রাজার নীতি বলে কথা!

আমরা সাধারণ, অতি সাধারণ। কোন সন্দেহ নেই। এ দেশটাকে কষ্টেসৃষ্টে টেনে নিয়ে যাচ্ছেন আমাদের মহান রাজনিতীবিদগন। স্বাভাবিকভাবেই তাদের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন তোলা আমাদের একেবারেই অনুচিত। রাজার নীতি বলে কথা! এই রাজাদের যারা সাঙ্গপাঙ্গ। বেয়াদবি করে ফেললাম, সাঙ্গপাঙ্গ নয় সহযোগী। আমরা কি পারি তাদের কর্মকাণ্ড নিয়েই কথা বলতে? না বলা উচিত? আমরা প্রতিনিয়তই এই ধৃষ্টতা দেখিয়ে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

একজন কিংবদন্তি

বাংলা সাহিত্যের একজন কিংবদন্তি হয়েই তিনি সাহিত্যাঙ্গনে বিচরণ করবেন। তিনি ছিলেন একজন কালোত্তীর্ণ সাহিত্যস্রষ্ঠা। এপার বাংলা অপার বাংলা একাকার হয়ে যায় একজন সুনীলের কাছে। পাঠকের, প্রেমিকের কিংবা স্রষ্ঠার কোন জাত থাকে না। তারা কোন স্থান বা কালে আবদ্ধ নন। আর তাই যে কেউই অনায়াসেই নিজেকে নিরার স্থানে নিয়ে যেতে পারে। এখানেই অনন্য সুনীল। যে কেউই… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

পারিবারিক নারী নির্যাতনের নানারুপ।

একটি অণু গল্প দিয়ে শুরু করি। যদিও মেয়েটির বয়স এখন বিশ কিন্তু সঙ্গত কারণেই আমাদের পেছনে ফিরে তাকাতে হচ্ছে। ফিরে যেতে হচ্ছে মেয়েটির পৃথিবীর আলো গায়ে মাখা প্রথম দিনটিতে। পরিবারের প্রথম সন্তানের জন্ম হল। আনন্দ উৎসবের যতটা আশা করা হয়েছিল তার ছিটেফোঁটাও দেখা গেল না। কারণটা কি? খোজ নিয়ে জানা গেল, আর দশজনের বেলায় যা… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

দেশে গণতন্ত্রের খোলসে যে একনায়কতন্ত্র চলছে; তার দায়ভার আমাদেরই।

১ অক্টোবর ১২ তারিখে দেশের সব পত্রিকারই অন্যতম লিড নিউজ ছিল “তাজউদ্দীন-কন্যা বিজয়ী”। প্রয়াত নেতা তাজউদ্দীনের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন পূর্বক বলছি। নিউজ হেড লাইনটি এমন হতে পারত “সিমিন হোসেন রিমি বিজয়ী”। সঙ্গত কারণেই হয়নি। কারণ তাজউদ্দীন-কন্যাই বিজয়ী হয়েছেন রিমি নন। আমরা দলের বাইরে যেতে পারিনা, আমরা ব্যক্তিকে মনোনীত করিনা, করি দলকে। আমরা মনোনীত করতে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

আসুন দেশ গড়ার মহান কারিগরদের জানাই বিনীত অভিবাদন

আড়াইশত বছরের শোষণ নিপীড়ন শেষে ভঙ্গুর অর্থনীতির একটি দেশ আজ স্বাধীনতার চল্লিশ বছর পেড়িয়ে এসে যেখানটায় দাঁড়িয়ে আছে। স্বাধীনতার স্বাপ্নিক সৈনিকদের তা হয়ত কিছুটা আশাহত করে সত্য কিন্তু এটাও তো ঠিক সারে সাত কোটির স্থলে আজ প্রায় আঠারো কোটি জনসংখ্যার এই দেশ ক্রমশই এগিয়ে যাচ্ছে, দেশি-বিদেশি যুগপৎ ষড়যন্ত্র মোকাবেলা করেও। আমাদের খাদ্য উৎপাদনে ইর্ষনীয় সাফল্য,… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

সাম্প্রদায়িকতা না অন্য কিছু?

সাম্প্রদায়িকতা হচ্ছে এমন এক ধরনের মনোভাব যা এক বিশেষ ধর্মীয় সম্প্রদায়ভুক্তির ভিত্তিতে অন্য এক ধর্মীয় সম্প্রদায় এবং তার অন্তর্ভুক্ত ব্যক্তিদের বিরুদ্ধচারণ এবং ক্ষতিসাধনে উব্দুদ্ধ করে। এ ক্ষেত্রে কোন ব্যক্তি বিশেষের ক্ষতিসাধন করার মানসিক প্রস্তুতি সেই ব্যক্তির সাথে সাক্ষাৎ, পরিচয় অথবা বিরুদ্ধতা থেকে সৃষ্ট নয়। ব্যক্তিবিশেষ এ ক্ষেত্রে গৌণ, মুখ্য হল সম্প্রদায়। সাম্প্রদায়িকতার ক্ষেত্রে নিজের ধর্মীয়… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

ডিজিটাল সরকারের এনালগ প্রীতি- “নিউ মিডিয়া”র কণ্ঠরোধের অপচেষ্টা

ইন্টারনেটে খারাপ কনটেন্টের অভাব নেই। রয়েছে সাইবার অপরাধীদের অপকর্ম। রাস্তার মোরে মোরে সাইবার ক্যাফের বদ্ধ ঘরে নীল বিষ ছড়ানো উপকরণ যা আমাদের তরুণ সমাজকে অধঃপাতে নিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সেদিকে আমাদের সরকারের নজর পড়ল না। নজরটা গিয়ে পড়ল “নিউ মিডিয়া” নামক একটি সম্ভাবনাময় তথ্যপ্রযুক্তি খাতের উপর!! যখন সরকারের নীতিনির্ধারকেরাই ব্লগ বলতে বোঝেন পর্ণ (!) সাইট। তখন… Read more »