Split Personality এবং আন্তঃজালের ভার্চুয়াল জগৎ

Robert Louis Stevenson এর Dr. Jekyll and Mr. Hyde ছোটবেলায় স্কুলে পাঠ্য চমৎকার এক গল্প গতরাতে আবার পড়লাম মুগ্ধতায়। স্কুলে থাকাকালীন গল্পটা পড়েছিলাম নিতান্তই অনাগ্রহে আর বিতৃষ্ণায় শুধুমাত্র পাশ করার খাতিরে। আর গতরাতে তা পড়লাম রোমাঞ্চের সহিত ভাল লাগায়। গল্পটি মূলতঃ “split personality” এর উপর লিখা। সম্ভ্রান্ত Dr Henry Jekyll এবং তার পুরোনো বন্ধু Edward… Read more »

মুনির-তপন-জুয়েল

ছোটবেলা প্রায়ই একটি দেয়াল লিখন চোখে পড়তো, “মুনির জুয়েল তপন বিপ্লবের হৃদস্পন্দন” রাজনৈতিক পরিবারে বড় হয়েছি, তাই এই তিনটি নাম সেই সময় নিত্য উচ্চারিত হতো আমার কানে। সিলেট শহরের প্রথম রাজনৈতিক হত্যাকান্ড। সালটা ১৯৮৭-৮৮। পোস্টটা লিখার আগে সেই সময়ে ছাত্র রাজনীতিতে সক্রিয় বর্তমানে প্রবাসী আমার দুই বড় ভাইয়ের সাথে কথা বলা প্রয়োজন হয়ে পড়ে। কারণ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

পোস্টার স্যাম্পল

একটি পোস্টার স্যাম্পল দেয়া গেলো। শুধু নাম, শ্লোগান এইসব যোগ করে ঈদের সহ যেকোনো শুভেচ্ছা বার্তা দিয়ে ব্যানার বা পোস্টার বানিয়ে সেঁটে দিন দেয়ালে দেয়ালে। ঠিক আছে… ঠিক আছে, আমাকে এই জন্য আর ধন্যবাদ দিতে হবে না।

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

চারিত্রিক সনদ এবং জমির সাহেবের সরল ভাবনা

অনেককাল আগে শোনা পুরোনো একটি গল্প শোনাই আপনাদের। অনেকেই জানেন। বিয়ের কথাবার্তার একপর্যায়ে ছেলে পক্ষকে কনে পক্ষ জিজ্ঞেস করে ছেলে কি করেন? উত্তর আসে- মাঝে মধ্যে একটু পেঁয়াজ খায়, অন্যত্যায় সবকিছু ঠিক আছে… “মাঝে মধ্যে পেঁয়াজ খায়!!!” “আরে সবসময় খায় না…যখন একটু ঝলসানো মাংস খায় তখন পেয়াজ খায়…” “ও …আচ্ছা…” পাত্রী পক্ষের সরল জিজ্ঞাসু অভিব্যক্তি… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

সালতামামিঃ ৩০দিন

সিয়াম সাধনার একটি মাস শেষ হলো। একাগ্রতা ইবাদত আর আধ্যাত্মিকতায় মিলে মিশে একাকার একটি মাস। তারপরও একটু বিশ্লেষণের প্রয়োজন থেকে যায়। কতটুকু সংযম আর কতটুকু সাধনা করলাম?? নিজেই নিজেকে প্রশ্ন করি, আর ভাবনার দর্পনে দেখি বিপরীতমুখি স্রোতের প্রতিবিম্ব। চলুন আলাদা আলাদাভাবে একটু বিশ্লেষনের চেষ্টা করিঃ নামাজঃ রমজান মাসকে কেন্দ্র করে এবাদত বন্দেগী বেড়ে গিয়েছিলো স্বাভাবিকভাবেই।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

খন্ড ভাবনাসব

ডিসকভারিতে একটি দারুন প্রোগ্রাম চলছে- আদিম মানুষের বসবাসের দৃশ্য। সকালে ডাক-ঢোল পিটিয়ে একদল শিকারে গিয়েই একটি বিরাট মহিশ শিকার করে বাড়ী ফিরছে, চারিদিকে কি উৎসব!! একদল আবার বসেছে গতরাতের নিভু নিভু আগুনটাকে উত্তেজিত করতে, আরেকদল রওনা দিয়েছে পাশের ঝরণা থেকে পানি আনতে, পাড়াপ্রতিবেশি সবাই যোগ দিয়েছে বাদ্য-বাজিয়ে এক মহোৎসবে। দারুন এক প্রোগ্রাম দেখে শেষ করলাম… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

সেনতিনেলিজ: অজানা একটি সম্প্রদায়

বেশ কয়েক বছর আগে কোনো এক পত্রিকায় পড়েছিলাম আমাজন জঙ্গলের এক যোগাযোগবিহীন জাতির সম্পর্কে। পড়ে অবাক হয়ে ছিলাম একবিংশ শতাব্দীতেও এমন জাতি আছে যাদের আধুনিক সভ্যতার ছোয়া লাগেনি বিন্দুমাত্র!!! গতরাতে লিংক ধরে খুঁজতে গিয়ে বিস্মিত হই, এমন জাতি এই পৃথিবীতে শতেরও উপর!!! যাদের সাথে আধুনিক মানুষ এখনও যোগাযোগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে! খুঁজতে গিয়ে দেখি… Read more »