ভিভিআইপি অনুষ্ঠানে মন্ত্রীর ঘুম: সমস্যা কী!!

মন্ত্রী যদি একটু ঘুমান;তাতে সমস্যা কি? মন্ত্রী বলে তার ঘুম বলে কি কিছু থাকবে না। মন্ত্রীর চোখে কি ঘুম হয় না। কয়েকদিন ধরে উদ্বেগের সাথে দেখছি মাননীয় মন্ত্রী মহোদয়রা ঘুমোলেই খুব বকা দিচ্ছে মিডিয়া। তাদের ঘুমর ছবি পত্রিকায় বড় করে ছেপেও দিচ্ছে। সেসব ছবি আবার চলে যাচ্ছে ফেসবুকসহ সামাজিক মিডিয়াতে। সেখানে কত রঙ্গ ব্যঙ্গ। বলা… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১৫

মাননীয় বানিজ্যমন্ত্রী, এবার শাকসবজীর ক্ষেতে চলুন

ঢাকায় বেশ কিছু বাজারে ফরমালিন মুক্ত মাছ বিক্রি হচ্ছে বলে শুনেছি। চমৎকার উদ্যোগ। ফরমালিন পরীক্ষার কিট দিয়ে শনাক্ত করা হচ্ছে মাছে ওই বিষাক্ত পদার্থ আছে কি না। বানিজ্য মন্ত্রনালয় খুবই ভাল উদ্যোগ নিয়েছে। বানিজ্যমন্ত্রী অবশ্যই এজন্যে ধন্যবাদের দাবীদার। আশা করছি এভাবে ঢাকার বেশীর ভাগ মার্কেট বাজারকে ফরমালিনযুক্ত মাছ মুক্ত করা যাবে। কিন্তু এটাই কি শেষ… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

হাসপাতালের সামনে বিনা চিকিৎসায় মৃত্যু

খবরটি পড়ে আমি ভীষন ভাবে লজ্জিত। একজন চিকিৎসক হিসেবে লজ্জিত। একজন মানুষ হিসেবে লজ্জিত। সত্যি এই লজ্জা ও বেদনার ভাষা আমার জানা নেই। আমরা নিজেদের সভ্য শিক্ষিত বলে দাবি করি। এই হল সভ্যতা! ছি এই হল মানবতা! ছি এই হল আমাদের শিক্ষা! খবরটি পড়লাম ঢাকার একটি প্রধান দৈনিকে। তারা লিখেছেন_ মানুষটি মারা গেলেন হাসপাতালের প্রধান… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

সবচেয়ে সুখী কারা?

সবচেয়ে সুখী কারা! আপনারা বিরক্ত হচ্ছেন কিনা জানি না- কিন্তু আমি সুযোগ পেলেই এই সুখ-অসুখ বিষয়টা নিয়ে লিখব। এর কারন হচ্ছে মানসিক রোগের ক্ষেত্রে সুখবোধ নিয়ে অসুখের বিষয়টা খুবই গুরুত্বপূর্ন। যতই বিতর্ক থাকুক, ডাকতারদের যতই ভাল মন্দ বলা হোক না কেন ;আমরা চাই না রোগীর সংখ্যা বাড়ুক। রোগব্যাধি হলে মানুষ কত এবং কেমন কষ্ট পায়… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

রূপচর্চার ফাঁদে: ফান্দে পড়িয়া বগা….

রূপসজ্জার জন্য আমরা কতকিছুই না করছি। বিধাতার দেয়া রুপ নিয়ে সন্তুষ্ট নই তারা বদলাতে কত চেষ্টাই না করছি। কারও গায়ের রং বাদামি কিংবা শ্যামলা _ তা নিয়ে কষ্ট বেদনা। কেউ যথেষ্ট ফরসা নয় তা নিয়েও বেদনার হতাশার অন্ত নেই। আরও ফরসা হতে হবে যে!কেউ যথেষ্ট ফরসা;তারও মনে সুখ থাকবেই খুব জোর দিয়ে বলি কেমন করে!… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১২

ভালবাসার নানা আবেগের নেপথ্যে

কাউকে ভালবাসা ;কাউকে পছন্দ করা কিংবা নারী-পুরুষে পরষ্পরের প্রতি শ্রদ্ধাবোধ;একে অপরের প্রতি বিশ্বস্ততা এ সবই কি তবে রাসায়নিক ব্যাপার। এ সবই কি তবে কেমিক্যাল ফ্যাক্টর। বিজ্ঞান এগুচ্ছে। জ্ঞান জগত প্রসারিত হচ্ছে। নিত্য নতুন অনেক কিছু আমরা জানছি। জেনে অবাক হচ্ছি। শিহরিত হচ্ছি। চিকিৎসা বিজ্ঞানের ছাত্রী হিসেবে কম বেশী জানি যে আমাদের অভিব্যক্তি হাসি কান্না রাগ… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

ফেসবুক ব্যবহারকারী নারীরা কি সত্যিই অসুখী?

কত আজব গবেষনা হয় এই দুনিয়ায়। কে সুখী কে অসুখী-এই প্রশ্নের জবাব খুজতে জড়িয়ে ফেলা হচ্ছে ফেসবুককে। ফেসবুক এখন অবশ্য রীতিমত ফোবিয়ায় পরিনত হয়েছে। কিশোর কিশোরী যুবক-তরুণ মাঝবয়সী সবাই এখন কমবেশী হাজিরা দিচ্ছে ফেসবুকে। অবশ্য যাদের কাছে ইন্টারনেট সহজ লভ্য তাদের কথাই বলছি। পত্রিকান্তরে জেনেছি শান্তি সৌহার্দ্যের দেশ সুইডেনে সম্প্রতি এক গবেষনা হয়েছে তাতে দেখা… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

বাবা যখন পথের ভিখারি

নিশ্চয়ই অনেকে ভাবছেন বাবা কেন চাকর কিঙবা মা কেন পরিচারিকা মার্কা ঢাকাই ছবি নিয়ে দুকথা খিতে বসেছি আজ। আসলেই তাই ।আমাদের উপমহাদেশের বাস্তবতায় সমাজে ও পরিবারে সিনিয়র সিটিজেনদের কি দুর্গতি তা আমরা কম বেশী সবাই জানি। তাই বলে কোন অর্থবান বাবা ছেলেদের পাল্লায় পড়ে চাকরে পরিনত হয়েছেন; কিংবা কোন মা চাকরানী_এমন ফিল্মি ঘটনা আদৌ ঘটে… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১০

লতাজী ও ভূপেন হাজারিকার পরকীয়া: সত্য না অবিশ্বাস্য

সত্যি একদম বিশ্বাস করতে মন চাইছে না। এটা কেমন করে হয়। প্রনম্য লতা মঙ্গেশকর – ভারতের অমরা কন্ঠ; ভূপেন হাজারিকা_আমি এক যাযাবর_এই একটা গানের জন্যই যিনি বেচে থাকবেন শত শত বছর;অন্য কীর্তি নাই বললাম তারা জড়িয়েছিলেন গোপন প্রেমে। নাহ, বিশ্বাস করতে চাই না আমি। অবিশ্বাস করে তবু ঠকতে চাই। তবু ভাবব এ সত্য নয়। লতাজী… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

ডাক্তার স্ত্রীকে ঘরে তালাবন্দী করে হজে গেলেন চিকিৎসক!

ঘটনা সিলেটের। অদ্ভুত বিচিত্র ঘটনা। একজন চিকিৎসক পবিত্র হজব্রত পালনের জন্য সৌদী আরব গেছেন। হজ তো ২/৪ দিনে পালন হয় না। ১৯ থেকে ৩০/৩২ দিন লেগে যায়। এই দীর্ঘ সময় চিকিৎসক সাহেব তার স্ত্রীকে আটকে রেখে গেছেন বাড়িতে। আটকা মানে আটকা_রীতিমত তালাবদ্ধ করে গেছেন। ডাক্তার সাহেবের স্ত্রীও আবার ডাক্তার। ভাবুন একবার কান্ড। ডাক্তার সাহেব এমন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৩