আমার ঈদের স্মৃতি

ঈদ অর্থ আনন্দ। আনন্দ তো জীবনে এক দুবার নয়, বার বার বহুবার এসেছে। তবে মুসলমানদের ধর্মীয় উৎসবটি নিয়ে কথা বলছি। বলছি রোজার ঈদের কথা। তখন বেশ ছোট কিন্তু সব মনে আছে। স্কুলে পড়ি না বা পড়ি। বয়স ছয় সাত বা আট। আমি তখন গ্রামে থাকি। পুরো এক মাস রোজা রাখার পর ঈদ আসত। ঈদের আগের… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ব্লগারদের সাথে ঘুরে এলাম পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত

ভূমিকা: “ব্লগারদের নিয়ে ঘুরে এলাম পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত সঙ্গে কিছু ছবি ” পোষ্টটি লেখার পর ব্লগারদের মাঝে এটি নিয়ে খুব বিতর্ক ও সমালোচিত হয়। কেউ কেউ নানা বিষয়ে প্রতিবাদ তুলেন। তাই পোষ্টটির কিছু কিছু বিষয় ও লেখা সংশোধন করা হয়েছে। সংশোধিত পোষ্টটিতে বিতর্কিত অংশগুলো বাদ দেয়া হয়েছে। সংশোধিত পোষ্টটি পুনঃ প্রকাশ করা হল। ধন্যবাদ।… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

এস.এম সুলতান ও তাঁর জীবনী

ছিলেন চিত্রকর। তাঁর পুরো নাম শেখ মোহাম্মদ সুলতান। তবে এস.এম সুলতান নামেই তিনি অধিক পরিচিত। ১৯২৩ সালের ১০ই আগস্ট নড়াইলের মাছিমদিয়ার এক দরিদ্র কৃষক পরিবারে বাংলার এই কৃতি সন্তানের জন্ম। পারিবারিক ডাক নাম লাল মিয়া। শৈশবে সবাই তাঁকে লাল মিয়া বলেই ডাকত। দারিদ্রের শত বাধা থাকা সত্ত্বেও ১৯২৮ সালে তাঁর পিতা তাঁকে নড়াইলের ভিক্টোরিয়া কলেজিয়েট… Read more »

উপজাতীয় ভাষা (প্রথম খণ্ড)

বাংলাদেশের ত্রিশটির বেশি উপজাতির বসবাস। তারা প্রধানত রাজশাহী, চট্টগ্রাম, পার্বত্য চট্টগ্রাম, বৃহত্তর ময়মনসিংহ, সিলেট, পটুয়াখালী, বরগুনা এ অঞ্চলগুলোতে বসবাস করছে। বাংলাদেশে ২০-৩০ লক্ষ উপজাতীয় জনগোষ্ঠী তাদের নিজ নিজ ভাষায় কথা বলে। তবে কিছু ব্যতিক্রমও আছে। উপজাতীয় ভাষাগুলোর মধ্যে ওরাওঁ, খাসিয়া, গারো, চাকমা, মগ, মনিপুরী, মুণ্ডা ও সাঁওতালি উল্লেখযোগ্য। এছাড়া কাচারি, কুকি, তিপরা, মালপাহাড়ী, মিকির, শাদ্রি,… Read more »

নারায়ণগঞ্জ টু ঢাকা ট্রেন ভ্রমণ ও ভোগান্তি (ছবি)

যাত্রাবাড়ীর জ্যামের খবর তো সবাই জানেন। এই জ্যাম থেকে বাঁচতেই চারজন মিলে ঢাকায় আসার রুট পরিবর্তন করলাম। সিদ্ধান্ত নিলাম ট্রেনে করে ঢাকা আসব। বাসে করে নারায়ণগঞ্জের কালিবাজার পর্যন্ত গেলাম। সেখানে থেকে দু’পা হেটেই নারায়ণগঞ্জ বেল স্টেশন। স্টেশনটি ছিমছাম গোছানো। কিন্তু মানুষজনের ঢল নেমেছে। এর ঐ একটিই কারণ প্রথমত পর্যাপ্ত পরিমাণ ট্রেন চলাচল না করায় দ্বিতীয়ত… Read more »

যাত্রাবাড়ীর বর্তমান যানজট (ছবি)

সাধারণ মানুষ যারা ঢাকা শহরে যেতে চান বা ঢাকা শহর থেকে নিয়মিত তাদের বাইরে যেতে হয় তাদের জন্য অন্যতম প্রধান রাস্তা হচ্ছে এই যাত্রাবাড়ী রুটটি। বহু আগে থেকেই এই রুটের জ্যামটি বেশ পরিচিত। যাত্রাবাড়ী-সায়দাবাদ রুটে জ্যামে পড়েননি এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। কিন্তু ইদানীংকালে যাত্রাবাড়ী-সায়দাবাদ রুটের জ্যামটি অসহনীয় হয়ে উঠেছে। অপরিকল্পিতভাবে ফ্লাইওভার নির্মাণের কারণে… Read more »

মৃত ফেইসবুক গ্রুপের গল্প

৭১’এর ভয়াল ও পৈশাচিকতার ইতিহাস পড়ে পাকিস্তানীদের প্রতি আমার একটি স্বাভাবিক ঘৃণা জন্মেছিল। ঘৃণা জন্মেছিল ইসলামের নামধারী একটি গোষ্ঠীর উপর। সে সময়ের ঘোর পাকিস্তান ও জামাত বিরোধী আমি কিছুটা উগ্রও ছিলাম বটে। আজ আমার মধ্যে সেই উগ্রতা নেই। কিন্তু আজও রয়ে গেছে সেই ঘৃণা। তখন ২০০৯’এর দিকে ফেইসবুকে একটি গ্রুপ বানিয়েছিলাম। গ্রুপটির নাম দিয়েছিলাম ‘We… Read more »

নাস্তিকদের যুক্তি, আস্তিকদের বিশ্বাস ও হুমায়ূন আহমেদ

যা লিখতে চেয়েছিলাম তা লেখা হয়নি। যা চাইনি সেটা লিখে ফেলেছি। লেখাটি কাউকে মনোযোগ দিয়ে পরতে হবে এমন কোন কথা নেই। এটি কোন গুরুত্বপূর্ণ ব্যক্তির গুরুত্বপূর্ণ কথা নয়। মন না চাইলে পড়বেন না। তবে কথাগুলো কিন্তু ছেলেখেলা করে লেখা হয়নি। একজন ব্যক্তি তিনি আস্তিক না নাস্তিক সে ব্যাপারে তিনি নিজেই সিদ্ধান্ত নিবেন। তাছাড়া হুমায়ূন আহমেদ… Read more »