প্রফেসর ইউনূসের প্রতি কেন এই প্রতিহিংসা?

সভ্যতা মানুষকে পরশ্রী কাতরতার মনোদানবকে বশে রাখার কৌশল শিখিয়েছে। আমরা কারো বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হওয়ার আগে পরিণাম সম্পর্কে অবগত হওয়ার চেষ্টা করি। তথাপি আমরা সুযোগ খুঁজি। সুবিধামতো সময়ে শত্রুকে কূপোকাত করার চেষ্টা করি। প্রধান মন্ত্রী শেখ হাসিনা তার প্রথম পর্বের শাসনামলে (১৯৯৬-২০০১) ছিলেন ডক্টরেট ডিগ্রীর জন্য মরিয়া। আর এ আমলে হয়ে উঠেছেন নোবেলের জন্য বেশামাল।… Read more »

প্রফেসর ইউনূস কি প্রতিহিংসার শিকার?

এই লোকটিকে আমি কোনদিন সামনাসামনি দেখিনি। গ্রামীন ব্যাঙ্ক তখনো মহীরূহ নয়। অধ্যাপক ইউনুসের বিভিন্ন পুরষ্কার পাওয়ার কথা পত্রিকায় পড়ি। লাল পতাকার দলগুলোকে সমর্থনের সুবাদে প্রফেসর ইউনুসের গ্রামীন ব্যাঙ্ক সম্পর্কে নেতিবাচক প্রচারণায় আড়ষ্ট। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় অনেকের মধ্যে এমন অভিযোগ বদ্ধমূল ছিল যে, প্রফেসর ইউনুসের কারনেই লাল বিপ্লব পাখা মেলতে পারছে না। তৃতীয় বিশ্বে বিপ্লব ঠেকানোর… Read more »

ড. মিজান থেকে ড. মাহফুজ

বাংলাদেশের প্রিন্টিং এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় দুই স্বঘোষিত ডক্টরেট ডিগ্রীধারীর অবদান সম্ভবত স্বর্ণাক্ষরে লেখা হয়ে থাকবে। দু’জনেরই নামের আদ্যাক্ষর ‘ম’ এবং ব্যবসার ফিকিরে দু’জনেই ‘ম’ অর্থাৎ (বঙ্গবন্ধু) মুজিবের অনুসারী। বাংলাদেশের নিবেদিত সাংবাদিকতাকে যে কয়জন ব্যক্তিগত সার্থসিদ্ধি এবং ব্যবসার কফিনে মুড়িয়ে জলজ্যান্ত কবর দিয়েছেন, এই দুই ডক্টরেট তাদের অন্যতম। প্রথম গুরু ড. মিজানের সঙ্গে আমার সাক্ষাত ঘটেছিল… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম ২৮

ভাল থাকার চেষ্টা

আমার নিজের একটা দেহ আছে, আছে মন নামের অদৃশ্য কিছু। দেহের ওপর নিয়ন্ত্রণ রাখি চেষ্টা করে। কিন্তু মনের ওপর নিয়ন্ত্রণ রাখা বেজায় কঠিন। দেহ আর মনের মিলন হলেই তবে ভাল থাকা। দেহটা কথা শোনে, যখন চেস্টা করি। কিন্তু মনটা কথা শোনে না। কখনো মনের ঘোড়া দৌড়ায় তার ইচ্ছে মতোই। দেহ নিয়ে যখন কথা উঠলোই, ইচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য