অগ্নিদগ্ধ রেশমা, অবশেষে জীবন এর জ্বলন্ত মৃত্যু ..

সপ্তাহ খানেক আগের কথা, অনলাইন সংবাদে জেনেছিলাম রেশমা নামের এক নারীর কথা। যে তার সংসারে তারই স্বামী কর্তৃক মারাত্মকভাবেই অগ্নিদগ্ধ হয় ও তার ভাই আবদুল বারী এবঙ এলাকাবাসির তাতক্ষণিক উদ্যোগে পুলিশ-এর সহায়তায় ঢাকা মেডিকেল কলেজ-এর বার্ন ইউনিটে গভীর রাতে ভর্তির পরে চিকিতসাধীন রয়েছে। তার মেয়ে ও ভাই আব্দুল বারী-র দেয়া তথ্যের ভিত্তিতেই পুলিশ-সূত্র জানায় প্রায়… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১২

রাজাকাররা আজও বাংলার মাঠে সক্রিয়

বাংলার মাটি বাংলার হৃদি আজও অশ্রুসজল হয় একাত্তুরের এদেশীয় স্বাধীনতাবিরোধী রাজাকারগঙের অগণিত অপরাধের বিভতসতায়। সেইসব দেশীয় শয়তান পাকিজান্তার দোসর হয়েই অগণিত নৃশংস অত্যাচার-হত্যাযজ্ঞের অন্যায়-তান্ডবলীলায় দেশমাতৃকাকে ক্ষতবিক্ষত-রক্তাক্ত করেছে নয়মাস ধরেই। সেই জখমচিত্র সর্বংসহ এই বাংলাদেশ ধাত্রী মায়ের মতোই শিকড়জলে বহন করেই যাচ্ছে। বাংলার মানুষ নিশ্চয় একাত্তুর ভোলেনি, ভুলবেনা কোনওদিন। তাইতো আজও যখন দেখি এই বাংলার মাঠে… Read more »

সেই যে আমার আনন্দ ঈদ… ঈদ হোক সার্বজনীন

আমাদের কালে ঈদের অনেক আগেই ঈদ বিষয়ে উত্তেজনা-আয়োজনের রোমাঞ্চিত অধ্যায় ছিলো। আজ যা একদম নেই-ই বলা যায়। রমযান-এর শুরুতে একধরণের পবিত্র আয়োজনের প্রস্তুতি প্রায় সবার ঘরে চলতো। আমাদের বাড়িতে মায়ের বিষম কড়া নিয়ম ছিলো। প্রত্যেক ওয়াক্তের নামাজ আদায়ে মায়ের সাথে সারি বেঁধে দাঁড়াতে হতো। এবঙ আদায় করতে হতো। এশার নামাজের সঙ্গেই তারাবীর বিশ রাকা’ত নামাজও… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১০

রক্তজলের ১৫ আগস্ট যদি না আসতো বাংলায় …

লোকে বলে তেরো তারিখ নাকি অপয়া। বিশ্বে তেরো তারিখ “আনলাকি থার্টিন” হিসেবেই বেশিরভাগ মানুষ ধারণা করে। আসলে এই “আনলাকি থার্টিন” বিশ্বে অনেক দুর্ঘটনার শিকার বানিয়েছে অনেক মানুষকে, বিধ্বংসী বিমান দুর্ঘটনাও ঘটেছে। যে কারণে বহুজন-ই তেরো তারিখ অনেকরকম সতর্কতা অবলম্বন করে। এবঙ যথাসম্ভব এড়িয়ে চলে। এ দিনে কিছুতেই কোনও শুভকাজ-এর তারিখ যাতে না হয় সেই বিষয়ে… Read more »

যখন রইবে না এই জীবন-জগত সকল খেলার বিধূর দিন

  বাংলার পল্লীকবি জসীম উদ্দীন-এর কবিতায় প্রথম পড়ি নকশিকাঁথা জুড়ে বর্ণিত নকশী জীবনগাঁথা। কি যে ভালোলাগায় বুঁদ হয়েছিলাম বহুদিন … ঘুরেফিরেই আবারও পড়েছি … আপ্লুত হয়েছি তার কোনও হিসেবই রাখিনি। এখনও সেসব অপরূপ কাহিনী আমায় বিষম টানে … সময় পেলেই “নকশিকাঁথার মাঠ” কিংবা “সোজন বাদিয়ার ঘাট” পড়তে বসি … সোজন-দুলির বেদনাগাথা কবিতায় কে আর লিখেছেন… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৬

বাইশে শ্রাবণের এমন দিনে মহাপ্রয়াণ বর্ষাপ্রিয় কবিগুরুর

আজ বাইশে শ্রাবণ কবিগুরুর ভাষাতেই বলতে ইচ্ছে – এমন দিনে তারে বলা যায় এমন ঘনঘোর বরিষায় … এমন দিনে তারে বলা যায় … এমন মেঘস্বরে বাদল ঝরোঝরে তপনহীন ঘন তমসায় ।। সে কথা শুনিবেনা কেহ আর, নিভৃত নির্জন চারি ধার। দুজনে মুখোমুখি গভীর দুখে দুখি, আকাশে জল ঝরে অনিবার – জগতে কেহ যেন নাহি আর… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৪

আজ বন্ধু দিবস, খুঁজে বেড়াই অমলিন দিন

বিশ্বময় দিবস-এর হুজুগে বন্ধু দিবস যেন শুধুই হুজুগ না, আলাদা কিছু আবেদনও জানায় বলেই মনে করি। কেননা, বন্ধু শব্দের ব্যাঞ্জনা হৃদয়ছোঁয়া। পৃথিবীতে পারিবারিক বন্ধনের পরেই বন্ধুর অাসন। ছেলেবেলা হতেই বন্ধুর হাতটি প্রিয়তায় সবার সেরা। মায়ের কাছে / বাবার কাছে যে কথা হয়তো হয়না বলা – সে কথা দিব্যি বন্ধুকে বলা সহজ। বন্ধুকে হৃদয় খুলে না… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ ১৭

অর্ধ-জীবন-এর দারুণ কিছু আনন্দদিন

একটি বয়সে এলেই মনে হয় স্মৃতির দিনগুলি বারংবার যে কোনও উছিলায় ঢুকেই পড়ে। এবঙ সেইসব আনন্দদিন মুহূর্তেই বাঙ্ময় হয়ে সজোর কড়া নাড়ে মনন জুড়ে। তখন যারা লিখিয়ে তাদের না লিখে উপায়ই থাকেনা। অর্ধ-জীবন-এর কত না অগণিত আনন্দ-বেদনার মুহূর্ত ! সব হয়তো তেমন মনেও নেই, তারই মধ্যে অনেক আবার আশচর্য তরতাজা। যখন-তখন সতেজ একইরকম। মানুষের বয়স… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি