সড়ক দুর্ঘটনা: দায়ী আমরাই, প্রতিরোধেও আমাদের ইচ্ছাই যথেষ্ট!!!

বিভিন্ন জরিপ থেকে জানা যায়, বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় বছরে প্রায় ২০ হাজার লোক মারা যায়। যদিও পুলিশের দেয়া তথ্যে দেখা যায় এ সংখ্যা অনেক কম। যেসব দুর্ঘটনায় মৃত্যুর পর মামলা হয়েছে, এমন হিসাব থেকেই পুলিশ তথ্য সরবরাহ করে এছাড়া স্থানীয়ভাবে মীমাংসা হয়ে যাওয়া কিংবা গ্রামাঞ্চলের অনেক দুর্ঘটনার তথ্য পুলিশ খুব কমই সংরক্ষণ করে। আবার গণমাধ্যমেও… Read more »

বিজ্ঞাপনী মিথ্যে আমাদের নামিয়ে নিয়ে যাচ্ছে কার্নিভোরা গাছ বা মাকড়সার স্তরে

কার্নিভোরা গাছ এক বিশেষ ধরনের গন্ধ ছড়িয়ে পতঙ্গদের আকৃষ্ট করে এবং পতঙ্গকে হত্যা করে নিজের খাদ্যে রূপান্তরিত করে। তেমনি মাকড়সা প্রায় অদৃশ্য জাল বিছিয়ে কীট পতঙ্গের জালে আটকা পড়ার অপেক্ষায় বসে থাকে এবং পতঙ্গকে হত্যা করে নিজের খাদ্যে রূপান্তরিত করে। এভাবেই তারা নিজেদের খাদ্যের সংস্থান করে নিজেদের ক্ষুধা নিবৃত্ত করে। এটা অন্যায় নয়। কারণ ঐ… Read more »

তিনি যথার্থই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তার জীবনে অনেক অন্যায় করেছেন! যার প্রথমটি হল একটি জাতিকে স্বাধীনতার স্বপ্ন দেখান, ব্যক্তিগত স্বার্থকে উপেক্ষা করে ভেবেছেন দেশকে নিয়ে। মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান করে একটি জাতিকে মুক্তির স্বাদ পাইয়ে দিয়েছেন। সর্বোপরি ২০০ বছরের শোষিত-বঞ্চিত ভেঙেপড়া অর্থনীতির সদ্য স্বাধীনতা প্রাপ্ত একটি দেশকে নিয়ে দেখেছেন স্বনির্ভরতার স্বপ্ন । বৈরী বিশ্ব পরাশক্তিকে আশ্বস্ত করে… Read more »

পলাশী থেকে আজকের বাংলাদেশ, ষড়যন্ত্রের শেষ কোথায়?

ইতিহাস থেকে আমরা শিক্ষা নেই না। আমরা ভুলে থাকতে চাই সকল অঘটন। আর এই ভুলে থাকাটাই কাল হয়ে দারায় তাও বেমালুম ভুলে যাই। আজ থেকে ২৫৫ বছর পূর্বে ঘটে যাওয়া বিপর্যয় আমাদের বারবার সাবধান করে দিয়ে যায়। আমরা সে সাবধান বানী শুনতে পাই না। বা শুনেও না শোনার ভান করে থাকি। ইতিহাস সাক্ষ্য দেয় এই… Read more »

প্রেক্ষাপটঃ পারিবারিক নারী নির্যাতন, আমাদের ভূমিকা

বাংলাভাষায় “ই” বা “আ” প্রত্যয়যোগে যতটা সহজেই নারী নির্দেশিত হয়। ঠিক তত সহজেই কিছু কিছু বহুল ব্যবহৃত শব্দ নারীদের বিশেষণ হিসেবেই উচ্চারিত হয় দ্বিধাহীনভাবে। যেমন নষ্টা, পতিতা, নর্তকী ইত্যাদি। এই শব্দগুলির পুং লিঙ্গ আছে ঠিকই কিন্তু বলতে গেলে একেবারেই অব্যবহৃত। অথচ এর একটি শব্দও পুরুষের অংশগ্রহন ব্যাতীত অর্থপূর্ণ নয়। ব্যাবহারিক দিক দিয়ে প্রতিটিতেই পুরুষের ভূমিকা… Read more »

দয়া করে যাকাত প্রদানের নামে প্রহসন করবেন না

যাকাতের কাপড় বলতে কি বোঝায়, বলতে পারেন? এখানে সুলভে যাকাতের কাপড় পাওয়া যায়? কখনো দেখেছেন সে কাপড়? তা কি পরিধানের যোগ্য? ইসলামী শরীয়তের পাঁচটি ভিত্তির অন্যতম হল যাকাত। ইসলামে এর গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম, মহান আল্লাহ-তায়ালা যেখানেই নামাজের কথা বলেছেন সেখানেই যাকাতের কথাও উল্লেখ করেছেন। শরীয়তের পরিভাষায় যাকাত হল ধনীর সম্পদের ওপর গরিবের আল্লাহ প্রদত্ত… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক