বহুদিন পরে ভ্রমর এসেছে পদ্মবনে!

ছুটির দিনে কম্পিউটারে বসে লেখালেখি করছি, এমন সময় বাইরে থেকে কেউ আমাদের কলিংবেল টিপে তার আগমণ বার্তা জানাতেই ঝট করে নীচে নেমে এলাম, জানালার পর্দা সরিয়ে দেখি একজন কালো ভদ্রমহিলা দরজায় দাঁড়ানো। অচেনা কাউকে দেখে দরজা খুলে দিতে আমার সব সময় ভয় করে, কিনতু তবুও দরজা খুলি। আজকেও দরজা খুলে ‘হাই’ বলতেই ভদ্রমহিলা আমাকে জিজ্ঞেস… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

আমেরিকান প্রেসিডেন্ট নির্বাচনঃ জীবনের প্রথম ভোটটি কাকে দিতে পারি!

আগামী ৬ই নভেম্বার অনুষ্ঠিত হতে যাচ্ছে আমেরিকার ৫৭তম প্রেসিডেন্ট নির্বাচন। এবারের নির্বাচন আমার জন্য বিশেষ গুরুত্বপূর্ণ, কারন এবারই আমি প্রথমবারের মত প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দেওয়ার অধিকার অর্জন করেছি। নাগরিকত্ব পেয়েছি গত বছর, তাই সেই সুবাদে প্রেসিডেন্ট নির্বাচনে নিজের মত প্রকাশ করার সুযোগ পেয়ে নিজেকে ভাগ্যবতী মনে করছি। কিনতু আমি সিদ্ধান্ত নিতে পারছিনা কোন প্রার্থীকে আমার… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

‘মজনু’র ঠোঁটে চেপে রাখা ছোট্ট টুথপিকের কাঠি

হুমায়ুন আহমেদের’ কোথাও কেউ নেই’ নাটকের ‘মজনু’কে মনে আছে? যার মুখে সব সময় ছোট্ট একটি কাঠি থাকত। কথা বলার সময় কাঠিটি সে নিপুন দক্ষতায় ঠোঁটে চেপে রাখতো। মজনু ছিল বখে যাওয়া এক যুবক, যে আরেক বখে যাওয়া যুবক ‘বাকের ভাই’ এর চেলা ছিল। বখে যাওয়া যুবকদের নিজস্ব কিছু স্টাইল থাকে। বাকের ভাইয়ের হাতে থাকতো একখানা… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

পেনী ডানকান ও তার কুকুর স্পার্কী

পেনী ডানকানের সাথে প্রায়ই আমার দেখা হয়। আমি ওয়ালমার্ট নামের যে সুপার সেন্টারের ফোন সার্ভিস ডিপার্টমেন্টে চাকুরী করি, পেনী তার আশেপাশেই অন্য ডিপার্টমেন্টে কাজ করে। পেনী হোয়াইট আমেরিকান হলেও দেখতে গড় আমেরিকান মেয়েদের মত সুন্দরী না। তার উপর ওর হিয়ারিং প্রবলেম আছে বলে কারো সাথেই সে সাবলীলভাবে গল্প করতে পারেনা। ওর বয়স আটাশ ঊনত্রিশের বেশী… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

‘অলি বারবার ফিরে আসে’!

সেদিন অফিসে কাজ করছিলাম, আমাদের কাউন্টারের পাশ দিয়েই কেউ একজন হেঁটে যাচ্ছিল। এমন অনেকেই আমাদের কাউন্টারের পাশ দিয়ে যাওয়া আসা করে। মানুষের আসা যাওয়া দেখতে যতই ভালো লাগুক না কেনো, কাজে ব্যস্ত থাকলে আমার পাশ দিয়ে হাতী চলে গেলেও টের পাই না। কিনতু যে মুহূর্তটির কথা বলতে চাচ্ছি, সেই মুহূর্তে আমার পাশ দিয়ে চলে যাওয়া… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

‘টুইন টাওয়ার’: মানুষের হাতেই সৃষ্টি, ধ্বংস, আবারও সৃষ্টি!

২০০১ সালের ১১ই সেপ্টেম্বার আমেরিকায় যখন সকাল, বাংলাদেশে তখন ১১ তারিখ সন্ধ্যা। আজ থেকে ১১ বছর আগের সেই সন্ধ্যায় আমি ছিলাম রান্নায় ব্যস্ত, আমার স্বামী মাত্রই অফিস থেকে ফিরে টিভিতে সিএনএন খুলে বসেছেন। চা পান করছিলেন এবং সিএনএন এ নিউজ দেখছিলেন। আমাদের তখন আমেরিকা চলে আসা সময়ের ব্যাপার। হঠাৎ করেই তিনি আমার নাম ধরে খুব… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ৩৪

‘চটি বই লেখিকা’ই যদি, তবে তাঁকে নিয়ে এত কথা কেন!!!

গত সপ্তাহে অনলাইন সংবাদ-এ পড়লাম, তসলিমা নাসরিন টুইটারে বিখ্যাত ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়কে আক্রমণ করেছেন, কবে কোথায় সুনীল গঙ্গোপাধ্যায় তাকে সেক্সচুয়্যালি এবিউস করেছে, সেই ব্যাপারে। খবরটির শিরোনাম পড়েই আমি পরবর্তী সংবাদে চলে গেছি। মাথাও ঘামাইনি তসলিমার এই অভিযোগ নিয়ে। পরক্ষণেই ভুলে গেছি তসলিমার কথা। কাকতালীয়ভাবে আমার হাতে তখন সুনীলের একটি গল্প সমগ্র। দারুন সব গল্প, ওগুলো… Read more »

আমেরিকায় ‘লেবার ডে’ বা শ্রমিক দিবস

আমেরিকায় ‘লেবার ডে’ বা শ্রমিক দিবসঃ আজ আমেরিকায় ‘লেবার ডে’ বা শ্রমিক দিবস। প্রতি বছর সেপ্টেম্বার মাসের প্রথম সোমবার লেবার ডে উদযাপিত হয়। আজ সরকারী ছুটি্র দিন। আমেরিকার রাস্তাঘাটে জাতীয় পতাকা উত্তোলন করে সেই সমস্ত লক্ষ লক্ষ শ্রমিকদের সম্মান দেখানো হয়, যাদের নিরলস আন্দোলনের পথ বেয়ে শ্রমের মর্য্যাদা প্রতিষ্ঠা পেয়েছে। এদেশে শ্রমিক বলতে আলাদা কোন… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

তুমি কি একজন ভাল মানুষ?

আমি মানুষের মাঝে থাকতেই বেশী ভালোবাসি। মাঝে মাঝে দুই এক ঘন্টার জন্য একা থাকা যায়, কিনতু এরপরে আমার অস্থির লাগতে শুরু করে। আমি বড় হয়েছি লোকালয়ের ভেতর। এরপর বিশ্ববিদ্যালয়ের বন্ধুদের মাঝে থেকেছি মাত্র দেড় বছর, অনার্স ২য় বর্ষেই বিয়ে হয়ে যায়। বিয়ের পর শুরু হয় টোনাটুনীর সংসার। টোনাটুনীর সংসার শুরু হতেই একাকীত্ব ব্যাপারটির সাথে পরিচয়।… Read more »