অনৈক্যে ফিলিস্তিন নিষ্ঠুর ইসরায়েল

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র কবে মাথা উচুঁ করে দাঁড়াবে, তার হোঁচট খাওয়া কবে বন্ধ হবে এসবের উত্তর মেলে না । প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) ভেঙে গিয়ে জন্ম নেয় আল-ফাতাহ ও হামাস । গাজা ভূখন্ডের দখল নিয়ে দুইয়ের মধ্যে শুরু হয় গোষ্ঠীগত স্বার্থদ্বন্দ্ব । ছোট্ট জনপদ গাজা । ১৯১৭ সালে তুর্কিদের থেকে এই অঞ্চলের অধিকার নেয় ব্রিটিশরা… Read more »

ওবামার মিয়ানমার সফর ও রোহিঙ্গা জাতির ভাগ্য

আজ সোমবার দ্বিতীয়বারের মতো নির্বাচিত হয়ে মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা মিয়ানমার সফরে আসছেন । সারাবিশ্বের চোখে তিনি ক্ষমতাবান রাষ্ট্রপতি । গেল নির্বাচনী প্রচারে বেরিয়ে তিনি অনেকবার বলেছেন- এ লড়াই মধ্যবিত্তের বাঁচার লড়াই, মেহনতি মানুষের সামাজিক ও আর্থিক উন্নয়নের লড়াই….. । তাঁর সামনে নানা চ্যালেঞ্জ । ওবামার নির্বাচনী রণনীতি নিয়ে বিশ্লেষণ চলবে হয়ত আরও বেশ কিছুদিন… Read more »

জামায়াতকে বিচার প্রক্রিয়া মানতে হবে

জামাত-শিবির আবারও তান্ডব চালিয়েছে দেশজুড়ে । ক‘দিন আগে তারা পুলিশের অস্ত্র কেড়ে নিয়ে পুলিশকেই পিটিয়েছে যা অভাবনীয় । যুদ্ধাপরাধ মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার চলছে বাংলাদেশে । জামায়াতের দাবী এই বিচার করা হলে মানবাধিকার লঙ্ঘিত হবে । যারা মুক্তিযুদ্ধের সময় গণহত্যায় মেতে উঠল, ধর্ষণ করল, আগুন জ্বালালো, লুট করল তাদের বিচারের আওতায় আনা মানবাধিকার লঙ্ঘন !… Read more »

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচন ও বিশ্ব পরিস্হিতি

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচন । ব্যয়বহুল ও বিশ্বজুড়ে তোলপাড় করা নির্বাচন । নভেম্বর মাসের প্রথম সোমবারের পর প্রথম মঙ্গলবার এই প্রতীক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হবে । এই নির্বাচনের কি এমন বৈশিষ্ট্য যে সারা দুনিয়া হা করে চেয়ে থাকে । সারাবিশ্ব যেখানে উন্মুখ সেখানে খোদ মার্কিনীদের উৎসাহ-উদ্দীপনা, উদ্বেগ-উৎকণ্ঠায় বা কতটুকু । পৃথিবীর পরাশক্তির সাথে অন্যান্য বিশ্বের কি সম্পর্ক… Read more »

জেল হত্যাকাণ্ড: মহাপাপের কৃষ্ণ অধ্যায়

আজ ৩রা নভেম্বর । জাতির কপালে লেপটে থাকা এক কলঙ্কময় দিন । পাপ করেছে মহাপাতকেরা আর মহাপাপের কলঙ্কের বোঝা চাপিয়ে দিয়েছে পুরো জাতির ঘাড়ে । শনির দশা থেকে বাংলাদেশের জনগণ আজো মুক্তি পায়নি । সদ্য স্বাধীন দেশের প্রাণপুরুষকে হত্যার পর জাতির প্রিয় সন্তান জাতীয় চার নেতাকে জেলের অভ্যন্তরে পৈশাচিক কায়দায় হত্যা করল আত্মস্বীকৃত খুনিরা ।… Read more »