অপেক্ষা

বিকেলের সোনা রোদ আস্তে আস্তে অস্তগামী সূর্যের সাথে পালা দিয়ে হারিয়ে যাচ্ছে অন্ধকারের গহ্বরে। তাই ফিরতে হবে মায়ের সাথে গৃহস্থের বাড়ির দিকে। গরু বাছুরটি তার মায়ের পিছু পিছু বাড়ির পথেই হাটছে। শস্যের জন্য উর্বর ভূমি মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার প্রতিটি গৃহস্থ বাড়িতে ২/৩টি গরু থাকবেই। এখানে গৃহস্থরা চাষাবাদ এবং কোরবানীর ঈদকে সামনে রেখে তাদের বাড়িতে গরু… Read more »

ক্যাটাগরীঃ ফটো

সৎ ভাবে বেঁচে থাকার সংগ্রাম

আব্দুল মালেকের মতে ভিক্ষা করে নয় পরিশ্রম করে বেঁচে থাকার মধ্যে একটা আত্নসম্মানবোধ আছে। আব্দুল মালেক পোলিও রোগে পঙ্গু হওয়া একজন শাররীক প্রতিবন্ধি। বয়স পঞ্চাশের কোটায়। ৩০ বৎসর আগে শেরপুর জেলা থেকে জীবন ও জীবিকার তাগিদে ঢাকা শহরে ভাসমান জীবন বেঁচে নেন। শাররীকভাবে যখন যে পরিশ্রম করতে পারেন তা তিনি করেছেন জীবিকার তাগিদে। বুট পলিশ… Read more »

ক্যাটাগরীঃ ফটো

“চিটাগং”– মাস্টার দা সূর্যসেনের বীরত্বগাঁথা কাহিনী নিয়ে বলিউডের নতুন ছবিটি ১২ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে ::

অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সালমান খান থেকে শুরু করে বলিউডের প্রভাবশালীরা এখন ‘চিটাগং’-এর প্রেমে মজেছেন। ছবিটি দেখে সবাই ভূয়সী প্রশংসা করছেন। আর এই ছবিটি নির্মিত হয়েছে ব্রিটিশবিরোধী আন্দোলনে ‘চিটাগং’ প্রেক্ষাপট নিয়ে। বাংলাদেশের চিটাগং প্রেক্ষাপট হলেও শুটিং হয়েছে ভারতেই। ব্রিটিশবিরোধী আন্দোলনে ১৯৩০ সালে চট্টগ্রামের মাস্টারদা সূর্যসেনের ভূমিকা ছিল অতুলনীয়। সূর্যসেনের নেতৃত্বে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের ঘটনা দেখা… Read more »

:: গৌধুলীর আলো ::

গুলশান-১ লিংক রোড ধরে বিকালে হাঁটছিলাম। অফিসের পাশেই লেক…তাই একটু ফুরসত পেলেই প্রায় সময় লেকের সাইডের ওয়াকওয়ে দিয়ে একটি চক্কর দিয়ে আসি ২০/৩০ মিনিটের জন্য। শরতের সন্ধ্যাটা যেন আজ লেকের জলে অন্য ভাবে ধরা দিয়েছে। ডুবন্ত সূর্যের রক্তিম আলো পুরো লেকের পানিকে সোনালী আভায় স্বর্গীয় একটি রুপ দিয়েছে। অসাধারণ সেই ক্ষণ! অসাধারণ সেই দৃশ্যপট! পুরো… Read more »

ক্যাটাগরীঃ ফটো