অহিংসা, মমতা ও ন্যায় – ৭/৮ (মমতা বনাম প্রতিরক্ষা)

কোরানে আমরা মমতার অভিধাযুক্ত যে শব্দগুলো পাই তাদের মধ্যে প্রধানতম হলো রাহমা (মমতা), হুব্বা (ভালবাসা), ওয়াদ্দা (স্নেহ) ও রাফাতা (অনুকম্পা)। ক. মমতা:— রাহমা হচ্ছে মমতা, করুণা। আল্লাহ আমাদের প্রতি মমতাবান—তিনি রহমান ও রহিম। মানুষও মানুষের প্রতি মমতাবান হতে পারে। কিন্তু আমরা আল্লাহর প্রতি মমতাবান হতে পারি না। যে মমতাবান সে নিজ থেকে উদ্যোগী হয়ে একতরফাভাবে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অহিংসা, মমতা ও ন্যায় – ৬/৮ (তৌরাহ, গসপেল ও কোরান)

৬.১। মুসার ধর্ম মূলত ও প্রধানত অহিংসার ধর্ম। তৌরাহ বলতে প্রধানত বুঝায় দশ অনুজ্ঞাকে। এর প্রথমটিতে বলা হয়েছে, আল্লাহ ছাড়া অন্য কোন উপাস্য নেই। দ্বিতীয়টিতে কোনরূপ প্রতিমা নির্মাণ করা থেকে ইহুদিদেরকে বিরত থাকতে বলা হয়েছে। তৃতীয়টিতে আল্লাহকে লঘুভাবে গ্রহণ করতে নিষেধ করা হয়েছে। চতুর্থটিতে যথাযথ ভাবে সাবাথ পালনের আদেশ রয়েছে। পঞ্চমটিতে আল্লাহ পিতামাতার সাথে সদ্ব্যবহার… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অহিংসা, মমতা ও ন্যায় – ৫/৮ (ব্যতিক্রমী ক্ষেত্র)

৫.১। “বিশ্বাসীরা যেন বিশ্বাসীদের বাদ দিয়ে যারা বিশ্বাস করে না তাদেরকে বন্ধু হিসেবে গ্রহণ না করে। যে এরূপ করবে তার জন্য আল্লাহর নিকট থেকে কিছু থাকবে না। তবে ব্যতিক্রম থাকল, যদি তোমরা তাদের কাছ থেকে আশংকা কর। কিন্তু আল্লাহও তোমাদেরকে সতর্ক করছেন তাঁর নিজ সম্পর্কে; এবং আল্লাহর দিকেই চূড়ান্ত প্রত্যাবর্তন।” (কোরান ৩:২৮) ৫.২। “নিশ্চয়ই যারা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অহিংসা, মমতা ও ন্যায় – ৪/৮ (ইহুদি-খ্রিস্টানদের সাথে বন্ধুত্ব)

৪.১। আজকের আয়াতটি হচ্ছে কোরানের পঞ্চম সুরা মায়েদা’র ৫১নং আয়াত যা ঘৃণাপন্থীদের নিকট খুবই প্রিয় একটি আয়াত। তারা প্রসঙ্গ বা কনটেক্সট থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন করে আয়াতটিকে উপস্থাপন করে থাকেন। এই আয়াতের তাৎপর্য বুঝতে হলে মদিনায় নবীর রাষ্ট্রের তখনকার কাঠামোটি বুঝতে হয়। তদানীন্তন আরবের সমাজ কাঠামোটি ছিল গোত্রভিত্তিক—গোত্র ছিল সার্বভৌম, ব্যক্তি তার নিরাপত্তা পেত স্বগোত্রের নিকট… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১১

অহিংসা, মমতা ও ন্যায় – ৩/৮ (দ্বেষ ও বন্ধুত্ব)

৩.১। এর আগে প্রথম ও দ্বিতীয় অংশে সুরা মুমতাহানা’র প্রথম নয় আয়াত নিয়ে আলোচনা করা হয়েছে, যেখানে বিষয়টি ছিল ‘ওয়ালা’। আজ আমি কোরানের ৩নং সুরা আলে ইমরান’য়ের ১১৮নং আয়াত, ১১৯নং আয়াতের প্রথম বাক্য ও ১২০নং আয়াত নিয়ে আলোচনা করব। সম্পূর্ণ ১১৯নং আয়াত নিয়ে আমি ভবিষ্যতে আলোচনা করতে ইচ্ছুক। ১১৮নং আয়াতের বিষয় হচ্ছে ‘বিতানা’, যার অর্থ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অহিংসা, মমতা ও ন্যায় – ২/৮ (স্নেহ ও বন্ধুত্ব)

২.১। কোরানের ৬০নং সুরা মুমতাহানা’র প্রথম নয়টি আয়াতে প্রতিরক্ষা মৈত্রী সম্পর্কীত আলোচনা পাওয়া যায়। তার মধ্যে ৪, ৫ ও ৬নং আয়াতে প্রাসঙ্গিকভাবে ইব্রাহিমের (আল্লাহ তাঁর উপর শান্তি বর্ষণ করুন) উদাহরণ রয়েছে, যা এই লেখার প্রথম অংশের বিষয় ছিল। এখন ১-৩, ৭-৯ আয়াত নিয়ে আলোচনা করা গেল। “হে বিশ্বাসীরা, আমার শত্রুদের ও তোমাদের শত্রুদের প্রতি স্নেহকে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

অহিংসা, মমতা ও ন্যায় – ১/৮ (ইব্রাহিমের আদর্শ)

১.১। আমি আগের লেখা ‘ঘৃণার তত্ত্ব বনাম তারিক রামাদান’-এ ‘ওয়ালা এবং বারাআ’ নীতি নিয়ে আলোচনা করেছিলাম। কোন মানুষ বা মানুষের সম্প্রদায়কে ঘৃণা করার ও তাদের সাথে শত্রুতা করার কোন বৈধ ভিত্তি কোরানে আমি পাইনি। বরং মনোযোগ দিয়ে সমগ্র কোরান পড়লে দেখা যেতে পারে যে, কোরানে অহিংসা, মমতা ও ন্যায়ের নীতি সুগভীর, সংহত ও যুক্তিসঙ্গত ভাবে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৭

ঘৃণার তত্ত্ব বনাম তারিক রামাদান

ইব্রাহিম, মুসা, যিশু, মুহম্মদসহ সকল নবীর ধর্ম শান্তির ধর্ম, সন্ধির ধর্ম, সকল মানুষের প্রতি সহানুভূতি ও মমতার ধর্ম, ন্যায়ানুগ ও সৎকর্মের ধর্ম, মানুষের কল্যাণসাধন, জীবনমান উন্নয়ন, দুঃখের উৎস ও কারণগুলো দূরীকরণের ধর্ম, দানশীলতা, ক্ষমাশীলতা ও ন্যায়পরায়ণতার ধর্ম, ধৈর্য, নম্রতা ও বিনয়ের ধর্ম। নবীরা মানুষকে যেসব বিষয় থেকে দূরে সরে আসতে আহ্বান করেছেন সেগুলো হলো হিংসা,… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক