কার্লস্রুহ, জার্মানি

সময়: ০২ মিনিট ২০ সেকেন্ড

ক্যাটাগরীঃ ভিডিও

প্রার্থনার বিষয়

১। আমাদের প্রার্থনার বিষয়াবলীকে আমরা দুটি প্রধান ক্যাটাগরিতে ভাগ করতে পারি—নৈতিক জীবনে উৎকর্ষতা সাধন সংক্রান্ত এবং জীবনে ভোগের সামগ্রী সংক্রান্ত। নৈতিক মূল্যমানের সম্পর্ক একদিকে আমাদের জ্ঞান ও প্রজ্ঞার সাথে এবং অপরদিকে চূড়ান্ত বিচারে বা অনন্তের প্রেক্ষাপটে জীবনের মূল্য, তাৎপর্য, উদ্দেশ্য, সাফল্য ও সুফলপ্রসূতার সাথে। ভোগের সামগ্রীর সম্পর্ক আমাদের কাম, ক্রোধ, লোভ, মোহ, মদ, মাৎসর্য এই… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

জুরিখ, সুইজারল্যান্ড

সময়: ০২ মিনিট ৪৬ সেকেন্ড

ক্যাটাগরীঃ ভিডিও

জার্মানীর বাদেন প্রদেশের কার্লস্রু শহরে ১৭১৫ সালের ঐতিহাসিক রাজপ্রাসাদ

১৭১৫ সালে কার্ল উইলহেম ভন বাদেন এই প্রাসাদ বা কাস্‌ল স্থাপন করেন। এর মাধ্যমে তিনি গোড়াপত্তন করেন শহরটির। শহরটিতে বসতি স্থাপনে মানুষকে আগ্রহী করে তোলার জন্য তিনি ধর্মীয় স্বাধীনতাসহ নানা নাগরিক সুযোগ-সুবিধাও প্রদান করেন। প্রাসাদটি একটি বৃত্তাকার চত্বরের উপর নির্মিত এবং প্রাসাদের সম্মুখ দিকে সড়কগুলো এই প্রাসাদকে কেন্দ্র করে সরল রেখায় দূরের দিকে প্রসারিত এমনভাবে… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো ১১

জন্মকথা

আমি যখন ছোট ছিলুম তখন রচনা বই থেকে ‘একটি গাছের আত্মকথা’ মুখস্থ করেছিলুম। বইয়ের লেখককে পেলে শুধতুম—জন্মেছিলে মানুষ হয়ে, মিছেমিছি বানিয়ে বানিয়ে গাছের নামে জীবনী লিখতে তোমাকে দিব্যি দিয়ে কে বলেছিল গাছ হওয়ার ভান করতে! আর আমারইবা কি নিয়তি দেখ!—মানুষ হয়ে গাছের জীবনী লিখি, তা-ও আবার পরের লেখা চুরি করে। শুনেছি, মুসলিমদের প্রথম প্রতিনিধি আবুবকর… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আমাদের ইনোসেন্স

আমাদের মধ্যে ধর্মীয় অনুভূতি বলে একটি কথার বেশ চল আছে। একজন মুসলিম কারও জীবন, সম্পদ ও সম্মানে যেমন আঘাত করতে পারে না, তেমনই পারে না কারও ধর্মীয় অনুভূতিতেও আঘাত করতে। কিন্তু কথা হচ্ছে একজন মুসলিমের কি ধর্মীয় অনুভূতি বলে কিছু থাকতে পারে?—যে ধর্মীয় অনুভূতিতে অন্যে এত সহজেই আঘাত করতে পারে? এমন অনুভূতি যতদিন আমাদের মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৮

অহিংসা, মমতা ও ন্যায় – ৮/৮ (প্রতিরক্ষার মূলনীতি)

৮.১। আমরা আগের অংশগুলোতে যা বলেছি তার মর্ম হচ্ছে এই যে, কোরানে বিধৃত আদর্শের প্রথম দুই নীতি হচ্ছে অহিংসা ও মমতা। সকল নবী ও রাসুলরা এই দুইটি নীতি অনুসরণ করেছেন। বিশ্বাসীরাও মক্কায় এই নীতি দুটি কোনরকম নিয়ন্ত্রণ ছাড়াই অনুসরণ করেছেন। সেখানে সৎকর্মশীলতা, সদাচার, দানশীলতা, মমতা ও ক্ষমাশীলতার দিকে নির্দেশমূলক আয়াতগুলো ছিল সীমা বর্জিত। নিজেদেরকে রক্ষা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক