সোশ্যাল নেটওয়ার্কিংয়ে মেয়েরা বেশী আকৃষ্ট?

নারীদের ও পুরুষদের ইন্টারনেট ব্যবহারে ক্ষেত্রগত ভিন্নতা ও ব্যবহারের ধরণে প্রকৃতিগত পার্থক্য নিয়ে বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান নানাভাবে গবেষণা করছে এবং তার ফলাফল প্রকাশ করছে। এতে দেখা যায় যে, নারীরা প্রধান প্রধান সোশ্যাল নেটওয়ার্কগুলোতে পুরুষদের চেয়ে বেশী আকৃষ্ট ও আসক্ত হয়ে উঠছে। বিশ্লেষকরা এ থেকে নানা প্রশ্নেরও অবতারণা করছেন। এটি কি একারণে যে, নারীরা বাস্তব জীবনে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

দর্শনমনস্কতার প্রয়োজনীয়তা

ঔপনিবেশিক শাসনামলে ও সমাজতন্ত্রের উত্থানকালে বিজ্ঞান-মনস্কতার কথা নানা ঢংয়ে আমরা শুনেছি। বিজ্ঞান ও প্রযুক্তিতে আমাদের পশ্চাদপদতাকে সাধারণত দায়ী করা হয় আমাদের দারিদ্র্যের জন্য। কিন্তু সমৃদ্ধ মানবিক পরিবেশ ও সামাজিক সম্পর্কের জন্য দর্শনের প্রয়োজন বেশী। বিজ্ঞানের প্রতি আমাদের মনোভাব ইতিবাচক হলেও দর্শনের প্রতি অনীহা লক্ষণীয়। সাহিত্যিক ও শিল্পীদের মধ্যেও দর্শনানুরাগ তীব্র নয়। আমাদের হয়তো ধারণা, দর্শন… Read more »

নবীদের তিনটি কাজ: গ্রন্থ, প্রজ্ঞা ও পরিশুদ্ধি

নবীদের প্রধান কাজ কী? অনুসারীদের প্রতি নবীদের কাজ প্রধানত তিনটি: কিতাব শিক্ষা দেয়া, প্রজ্ঞা সঞ্চার করা এবং পরিশুদ্ধ করা। নবীরা তাদের অনুসারীদেরকে কিতাব শিক্ষা দেন, তাদের মধ্যে প্রজ্ঞার উন্মেষ ঘটাতে চান এবং তাদেরকে পরিশুদ্ধ করতে চান। কোরানের ২:১২৯ আয়াতে বর্ণীত হয়েছে আল্লাহর নিকট ইব্রাহিমের প্রার্থনা, যেখানে বলা হয়েছে, “হে আমাদের প্রতিপালক! তাদের মধ্যে তাদের মধ্য… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

জামায়াত-নামা

জামায়াত একাত্তরে জনগণের স্বাধীনতার আকাঙ্ক্ষার সাথে একাত্ম হতে ব্যর্থ হয়েছিল। তারা পাকিস্তানকে টিকিয়ে রাখার উদ্দেশ্যে অস্ত্র হাতে হানাদার বাহিনীর সহায়তায় নেমেছিল। এই সিদ্ধান্ত গুরুতরভাবে ও স্পষ্টতই ভ্রান্ত ছিল। তারা সর্বোচ্চ যা করতে পারতো তা হলো নিষ্ক্রিয় থাকা ও পাকিস্তানিদের কঠোর সমালোচনা করা। তারপরও যদি বলা হয় যে, অমন সংকটকালে সিদ্ধান্ত নিতে ভুল হওয়া অস্বাভাবিক নয়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৩

প্রতিবন্ধী এবং প্রশান্তি ও সজীবতা

ধর্ম বা জীবনাদর্শের প্রধান বিষয় হচ্ছে সম্পর্ক। ঈশ্বরের সাথে, নিজের সাথে, অন্য মানুষের সাথে এবং জগতের সাথে সম্পর্ককে শুদ্ধ ও সঠিক করাই প্রকৃত প্রস্তাবে জীবনকে সফল করার উদ্দেশ্যে সাধনা।(*১) এই সাধনার সূত্রপাত হয় চিন্তা ও মনোভাবে এবং অভিযানটি সাধিত হয় বাস্তব কাজের ধারাবাহিকতার মধ্য দিয়ে। অন্যের সাথে সম্পর্কের ও মিথস্ক্রিয়ার সামাজিক রূপের বর্ণনা আমরা কোরানের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

জার্মানি এবং জাতিগত মৃত্যুকুপ

আমার প্রথম বিদেশ দেখা হয়েছিল প্যারিসের লাদিফঁস শহরে পঁয়ত্রিশ দিন বাস করার মধ্য দিয়ে। ফিরে এসে মা’কে বলেছিলাম, অন্তত একবার ওরকম দেশ দেখে আসাটা কাজের হয়। প্যারিসের রাস্তায় পড়ে মনে হয়েছিল কুপবাসী বুঝি সমুদ্রে এসে পড়ল। টিভি স্ক্রিন বা সিনেমার পর্দা যত বড়ই হোক—বাইরে থেকে দেখা আর ভেতর থেকে দেখার অনুভূতি একরকম নয়। বিদেশ সব… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ১৪

লেজলি হেজলটন-এর কোরান পাঠ

মনোবিজ্ঞানে ব্যাচেলর ও মাস্টার্স ডিগ্রীর অধিকারী লেখিকা লেজলি হেজলটন ১৯৪৫ সালে ইংল্যান্ডে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬৬ থেকে ১৯৭৯ পর্যন্ত জেরুসালেমে এবং ১৯৭৯ থেকে ১৯৯২ পর্যন্ত নিউইয়র্কে বাস করেন। এরপর তিনি সিয়াটলে যান ও ১৯৯৪ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক হন। এই ব্রিটিশ-আমেরিকান লেখিকার লেখার বিষয় হচ্ছে প্রধানত রাজনীতি, ধর্ম ও ইতিহাস। তিনি সাংবাদিকতাও করেছেন—টাইম’য়ের প্রতিবেদক হিসেবে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক