অ্যাঁই আতাউস সমাদ খই দ্যা

চট্টগ্রামের উত্তাল দিনগুলো আমার জীবনের শ্রেষ্ঠ দিনগুলোর অন্যতম। আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলাম, আর ওমনি শুরু হলো সামরিক শাসন। বিপ্লবী সাহিত্য পাঠের পর মধ্যবিত্ত জীবনের আশা-আকাঙ্ক্ষা মিশে গেল মিছিল আর মিটিং-এ। দিনের পর দিন হরতাল, পিকেটিং, পুলিশের লাঠি-গুলি-টিয়ার গ্যাসে জনজীবনে নাভিশ্বাস। মানুষ এ অরাজকতা থেকে মুক্তি চায়। স্বাধীনতা লাভের বারোটি বছর অতিক্রান্ত হতে না হতেই একের… Read more »

সঙ্কটের বিচারপতি বনাম হালুয়া-রুটির রাজনীতি

বাংলাদেশের হাইকোর্ট ভবন। এ ভবনটির দিকে তাকালে নিরাশার আঁধারেও ফুটে আশার আলো। রাজনীতি ও সন্ত্রাসের যুগল থাবায় আহত যে কোন নিরপরাধ, নিরীহ মানুষটিও ভাবেন তার শেষ আশ্রয়স্থল বাংলাদেশের সুপ্রীম কোর্ট। এর বিচারপতিরা বাংলাদেশের সকল সঙ্কটে হাত বাড়িয়েছেন সাহায্যের। রাজনীতির কর্দমাক্ত মাঠে এরা ফুটবল খেলতে বাধ্য হয়েছেন। আবার সময়-সুযোগে বিচারের তোলাদণ্ড হাতে ফিরে গেছেন। দর্শকের গ্যালারিতে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৫

বিপজ্জনক বিশ্ব এবং শয়তানের গুড়

আমাদের এই শান্তির পৃথিবী কি দিনে দিনে অশান্ত হয়ে উঠছে? প্রযুক্তির বিকাশ কি মানুষে-মানুষে দূরত্ব কমার বদলে হিংসা হানাহানি বাড়িয়ে দিচ্ছে? পৃথিবীকে বাসযোগ্য রাখার জন্য আমাদের কি করা উচিত? উপরের এ প্রশ্নগুলো শান্তিকামী প্রতিটি মানুষের। যারা উপলব্ধি করেন সামাজিক প্রগতি এখনো পৃথিবীর সব ক’টি অঞ্চলে সমানভাবে বিকশিত হয়নি। অজ্ঞানতা এবং অন্ধকার, কূপমন্ডুকতা থেকে পৃথিবীর সকল… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ ১৪

ও আমার উড়াল পঙ্খীরে…

১ যে অনিশ্চয়তাকে কপালে জুড়ে ১৯৮২ সালে হবিগঞ্জ থেকে পাড়ি জমিয়েছিলাম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, কুড়ি বছরের মাথায় প্রায় একই সংগ্রাম আর অনিশ্চয়তার কাঁধে ভর করে পৌঁছি আমেরিকার বিমান বন্দরে। সপরিবারে লন্ডনে এসেছিলাম প্রবাস দর্পণের প্রকাশক মি. রহমত আলীর দাওয়াতে। দু’সপ্তাহ লন্ডন, প্যারিস কাটিয়ে ঘরে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছিলাম। এরমধ্যে নিউইয়র্ক থেকে স্ত্রী’র বড় বোনের আমন্ত্রণ, আর… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন ১০

এই দুর্নীতি, দুর্বৃত্তের দেশ আমার না!

এই দুর্নীতি, দুর্বৃত্তের দেশ আমার না! এতকাল শোনা গেল বাংলাদেশ ভাসছে গ্যাসের ওপর। এখন শোনা যায় ভাসছে টাকার ওপর। টাকায় ছয়লাপ দেশের তফসিলি ব্যাংকগুলো। যে কেউ চাইলেই পেতে পারে ব্যাঙ্ক ঋণ। এ ঋণের টাকায় হাস মুরগী পালতে হয় না। কস্ট করে শিল্প প্রতিষ্ঠান গড়ে তোলারও প্রয়োজন পড়ে না। মাছ চাষি, শামুক চাষি, কাঁকড়া চাষি কেউই… Read more »