব্লগাসক্তি ও তার সমাধান, “বিদায় ব্লগ..” জাতীয় টাইটেল দিয়া আর পোস্ট দিবেন না। ইহাতে অন্য ব্লগারদের উপর শারীরিক, মানসিক… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ৩৬

অপুষ্টির কারণে দেশে শিশু মৃত্যু হার ৫০ শতাংশ

দেশের সামগ্রিক পুষ্টি-পরিস্থিতি নিয়ে সর্বশেষ ২০১১ সালে বাংলাদেশ জনমিতি ও স্বাস্থ্য জরিপ প্রকাশ পায়। জরিপে বলা হয়, গত চার বছরে বাংলাদেশের পুষ্টি-পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। স্বাস্থ্য জরিপ এ বলা হয় যে বাংলাদেশে বর্তমানে ৪১ শতাংশ শিশু খর্বাকৃতির যা ২০০৭ সালের তুলনায় ২ শতাংশ কম। তবে এ প্রতিবেদনে দেখা যাচ্ছে, যেসব পরিবারের মায়েরা অশিক্ষিত, সেসব পরিবারে… Read more »

পদ্মা সেতু নির্মাণ: ভবিষ্যত সম্ভাবনা নাকি বিড়ম্বনা

পত্রিকা মারফত জানতে পারলাম যে পদ্মা সেতু নিয়ে বিশ্ব মাতবর বিশ্বব্যাংক তার চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে। দুর্নীতির অভিযোগের ‘বিশ্বাসযোগ্য’ প্রমাণ পাওয়ার কথা বলে বিশ্বব্যাংক গত শুক্রবার পদ্মা সেতু প্রকল্পে কোনও অর্থ লগ্নি করবে না বলে ঘোষণা দেয়। উল্লেখ্য যে, পদ্মা সেতু নির্মাণে ২৯০ কোটি ডলারের এই প্রকল্পে তাদের ১২০ কোটি ডলার দেওয়ার কথা ছিল।আর অন্য… Read more »