বুয়েট…

আমার ৭ জন বন্ধু বুয়েটে অধ্যয়নরত এবং ২ জন সাবেক ছাত্র আমার আত্নীয়, যারা প্রত্যেকেই ভিসি এবং প্রোভিসির পদত্যাগের দাবীতে আন্দোলনরত। তাদের প্রায় প্রত্যেকের সাথেই একটু আগে আমার ঘন্টা ব্যাপি আন্দোলন নিয়ে কথা হয় । আন্দোলন করছিস কেন, এমন প্রশ্নের উত্তরে একদম সকলেই একই জবাব দিল, জানিনা, তবে বেশির ভাগ করছে তাই আমরা ও করছি… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে

শুধু যুদ্ধপরাধীদের বিচার নয়, জামায়াতের সর্ব শাখার নেতা-কর্মীরা এখন রাজাকার আদর্শে বলীয়ান । তারা রাষ্ট্র ক্ষমতা দখলের সুযোগের অপেক্ষায় আছে গত ৪১ বছর যাবত্‍ । যা করায়ত্ত করতে পারলেই বাংলাদেশকে পাকিস্থানের আদলে বাংলাস্থান করা হবে । যারা সামান্য অংশে ক্ষমতায় এসেই বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে ইতিমধ্যে তা বুঝিয়ে দিয়েছে । তাই, জামায়াতকে রাজনীতি করার অধিকার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

লিমনের জয় হোক, মানবতার জয় হোক

সাধারণ মানুষ জিডিপির সিঙ্গেল কিংবা ডাবল ডিজিট বুঝে না, মুদ্রাস্ফীতি, মাথাপিছু আয় আর দারিদ্র সীমা দেখে জাতীয় নির্বাচনে ভোট দিয়ে জনপ্রতিনিধি নির্বাচন করে না । তারা স্বপ্ন দেখে না বনানীর দশ কোঠা বিশিষ্ট বাসভবনের, কোন মৌলিক অধিকার পূরণে রাষ্ট্রের ক্রমাগত ব্যর্থতা কে তারা দোষারোপ করে না । প্রাকৃতিক দূর্যোগ, বেকারত্ব, শিক্ষা সহ চিকিত্‍সা সুবিধার দুষ্প্রাপ্যতা… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

গ্রামীন ব্যাংক ইস্যুতে হলেও রাষ্ট্র সম্বিত ফিরে পাক

সব সরকারের আমলেই রাষ্ট্র অন্যায়ভাবে বিভিন্ন অভিযোগের ধুঁয়া তুলে অনেক ব্যবসায়ী ও অব্যবসায়ী প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে । দুদক কে কাজে লাগিয়ে অনেক স্বনামধন্য ব্যাক্তির উপর রাষ্ট্র পরিচালনাকারীরা কলঙ্কের কালি লেপন করেছে আর উল্টো দিকে স্ব স্ব দলের নেতাকর্মীদেরকে পরিশুদ্ধ করেছে দুদকের দেয়া চারিত্রিক সনদের মাধ্যমে । কত ব্যাক্তি ও প্রতিষ্ঠান রাষ্ট্রের এসব অত্যাচার সহ্য… Read more »

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে

অনেকেই মনে করে এ দেশে ইসলামি রাজনৈতিক দল না থাকলে ইসলাম থাকবেনা,সবাই নাস্তিক হয়ে যাবে, এটা তাদের ভুল ধারনা ও ইসলাম সম্পর্কে না জানার কুফল । কোন রাজনৈতিক দল এদেশের মানুষকে মুসলমান করেনি, আর কোন ইসলামি রাজনৈতিক দলের ওপর ইসলামের টিকে থাকা নির্ভর করে না, বরং ইসলামি রাজনৈতিক দলগুলোর টিকে থাকা নির্ভর করে ইসলামের ওপর।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রাষ্ট্র যখন নিপীড়ক…

আদালত কর্তৃক অপরাধ প্রমাণ হওয়ার আগেই কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তি কার্যকর করার যে অভ্যাস রাষ্ট্র ও রাষ্ট্রযন্ত্রগুলো আয়ত্ত করেছে, তা শুধু অগ্রহণযোগ্যই নয় তীব্রভাবে নিন্দনীয় । আদালতের নির্দেশ ছাড়া একটা প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব ৫ মাস ধরে জব্দ থাকার বিষয়টি খেয়াল করলেই বুঝা যায়, রাষ্ট্র কতটা অসার, ছ্যাঁচড়া এবং কত দ্রুত গতিতে মধ্যযুগীয় বর্বরতায়… Read more »

বাংলাদেশে রাজাকার দর্শন…

গত ৪১ বছর যাবত্‍ বাংলাদেশে মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মকে যে হারে রাজাকার দর্শন আয়ত্ত করানো হয়েছে আর শিক্ষিত তরুনরা যে হারে নব্য রাজাকারে পরিণত হয়েছে তা বিশ্ব ইতিহাসে বিরল । এসব কারণে প্রগতিশীল গোষ্ঠীর অনেকেই আজ দেশকে নিয়ে স্বপ্ন হারিয়ে ফেলেছে,হতাশায় ডুবে আছে । তরুন প্রজন্মের মাঝে রাজাকার ভাবধারার এই বাম্পার ফলনে হতাশ হওয়া তো দূরে থাক্… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

হলুদ সাংবাদিকতা এখন গনআদালতে…

যখন মানুষ কোন বিষয়ে সুবিচার পাইবে না বলে কায়মনে বিশ্বাস করে তখন সে আইন নিজের হাতে তুলে নেয় । বাংলাদেশের যেসব মিডিয়া অসৎ উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত এবং বিভিন্ন ব্যাক্তি কিংবা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অসৎ প্রতিযোগিতার জন্য অপ-প্রচারে লিপ্ত হয় তাহাদের কোন শাস্তির ব্যবস্থাও এই দেশে বহাল নাই । মানহানির মামলায় সাংবাদিকদের বিরুদ্বে গ্রেফতারী পরোয়ানা জারির আইনও… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম