এই শোকের নাম জ্বলন্ত মানুষের জীবন্ত চিৎকার .. অবশেষে অঙ্গার ..

বাংলাদেশ যেন শোকের দেশ – কোথাও আর কোনও সংবাদ নেই – কেবল অগণিত অঙ্গার হয়ে যাওয়া লাশের দাফন – এ ক্যামন বাংলাদেশ আজ !! গভীর শোকাহত আমরা অসংখ্য মৃতের স্বজনের হাহাকারের সঙ্গে একাত্ম হয়ে হৃদয়ভারাবনত আজ। আমার কিছুতেই বিশ্বাস হয়না যে মানুষ মানুষের ‘পরেই এত নির্মম বাণিজ্য করতে পারে !! মুনাফাখোর এইসব তুখোড় ব্যবসায়ীগঙ আদতে… Read more »

জাগিয়াছে তুমুল রূপালি নির্জন শিখা চিরন্তন

আজিকে ভোরে জাগিয়া দেখি জানালা ভেদ করিয়া জ্বলিতেছে শিশিরভেজা সোনালি রৌদ্রছায়ায় শীতের বার্তা। ক’দিন ধরিয়া রাজধানীর বুক জুড়িয়া কেবলই কিসব অদ্ভুতুড়ে আগুনমাখা দাউদাউ শিরোনামের ব্রেকিং নিউজ। দেখি এবঙ নির্জনে আকুল আশঙ্কায় পুড়িয়া ছাইভস্ম হইয়া যাওয়াদের হাহাকারের সঙ্গে ঐতিহাসিক একাত্তুরের জ্বলন্ত গন্ধ হাতড়াইয়া ফিরি। এবঙ তাহাতে নিজেও প্রায় পুড়িয়া যাইতে-যাইতে পুনরায় জানালা ভেদ করিয়া আসা শীতের… Read more »

সর্বজনীন শিশু অধিকার ও আঞ্জুমান মুফিদুল-এ ক্যামন আছে ইয়াতিমরা

আজ সর্বজনীন বিশ্ব শিশু অধিকার দিবস। যে দিবস কেবল জাতিসঙ্ঘ এবঙ জাতিসঙ্ঘের অন্তর্ভুক্ত উন্নত-উন্নয়নশীল রাষ্ট্রসমূহ কর্তৃক পালিত হয় ঠিকই, কিন্তু শিশুরা, সেইসব শিশুরা, যারা সমগ্র বিশ্বের একটি বিশাল অংশ – অধিকার বঞ্চিত শিশু, তারা কি জানে তারা কতটা অধিকার বঞ্চিত ? পত্রপত্রিকায়-মিডিয়া জুড়ে কত না বড়-বড় আয়োজনমালার সংবাদ পাই – দেখিও। এই একটি দিবসের কারণে… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

সুতরাং দিয়েই শুরু শুদ্ধধারার সুন্দর জীবনধর্মী একজন নির্মাতার

সদ্য প্রয়াত চলচ্চিত্রকার সুভাষ দত্ত, বাংলা চলচ্চিত্র জগতে একটি অবিস্মরণীয় নাম। বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে সুভাষ দত্ত-র নামটি শ্রদ্ধাভরে উচ্চারণের যোগ্যতার মাপকাঠিতে সুউচ্চ আসন পাবারই যোগ্যতা রাখে। এদেশে তাঁর নির্মিত প্রথম ছবিটি – সুতরাং (১৯৬৪ ইং) একটি সুন্দর জীবনধর্মী পরিচ্ছন্ন চলচ্চিত্রের জন্য বিপুল জনপ্রিয়তা অর্জন করে। ছবিতে সুভাষ দত্ত-ই নায়কের পার্টটি করেন। ছবির নায়িকা কবরী –… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড ১৪

আজ অগ্রহায়ন, বাংলার বাতাসে চিরন্তনের গান

আজ ভোরের কাগজ খুলেই দেখি আজিকে পয়লা অগ্রহায়ন। বাংলার সোনালি ধানী গন্ধের অাবাহনে অমনি মনের মধ্যে চিরন্তনের বাজনা বাজলো – “ ও আমার মাইজা ভাই, সাইজা ভাই, কই গেলিরে – চল যাই ক্ষেতের ধান কাটিতে ….” হ্যাঁ, আবার এসেছে ফিরে অগ্রহায়ন প্রকৃতির নিয়মে এই বাংলার মাঠে ও জনপদে। গানের ভাষায় কৃষাণ-কৃষাণীর প্রাণের ভাষাটি বলতে। সেই… Read more »

অপরাজনীতি ও আমাদের সুশীল সমাজের বিদ্বজনরা …

বর্তমানে বাংলাদেশে রাজাকারদের বহুল শ্রেণী বিভাজনের উদ্ভাবনে আসল-নকল চিনতে জহুরীর প্রয়োজনীয়তাই অনুভব করছি। চিহ্নিত রাজাকাররা নাহয় হাজতবাসি। আমাদের চারপাশেই ছদ্মবেশি রাজাকাররা উড়ে এসেই জুড়ে বসেছে বহুতর উপায়ে। নিপাট ভালো মানুষ সেজে। কেউবা দিব্যি সুশীল। কেউবা সামাজিক যোগাযোগের কেউকেটা শ্রেণীর। বহুদিনের রিহার্সেলেই এমনটি সম্ভব। জনসাধারণ-এর চিন্তার বাইরেই ইনারা নিজেদের উদ্দেশ্য হাসিলে এমন সব কর্মকান্ডের সঙ্গে নিযুক্ত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

যে করেই হোক যুদ্ধাপরাধীদের মুক্তির জন্য মরিয়া জামায়াত-পাকিপ্রেমীরা

বাংলাদেশে আজ অতীত ভুলে সামনে এগিয়ে চলার পরামর্শ দিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানী। তাঁর কথাটি একমাত্র পাকিপ্রেমীরা ছাড়া মুক্তিযুদ্ধের চেতনা ধারণকারী অগণিত দেশপ্রেমিক বাংলাদেশির প্রাণে রক্তক্ষরণ জাগানিয়া। মহান একাত্তুরের জ্বলন্ত মার্চ জ্বলন্ত মাতৃভূমির মুখ ভোলা কি কিছুতে সম্ভব ??? এগিয়ে যাবার ছলে আমরা আমাদের রক্তাক্ত সংগ্রামী ঐতিহাসিক সত্য পদদলিত করে কি করে হাত মেলাবো তাঁর… Read more »

আজকের জনতা জানেওনা সিপাহিজনতা বিপ্লব এর নায়কদের

একাত্তুরে পশ্চিমা জান্তার উতপীড়ন হতে উদ্ধার পেতে যে বঙ্গবন্ধুর নির্দেশ ও নেতৃত্ব মেনে বাংলাদেশ নামের রাষ্ট্রের জন্ম, সেই সময় অর্থাৎ সেই জন্মলগ্নেই দেশি-বিদেশি চক্রান্তেরও শুরুই। সেইসব চক্রান্তে খোয়াতে হয়েছে বহু অমূল্য প্রাণ স্বাধীনতার স্বল্পকালের মধ্যেই। প্রথম অমূল্য প্রাণটি বঙ্গবন্ধুর। এবঙ বাংলাদেশ-এর সেনা-ষড়যন্ত্রেই ১৯৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু সপরিবার হত্যাযজ্ঞের শিকার হলেন। হত্যার রাজনীতির সেই শুরুর তিন… Read more »

ডিজিটাল দুনিয়া আজ গ্রামগঞ্জেও পল্লবিত যথেষ্ট

একসময় এই চিত্রটি কল্পনাও কঠিন ছিলো এদেশে। অথচ এখন বেশ কমন চিত্র বলাই যায়। অর্থাৎ ডিজিটাল দুনিয়া আমাদের বাংলাদেশে আজ ক্রমেই হাতের নাগালে এসে পৌঁচেছে। কিছুকাল আগেও ছিলো ধরাছোঁয়ার বাইরেই। গ্রামগঞ্জের স্কুল-কলেজের ছেলেমেয়েরা শিক্ষা উপকরণ ডিজিটালি ডাউনলোড করে পড়ছে। এ যদি না ডিজিটাল অগ্রগতির চিত্র হয় – তো, অগ্রগতি কাহাকে বলে ? প্রশ্নটি অস্বাভাবিক কি… Read more »

ক্যাটাগরীঃ প্রযুক্তি কথা ২২