সব ঘৃণা ইনোসেন্স অব মুসলিমসের জন্য

পৃথিবীটা যদি বেহেস্ত হতো তাহলে ভালোবাসার বিনিময়ে এখানে সব সময় শুধু ভালোবাসাই পাওয়া যেত। বাস্তবে পৃথিবীটা স্বর্গ থেকে বিতারিত মানুষগুলোর ক্ষণস্থায়ী সংশোধনাগার। এখানে ভালোবাসার বিনিময়ে ভালোবাসা অনিশ্চিত, ভালোবাসার বিনিময়ে ঘৃণা প্রচলিত এবং ঘৃণার বিনিময়ে ঘৃণা অবধারিত। আজ এই মুহূর্তে আমার অন্তরের সবটুকু ঘৃণা নিকৃষ্ট চলচ্চিত্রটির জন্য। এর পরিচালকের সাথে আমার যখন প্রথম সাক্ষাৎ হবে তখন… Read more »

বাংলাদেশের ডিজিটাল সংবিধান

স্বপ্নে পাওয়া আধুনিক সংবিধানের অলঙ্ঘনীয় বিধান সংখ্যা ১০। ১ম বিধান ।। ক্ষমতার বিধান জনগনকে যদি দলে ভিড়াতে হয় তাহলে প্রতিশ্রুতির মন্ত্র পাঠ করতে হয়। এবং লক্ষ্য পূরণের পর তা ভুলে যেতে হয়। ২য় বিধান ।। অর্থনীতির বিধান সম্মুখে যখন টাকা, তখন নাগরিক ও শাসক সম্প্রদায়  মহাজগতের একমাত্র ঈশ্বর ‘সৃষ্টিকর্তা’কে ভুলে যায় এবং টাকাকে এই পৃথিবীর… Read more »

আদালতের কাঠগড়ায় সুনীল, অভিযোগকারিনী তসলিমা

প্রেম দৃষ্টি দিয়ে প্রবেশ করে, কিন্তু স্থান নেয় অন্তরে। অন্তর কিংবা মন কোনটাই স্পর্শ করা যায় না। তাই মনকে ছুঁবার জন্য আমরা দেহের পথ ধরে এগুই। দেহকে স্পর্শ করে মনকে ছুঁবার সুখ পেতে চাই। সুনীলের চাওয়া আর তসলিমার পাওয়াটা কি ছিল বা কি রকম ছিল – তা আমি জানি না। তবে সাম্প্রতিক কালে এটা জানি তসলিমা… Read more »