সদ্য ইন্টারমিডিয়েড পাশ “কলেজ-বিশ্ববিদ্যালয়ে” ভর্তিচ্ছুদের জন্য কলাম

সদ্য ইন্টারমিডিয়েট পাশ করা ছাত্র-ছাত্রীদের প্রতি আমার কিছু কথা- অনেকের রেজাল্ট ভালো হয়েছে অনেকের মোটামোটি, সবাই ভালো করে লেখাপড়া করছো ভালো সাবজেক্টে ভালো কলেজ বিশ্ববিদ্যালয়ে সুযোগ পাওয়ার জন্য। তোমাদের সবার পছন্দসই বিষয়ে পড়ার সুযোগ হোক আমি তা চাই, আমরা সবাই চাই। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে আসন সংখ্যা সীমিত, এবং পাশ করা সব ছাত্রছাত্রীদের পছন্দ মতো সাবজেক্টে… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

Multi-Nickosis একটি ব্লগিয় “বিমার” (স্যাটায়ার)

Multi-Nickosis: মাল্টিনিকোসিস একটি ব্লগিয় ভাইরাসজনিত রোগ। ইন্টারনেট দুনিয়ায় ব্লগিং শুরু হওয়ার পর থেকেই এই রোগ দ্রুত ছড়িয়ে পরে সারা পৃথিবী জুড়ে। লক্ষ ডলার খরছ করে লোকজন নিজের জেন্ডার পরিবর্তন ট্রানসজেন্ডার করে কিন্তু ব্লগিয় জীবনে এই ভাইরাসের প্রভাবে একদম বিনামূল্যে শুধু লিঙ্গ পরিবর্তনই নয় এমনকি একাধিক লিঙ্গেরও অধিকারী হওয়া যায়, এমনকি হিজড়াও হওয়া । প্রকারভেদঃ দুই… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

উৎপাদন বিমূখতা বাজার নির্ভর জাতিতে পরিণত করছে আমাদের?

প্রথম যখন উপজেলায় পোস্টিং হয়, সকালে কর্মস্থলে যাওয়ার সময় দেখতাম প্রতিদিন সকাল ট্রাক ভরে ভরে উপজেলার বাজারে শাক-সবজি, মাছ-মাংশ এবং নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির চালান নিয়ে আসা হয়েছে। জিজ্ঞেস করে জেনেছি এইসব আমদানী হচ্ছে শহর থেকে। গ্রামের বাজারে শাক-সবজি মাছ চাল ডাল সহ সবকিছু আসছে শহর থেকে!!! প্রতিবছরের মতো এ বছরের শুরুতে Field Side Training Program… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

একটি সুইসাইড নোট এবং আমার প্রিয় এক কবি

বিদায়, বন্ধু আমার, শুভবিদায় আমার প্রেম, আছো অন্তর জুড়ে । পূর্বনির্ধারিত বিচ্ছেদ, বানের তোড়ে আর পুনঃমিলন হবে মুগ্ধতায় বিদায়ঃ নয় করমর্দন, নয় শব্দ পণে । দূর করো ঐ বিষাদ — ললাটের খাজে । নতুন কিছুই নেই এই মৃত্যু সাঝে নতুনত্ব নেই কিছুই জীবনে। সের্গেই ইয়েসিনিন, আমার প্রিয় একজন রুশ কবি। অসম্ভব প্রতিভাবান একজন স্বপ্ন বিলাসী… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

গুরু কথনঃ ০১

গুরুঃ ঐ যে ঐখানে বড় একটা সৌধ দেখিতেছ, ওইখানে দশজন শহীদের নাম মার্বেল পাথরে খোদাই করিয়া লিখা, তারাই একদিন আন্দোলনের মিছিলে ছিলো অগ্রসৈনিক, দিয়েছিল প্রান। শিষ্যঃ কিন্তু, গুরু আপনি তো বলেছিলেন আপনারা শুধু পাঁচজন সেদিন মিছিলে ছিলেন, বাকিরা এলো কোত্থেকে?? গুরুঃ আস্তে, শসসস…, আমিসহ সেইদিন মাত্র পাঁচজনই ছিলাম মিছিলে, পুলিশ আসিয়া গুলি করিলে আমার সাথের… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

ভারতীয় বন্ধুত্ব, আমাদের স্বাধীনতা আর ফেলানীর লাশ

লেখার শুরুতেই আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি ১৯৭১ সালে পাক-বাংলাদেশ যুদ্ধ চলাকালীন সময়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য আত্মহুতি দেয়া মিত্রবাহিনীর হাজারো সদস্যকে, যাদের আত্মত্যাগের বিনিময়ে আজ এই বাংলার মুক্ত বাতাসে আমি নিঃশ্বাস লই। এবং আমি মনেপ্রাণে এটাও বিশ্বাস করি যে ১৯৭১ সালে ভারত বাংলাদেশকে সাহায্য না করলে হয়তো ৯ মাসে নয়, ৯ বৎসরেও স্বাধীন হত না। এককোটি… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৭