হারিক্যান স্যান্ডি’র তাণ্ডব!

মুভি ২০১২ যারা উপভোগ করেছেন, তারা হয়তো প্রস্তুত হয়েই হারিক্যান সিন্ডি’র তাণ্ডব দেখছেন। আমিও তাদের মধ্যে একজন। মুভিটিতে দেখানো হয়েছিল, কিভাবে পৃথিবী ধ্বংস হয়ে যাবে ২০১২ সালের ডিসেম্বরে। পটভূমি যুক্তরাস্ট্র। শুরু ক্যালিফোর্নিয়ার বিখ্যাত গাইজার থেকে। এবং সুনামি-ভূমিকম্প-বন্যায় তছনছ হয়ে যায় পুরো যুক্তরাস্ট্র। বাদবাকি বিশ্বের অবস্থা তথৈবচ। একমাত্র ধনকুবেররা আশ্রয় নেয় বিশালাকায় জাহাজে। সেই জাহাজ সুনামীর… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

দুনিয়া সবারি জনম-বেদী

স্ত্রীকে রান্না ঘরের ছুরি দিয়ে হত্যার পর আদালতে দাঁড়িয়ে হতভাগা স্বামীটি বললো আমার কোন দোষ নেই হুজুর, যত দোষ ওই ছুরির। এই ছুরিটি আমার স্ত্রী গত কুড়ি বছর একনাগারে ব্যবহার করেছে। আমি কেবল সেদিনই হাতে নিয়েছিলাম। ঠিক তেমনি আমেরিকার আদালতে দাঁড়িয়ে যদি তরুণ নাফিস বলে- ‘স্যার আমার কোন দোষ নেই। যত দোষ ওই কম্পিউটারের। ওই… Read more »

মোসাহেবির ভিড়ে বীরের নির্বাসন!

আশির দশকের মাঝামাঝি চট্টগ্রামে রাশিয়ান চলচ্চিত্র উৎসবে “দ্যা ব্যালাড অফ এ সোলজার” ছবিটির দৃশ্যপট এখনো আমার অন্তরে গাঁথা। দ্বিতীয় বিশ্বযুদ্ধে একজন সৈনিকের বীরত্ব গাঁথা নিয়ে এ ছবিটি। দুর্ভাগ্যবশত আমাদের দেশে মহান মুক্তিযুদ্ধে কোন একজন সৈনিকের বীরত্ব গাঁথা নিয়ে কোন চলচ্চিত্রের সাক্ষাত আমি অন্তত এখনো পাইনি। যদি এমন ছবি কখনো নির্মিত হতো, তাহলে সেটি নিঃসন্দেহে ‘বাঘা… Read more »

সাম্প্রদায়িকতা এবং দুর্নীতিকে না বলুন

সাম্প্রদায়িকতা এবং দুর্নীতি, দুটি’ই সমাজের দুষ্টক্ষত। ক্ষুদ্র কীট-পতঙ্গ যেমন একটি চারা গাছকে বাড়তে দেয় না। তেমনি সাম্প্রদায়িকতা মাটির নীচে অন্ধকারে অঙ্কুর নস্ট করে ফেলে। আর দূর্নীতি প্রকাশ্যে কীটপতঙ্গ হয়ে আক্রমণ করে বসে পুরো গাছ! দুর্ভাগ্যবশত এ দুটিরই আশ্রয় আর ভরসার স্থল রাজনীতি। পৃথিবীর কোথায় সাম্প্রদায়িকতা বিস্তার লাভ করেনি রাজনীতির প্রকাশ্য ইন্ধন ছাড়া? পৃথিবীর কোথায় দুর্নীতি… Read more »