স্টেম সেলের কাছে পরাস্ত হলো এইডস

স্টেম সেল ট্রান্সপ্লান্টের পাঁচ বছর পর এইডস থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন ‘বার্লিন পেশেন্ট’ নামে পরিচিত মার্কিন নাগরিক টিমোথি রে ব্রাউন। বুধবার ওয়াশিংটন ইউনিভার্সিটি ইন সেইন্ট লুইস-এ জিন থেরাপি বিষয়ক এক সিম্পোজিয়ামে এইচআইভি থেকে আরোগ্য লাভের কথা জানান ব্রাউন এবং তার জার্মান চিকিৎসক ড. গেরো হাটার। খবর ওয়াশিংটন পোস্ট-এর। এইডসবিষয়ক গবেষণায় টিমোথি ব্রাউন ‘দি বার্লিন… Read more »

গোটেবার্গ উৎসবে পুরস্কৃত বাংলাদেশের চিত্রনাট্য

নির্মাতা কামার আহমাদ সাইমনের চিত্রনাট্য ‘শঙ্ক্ষধ্বণি’ গোটেবার্গ চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে। এছাড়া তরুণ স্থপতি-নির্মাতা জুটি সাইমন ও সারা আফরীন ‘শঙ্ক্ষধ্বণি’-এর চিত্রনাট্যের জন্য বছরব্যাপী অনুষ্ঠিতব্য ইউরোপিয়ান লেখক-প্রযোজকদের শিবিরেও আমন্ত্রণ পেয়েছেন। এ বিষয়ে সাইমন গ্লিটজকে বলেন, প্রতি বছর ইউরোপে অনুষ্ঠিত লেখক-প্রযোজকদের এই প্রতিযোগিতামূলক আসরে বাংলাদেশের কোনো চলচ্চিত্রের অংশগ্রহণ এটাই প্রথম। অন্যদিকে আগামীর নির্মাতাদের জন্য নতুন সম্ভাবনার দুয়ার… Read more »

চোখের ধকল কমানোর ৮ উপায়

কাজের খাতিরে প্রতিদিনই লম্বা সময় কম্পিউটার মনিটরের সামনে কাটিয়ে দেয়া খুবই সাধারণ একটা ব্যাপার। অনেকের একনাগাড়ে ১০ ঘণ্টারও বেশি সময় কাটাতে হয় পিসি মনিটরের সামনে। কিন্তু দীর্ঘসময় কাজ করার ফলে কম্পিউটার মনিটরের উজ্জ্বল আলো থেকে ক্ষতিগ্রস্ত হয় চোখ। এ সমস্যার সমাধানে কিছুটা হলেও সাহায্য করবে এ আটটি উপায়- ১. কমিয়ে দিন মনিটরের উজ্জ্বলতা চোখের ওপর… Read more »

ভেনিজুয়েলা: তেল শোধনাগার বিস্ফোরণে আমুয়েতে বিশৃংখলা

আজ ২৫শে আগস্ট রাত ১টার সময় ফ্যালকন রাজ্যের হুদিবানাতে আমুয়ে শোধনাগারে একটি গ্যাস (তেল) ট্যাংক বিস্ফোরিত হয়েছে। বিস্ফোরণে কমপক্ষে ২৬জনের (ফ্যালকনের মিডিয়া ৩৫জনের মৃত্যু রিপোর্ট করেছে) মৃত্যু এবং ৮৬জন আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই জাতীয় বলিভারীয় রক্ষী সদস্য। আমুয়ে ভেনেজুয়েলার সবচেয়ে গুরুত্বপূর্ণ শোধনাগার এবং বিশ্বের পাঁচটি বৃহত্তম তেল শোধনাগারের একটি। এই দুর্ঘটনার পিছনের কারণ এখনো অস্পষ্ট।… Read more »

ইরান: ন্যাম শীর্ষ সম্মেলনের সময় তেহরানে অঘোষিত সান্ধ্য আইন

ভারী নিরাপত্তা উপস্থিতির মধ্য দিয়ে তেহরানে ২৬শে আগস্ট, ২০১২ তারিখে ১৬শ জোট-নিরপেক্ষ আন্দোলনের শীর্ষ সম্মেলনটি শুরু হয়েছে। পূর্ব ও পশ্চিমের মধ্যেকার স্নায়ুযুদ্ধের টানাটানিকে থামিয়ে দেয়া ১২০-জাতি জোট-নিরপেক্ষ আন্দোলনটিকে (ন্যাম) ইরান এবং অন্যান্যরাও বর্তমান বিশ্বের আলোচনাসমূহের একটি বিকল্প ফোরাম হিসেবেই দেখেছে। ইরান বলছে এটি সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের জন্যে একটি শান্তি পরিকল্পনা সম্পর্কে আলোচনার পরিকল্পণা করেছে, কিন্তু… Read more »