জনম জনমের লিপিকাখানি জানি জীবনপুঁথি হবে একদিন

জগন্ময় মিত্রের গান আমার খুব প্রিয়। প্রাচীন ঘরানায় গাইবার এমন দরদভর্তি কন্ঠমাধুর্য্য কিন্তু বিরল আজকাল। তিনি যে তাঁর জীবনসঙ্গী চলে যাবার পরে নিজের কথা নিজের সুরে গেয়েছিলেন – “তুমি আজ কত দূরে …” গানের মাঝে স্বকন্ঠে কথাও রেকর্ডকৃত – ” যত লিখে যাই লেখা না ফুরোয় ……………” সে গান সে কথামালা আজও একইরকম জীবনীয়া বেদনাগাথায়… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৪

অন্যরকম ঈদ-উল-আজহা, অন্যরকম আনন্দ

( * অবশেষে ছবিটি আমার কন্যা আমায় দিলো বলেই আমি পোস্টের সঙ্গে সংযুক্ত করে দিলাম, আমাদের কাচপুরের কর্মীদের নিয়েই ঈদ-উক-আজহার আনন্দছবি। * ) বিগত প্রায় এগারো বছর ধরেই আমরা সপরিবার ঈদ-উল-আজহা উদযাপন করতে যাই আমার স্বামীর কষ্টের কারখানাতে, প্রথমে ছিলো শ্যামপুর-এ। এখন কাচপুরে। সেখানে কর্মরত ছেলেমেয়েরা তাদের স্যারের আমন্ত্রণে তাদের ঝাকানাকা সাজপোশাকে এসে হাজির হয়,… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ২০

“বাতাসে তুলোর বীজ তুমি কার?”- যে কবি বাতাসে প্রথম প্রশ্ন উড়িয়েছেন

“সুনীল গঙ্গোপাধ্যায় আর নেই” …(সুনীল গাঙ্গুলী ইজ নো মোর) … সংবাদটি শোনামাত্র প্রথম যে কথাটি হৃদয় জুড়ে হাহাকারের মতো বাজলো, তা এই যে – বাংলাদেশ একজন পরম সুহৃদ হারালো। যিনি পশ্চিমবঙ্গের প্রথিতযশা কবি-ঔপন্যাসিক-কলামিস্ট এবঙ প্রণিধানযোগ্য ব্যাক্তিত্ব হওয়া সত্ত্বেও বাংলাদেশের জন্য আমৃত্যু বন্ধুসুলভ আচরণ ও উচ্চারণে একান্ত নির্ভেজাল ছিলেন। তাঁর শিকড় কিন্তু বাংলাদেশে। এদেশে ছিলো সুনীল… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৩

শারদীয়া পূজা ও ঈদ-উল-আজহা উদযাপন এবঙ ছুটি আনন্দময় হোক

এবারের পূজা ও ঈদ-উল-আজহা প্রায় একই সময়ে পড়েছে বলে ছুটির বাড়িযাত্রা অনেক আগেই চলছে। রাজধানী ঢাকাও ফাঁকা ক্রমেই। চারপাশ হতেই ক্যামন আনন্দ গন্ধ ছড়িয়ে পড়ছে বাতাসে। একদিকে পূজার আয়োজন। অপর দিকে আসন্ন ঈদের প্রস্তুতি। বড়ো ভালোলাগায় ভর্তি। যদিও জগতের অনেক আশঙ্কা-অশনিময়তাও কিছুমাত্র কমেনি। তবু পার্বন বলে কথা। সেক্ষেত্রে আনন্দের কমতি নেই কোনও। হাজারও সমস্যা-সঙ্কট নিয়েই… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৬

আজকাল পোস্টেও গোঁজামিলভর্তি ধোঁয়াশা ..

একদা মানুষ অসভ্য জাতি ছিলো বটে, কিন্তু অসভ্য মানুষই ক্রমশঃ বেঁচে থাকার জন্য আদিম সমাজের মধ্যেই ক্রমান্নয়ে নিজের চিন্তা-ভাবনাকে জুড়তে শিখে গেলো। তারও পরে ধীরলয়ে পাথর কুঁদে নিজের মনোভাব ফোটাতে গিয়ে স্থাপত্যকলা এঁকে ফেললো ! হ্যাঁ সৃষ্টির সেরা মানুষ জাতি এভাবে নিজেদের সৃজনশীল পথ পরিক্রমায় কালের বিষম ঘূর্ণাবর্তে আবর্তনের মধ্যে অনেকভাবে চক্রবুহ্যের জটিল রূপান্তরে রূপান্তরিত… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১৮

মালালা ইউসুফজাই পাকিস্তানের একজন সাহসী বীর-কিশোরী

বীরত্ব আদতেই রক্তের মধ্যে থাকতে হয়। নইলে যে দেশে প্রতিনিয়ত ধর্মান্ধতা-কূপমন্ডুকতা এমন কি জঘন্যতম ব্লাসফেমি আইন-এর শিকার বানানোর অন্যায়-অনাচার চলছে সেই দেশের এক কিশোরী তালেবানদের বিরুদ্ধে দাঁড়ায় ! অসীম সাহসের সঙ্গেই লড়াই চালায় ! মালালা-র বাবার উতসাহে মালালা ২০০৯ সাল হতেই তালেবানদের অন্যায়-এর বিরুদ্ধে বিবিসি-র ওয়েব-ব্লগে লিখতে শুরু করেই লিখে (উর্দুতে) – “আজ ছুটির দিন।… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ৪২

হজ্বব্রত – আল্লাহ প্রদত্ত অনন্য উপহার অর্জন

সমগ্র বিশ্বের মুসলিমরা এই হজ্বের জন্য জীবনে একবার হলেও আল্লাহ-র পবিত্র তীর্থগৃহ মক্কায় যেতে ইচ্ছেপোষণ করেন এবঙ যাঁরা পারেন তাঁরা নিশ্চয় অনেক সৌভাগ্যবান। আল্লাহ-র নৈকট্যলাভের একটি পরম সুযোগপ্রাপ্ত যাঁরা, তাঁরা তো – “লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক – লাব্বায়েক লা শারিকালাকা লাব্বায়েক – ইন্নাল হামদা ওয়ান্নিয়মাতা – লাকাওয়াল মুলক – লা শারিকালাক” (অর্থ – আমি হাজির !… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ২৭

আবহমানকালের অসাম্প্রদায়িক এদেশে সাম্প্রদায়িক আগুন জ্বালায় যারা

সম্প্রতি যে ঘটনাগুলো সবার মনেই অল্পবিস্তর লজ্জা-ঘৃণা-ধিক্কার উঠিয়েছে তা নিয়ে না লিখলে নিজের বিবেকের কাছেই অপরাধী সাব্যস্ত হবো বলেই লিখছি। এইদেশে অহিংসা দিবস সামনে রেখে একটি হিংস্র-সহিংস-জিঘাংসাময় লজ্জাস্কর ও জনধিকৃত ঘটনার জন্মদাতারা নিশ্চয় দেশের শত্রু। এবঙ এমন শত্রুতা যারা আগেও অনেকবার-ই অনেকভাবে ঘটানোর অপকর্মের সঙ্গে জড়িত, আজও যে তারাই জড়িত এর সপক্ষে যথেষ্ট প্রমাণ পাচ্ছে… Read more »