কেওক্রাডং বাংলাদেশের সবচেয়ে উঁচু পাহাড় না!

কেওক্রাডং বাংলাদেশের সবচেয়ে উচু পাহাড় না! তবে উঁচু পাহাড় কোনটি? এটা কি তাজংডং? না সেটিও না, তাজিংডং বাংলাদেশের উঁচু দশটি পাহাড়ের মাঝেও নেই ! তবে বাংলাদেশের উচু পাহাড় কোনটি ? উচু পাহাড়টা মাপার উপায় কি ? আচ্ছা মানলাম এটা উচু পাহাড়, কিন্তু এর চেয়ে যে উচু পাহাড় নেই তার প্রমাণ কি? বাংলাদেশের সবচেয়ে উচু পাহাড়… Read more »

মুহিতের ’মাউন্টেন ডিউ’ এর ব্যানার হাতে ছবিটাতেও নানা সমস্যা!

মুহিতের “মাউন্টেন ডিউ” এর ব্যানার হাতে ছবিটাতেও নানা সমস্যা! আলো আসছে বিভিন্ন দিক থেকে! পাশে কাপড়ের যে স্তুপ দেখ যাচ্ছে তা প্রেয়ার ফ্লাগ, শেরপাদের ধর্মীয় বিষয় আছে এগুলোর সাথে, শুনেছি, বিস্তারিত জানি না। তবে মুহিতকে দেখা যাচ্ছে তিনি একেবারে এগুলোর ভিতরে প্রায় ঢুকে গেছেন। এগুলোর ছায়া নেই মুহিতের গায়ে। প্রেয়ার ফ্লাগের কোন আকার আকৃতি দেখা… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

মুহিতের এভারেষ্ট বিজয় দাবী করা ছবিতে আলোছায়ার সমস্যা!

ছবিটি ভাল করে দেখুন : মুহিত এবং পাশের ( সামিটের উপর দাঁড়ান) লোকটার গায়ে আলো পড়ে সামনের ( ক্যামেরার ) দিকটা অন্ধকার, কিন্তু পাশে বসা লোকটার মাথাটা ক্যামেরার দিকটা উজ্জল! হলুদ জামা পড়া লোকটার সামনের দিকও আলোকিত, মুহিতের মত অন্ধকার নয়! ——————————————————————————————————- এবার নীচের ছবিটা দেখুন, ( বুঝার সুবিধার জন্য দাগ দিয়ে দেখান হল )… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

মুসা ইব্রাহীম প্রথম এভারেষ্ট জয়ী নয়! – মুহিতের দলের দাবি!!

‘সকাল বেলার পাখি’ নামে একটি প্রবন্ধ সঙ্কলন প্রকাশ করেছে চন্দ্রাবতী একাডেমী, যাতে ইনাম আল হকের লেখা ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে উঠে দাঁড়িয়েছে’ প্রবন্ধে বলা হয়েছে- বাংলাদেশের পক্ষে প্রথম এভারেস্ট শৃঙ্গ জয় করেন এম এ মুহিত।” জনাব ইনাম আল হক সাহেব, মুহিতের দল “বি এম টি সি”- প্রধান। ইনাম আল হক রচিত ‘বাংলাদেশের মানুষ আজ হিমালয়ে… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

পাহাড়ে উঠার মিথ্যা সার্টিফিকেট মুসা-মুহিত দু’জনেরই আছে!

লেখাটি বাংলাদেশের প্রথম অফিসিয়াল এভারেষ্ট বিজয়ী মুসা ইবরাহীমের লেখা, একাধিকবার প্রকাশিত হয়েছে বিভিন্ন স্হানে। লেখাটিতে দেখবেন পাহাড়ে উঠার মিথ্যা সার্টিফিকেট মুসা মুহিত দুজনেরই আছে! মুসা ইব্রাহীমের লেখা নিচের অংশটুকু : ১৬ মে, ২০০৭। তখন মধ্য রাতÑ ঘড়ির কাঁটা ১টা ছুঁই ছুঁই করছে। বাংলা মাউন্টেনিয়ারিং অ্যান্ড ট্রেকিং ক্লাবের (বিএমটিসি) তিন সদস্যÑ দলনেতা সজল খালেদ (মোহাম্মদ খালেদ… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

মুহিতের এভারেষ্ট বিজয় দাবী করার ছবিতে আলো-ছায়ার আরো কিছু সমস্যা

একই ছবি সবগুলো। প্রথমটি মুহিতের দেওয়া, বাকিগুলো আমাদের বিশ্লেষণ । মুহিতের গায়ে আলো পড়ছে প্রায় পিছন দিক থেকে, ডান পাশ ঘেসে । তাই মুহিতের সামনের দিক প্রায় পুরোটাই অন্ধকার । সকাল ৭:৩০ মিনিটে আলোও পড়ছে বেশ তীর্যক ভাবে। হিসাব মত প্রায় ৩০ ডিগ্রী কোণে । সেক্ষেত্রে ( 2nd image) লাল রং করা ক্ষেত্রগুলোতে আলো আশার… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

মুহিতের এভারেষ্ট বিজয়ের ছবিগুলো কি এডিট করা? ফেক??

ছবিটি দেখুন, বহুবার বহুস্হানে ছবিটি প্রকাশিত হয়েছে। কিন্তু ছবিটির আলো ছায়ায় দেখা যাচ্ছে বেশ গড়মিল। মুহিতের যেদিকটায় ছায়া ( ছবিতে ডান দিক) ঠিক একই দিকে পাশের কালো জ্যাকেটএর হাতে আলো! লাইট সোর্স 2 টা না হলে কি তা সম্ভব? মুহিতের কথা মত তিনি সামিট করেছেন ৭:৩০ এ। আর আলো তার গায়ে পড়েছে সে হিসেবে প্রা্য… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে