জাতীয় কন্যাশিশু দিবস

মানব জন্মের অতীত ইতিহাসপাঠে আমরা জেনেছি – একদা কন্যাশিশু জন্মের সঙ্গেসঙ্গেই জীবন্ত পুঁতে ফেলার কথা। কন্যাশিশুর অধিকার ছিলোনা জগতের আলোবাতাসে মাতৃপিতৃস্নেহে বেড়ে ওঠার। ক্রমবিবর্তনে মানব সভ্যতার বিকাশকালে পুরুষ শাসিত সমাজ হয়তো নিজেদের স্বার্থেই কন্যাশিশুদের বাঁচতে দেয়। নইলে পুরুষ জন্ম-ই যে সম্ভব নয়, সত্যটি বুঝে বা না বুঝে। কিন্তু অাজও কন্যাশিশু মোটেও তেমন আদৃত হয়ে ওঠেনি… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

আজ ২৫ সেপ্টেম্বর একটি ঐতিহাসিক তারিখ

১৯৭৪-এ ১৮ সেপ্টেম্বর বাংলাদেশ জাতিসঙ্ঘ-র সাধারণ পরিষদের সর্বসন্মোত অনুমোদন পেয়ে জাতিসঙ্ঘ-র সদস্যপদ প্রাপ্তির এক সপ্তাহের মধ্যেই জাতিসঙ্ঘ-র ২৯ তম সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণের জন্য আমন্ত্রিত হয়। এবঙ বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অত্যন্ত সচেতন-সুচিন্তিত সিদ্ধান্ত নেন নিজেই, যে তিনি জাতিসঙ্ঘ-র সাধারণ পরিষদের সদ্য-সদস্যপ্রাপ্ত একটি নতুন দেশের বাঙালি প্রতিনিধি হিসেবে বাংলায় ভাষণ দেবেন। বাংলাদেশ তখনও… Read more »

আমার দেখা অনন্য কিছু শিল্পিত জলরঙ

মহান শিল্পীদের তুলিতে ক্যানভাসে জীবন্ত হয় জগত-জীবনের কত না অসামান্য প্রকৃতি। যুগে-যুগে শিল্পীর হাতে সামান্য বিষয়াদি আশ্চর্য জলরঙে অসামান্যতা নিয়ে যখন ফুটে ওঠে মূর্ত-বিমূর্ত সৌন্দর্যে তখন সামান্যই বড়ো বিমুগ্ধ অসামান্যতায় কথা বলে। যদিও আমি মোটেও শিল্পের সূক্ষ্মাতিসূক্ষ্ম রঙ-রেখা-র প্রয়োগ বিষয়ে ধারণাও রাখিনা। কিন্তু যে কোনও শিল্পিত সহজাত সৌন্দর্য মুগ্ধ হয়েই দেখি। তা নিয়ে দু’চার ছত্র… Read more »

আজ আন্তর্জাতিক আত্মহত্যা প্রতিরোধ দিবস

আন্তর্জাতিক সংস্থা হু-র পরিসংখ্যান মতে বিশ্বের আত্মহত্যার সংখ্যাটি খুব উতকন্ঠাজনক। বছরে ৪০ লক্ষ মানুষ আত্মহত্যা করার সংবাদ জানার পরে স্বভাবতই ভারাক্রান্ত-আক্রান্ত না হয়ে পারেনা কেউ। প্রত্যেক চল্লিশ মিনিটে একজন মানুষ আত্মহননের পথটি বেছে নিচ্ছে এমন সংবাদ জেনে নিজের দেশের চিত্রটি জানবার জন্যই উইকিতে অনেক খুঁজেও সঠিক পরিসংখ্যান পাইনি। নেই। অর্থাৎ এদেশে বছরে কতজন আত্মহনন করে… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ ১২

গবেষণাজাত স্বাস্থ্য রিপোর্ট – অট্টহাসিতে অসুখ কমে

ছেলেবেলায় পাঠ্য বইয়ে পড়া একটি ছড়া আমার প্রিয় আজও – “রামগড়ুরের ছানা হাসতে তাদের মানা হাসির কথা শুনলে বলে হাসবো না-না-না-না।” পড়তে-পড়তেই হাসির বুড়বুড়ি জমতো পেটে এবঙ হা-হা-হি-হি হাসির শব্দে কেউ না কেউ ছুটে আসতো, আমি আবার পড়তাম, আমার সঙ্গে সবাই হাসতে থাকতো। হাসি বড়োই আনন্দের। বড়োই সংক্রামকও। অন্যদের মাঝেও দ্রুত ছড়িয়ে যেতে হাসির মতো… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১৬