দুইজন ‘Other Mother’ এর গল্প

থ্যাঙ্কস গিভিং উপলক্ষে ওয়ালমার্টে নানা ধরণের প্রমোশনাল সেল চলছে। আমাদের ফোন ডিপার্টমেন্টে চলছে আকর্ষণীয় ডীল। কেউ যদি দুই বছরের চুক্তিতে ফোন সার্ভিস নেয়, তাহলে তাকে ৫৫০ ডলার দামের গ্যালাক্সী এস ২ ফোন দেওয়া হবে ১ ডলার মূল্যে, সাথে ১০০ ডলারের ওয়ালমার্ট গিফট কার্ড। ৬০০ ডলার দামের গ্যালাক্সী এস ৩ পাওয়া যাচ্ছে ১৪৮ ডলার দামে। একমাত্র… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১২

বিব্রতকর! বিব্রতকর! বিব্রতকর! (রম্য রচনা)

নিজের গল্প দিয়ে শুরু করি। আমার ছোটবেলা কেটেছে গোমড়া মুখে, কারো সাথেই নাকি কথা বলতে চাইতাম না। এই নিয়ে আমার বিরুদ্ধে আমার মায়ের একটু অভিযোগ সব সময়ই ছিল। সেই গোমড়ামুখো আমি ক্লাস নাইন এ প্রমোশন পাওয়ার সাথে সাথে মুখে খই ফুটাতে শুরু করেছিলাম। পরিচিত-অপরিচিত সকলের সাথে যেচে যেচে কথা বলতাম। এমন কি পরীক্ষার হলে পর্যন্ত… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১২

নিশ্চিন্দিপুরের আকাশে-বাতাসে আশুরার মাতম!

গ্রামের নাম নিশ্চিন্দিপুর। পথের পাঁচালীর নিশ্চিন্দিপুর নয়, সাভারের নিশ্চিন্দিপুর। নাম শুনলেই মনে হয়, এখানে সকলে পরম নিশ্চিন্তে বসবাস করছে। গ্রামটির নাম আমি আগে শুনিনি, গতকাল পত্রিকার পাতায় চোখ বুলাতেই নিশ্চিন্তপুরের নামটি চোখে আটকে গেলো। ভালো কোন সংবাদ নয়, পবিত্র আশুরার রাতে নিশ্চিন্তপুরের আকাশে বাতাসে উঠেছে শোকের মাতম। একটি পোশাক কারখানায় আগুন লেগে মারা যায় ১২৪… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

থ্যাঙ্কস গিভিং ডে- দিনটি হোক সকলের, ঈশ্বরের কাছে প্রার্থনা, পৃথিবী হয়ে উঠুক সকলের জন্য বাসযোগ্য!

সারা উত্তর আমেরিকায় আজ ধুমধামের সাথে পালিত হচ্ছে ‘থ্যাঙ্কস গিভিং’ উৎসব। দিনটি সরকারী ছুটির দিন। নভেম্বার মাসের চতুর্থ বৃহস্পতিবার থ্যাংকস গিভিং উদযাপিত হয়, সে হিসেবে এ বছরের ২২শে নভেম্বার, বৃহস্পতিবার পালিত হচ্ছে থ্যাঙ্কস গিভিং ডে। থ্যাঙ্কস গিভিং ডে’র মূল ঊদ্দেশ্য, পরিবার, প্রতিবেশী, বন্ধুবান্ধবসহ সকলে একত্রিত হয়ে প্রত্যেকের জীবনের প্রতিটি সাফল্যের জন্য, দেশ ও জাতির সাফল্যের… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

মিস মি বাট লেট মি গো

হালকা ওজনের ফোল্ডিং টেবিলটি ওয়ালমার্ট সুপার সেন্টারের প্রবেশপথের ঠিক মাঝখানে রাখা হয়েছে। হলুদ কাগজে টেবিলটিকে সম্পূর্ণ মুড়িয়ে, তার উপর বসানো হয়েছে দুটি ফটো ফ্রেম, আর একটি ফ্লাওয়ার ভাস। একটি ফ্রেমে ‘ওটিস উইন্টার’ এর হাস্যোজ্জ্বল মুখ, আরেকটিতে গোটা গোটা ইংলিশ হরফে লেখা আছে, ” উই হ্যাভ লস্ট এনআদার এনজেল”। এই লাইনটির নীচে একখানি কবিতা, যার শিরোনাম,… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

যম দুয়ারে দিয়ে কাঁটা, ভাইয়ের কপালে দিলাম ফোঁটা

বাঙ্গালীর বারো মাসে তেরো পার্বণের কথা কে না জানে! ভাইফোঁটা কি সেই তেরো পার্বণের একটি কিনা, তা জানা নেই। কারণ, ভাইফোঁটা কোন প্রচলিত পূজা-পার্বণ নয়, বাঙ্গালীর ঘরে ‘ভাইফোঁটা’ হচ্ছে সবচেয়ে আনন্দময়, নির্মল, একটি পরব। ভাই-বোনের মধ্যেকার অনিন্দ্যসুন্দর সম্পর্ক ঘিরেই প্রচলিত হয়েছে এই উৎসবটি। ভাইয়ের মঙ্গল কামনায় ঈশ্বরের কাছে বোনের আকুতি, ভাইয়ের সাফল্য, দীর্ঘায়ু লাভের জন্য… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

দিওয়ালী বা দীপোৎসবঃ আলোকেরই ঝর্ণাধারায় ধুইয়ে দাও!

পৃথিবীর প্রায় প্রত্যেকটি দেশে, হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন ধর্মাবলম্বীদের মাঝে মহা সমারোহে উদযাপিত হচ্ছে আলোক উৎসব ‘দিওয়ালী’ বা দীপাবলী। গ্রেগরিয়ান ক্যালেন্ডারের হিসেবমতে অক্টোবারের মাঝামাঝি থেকে নভেম্বারের মাঝামাঝি সময়ের মধ্যেই তিথি অনুযায়ী ‘দিওয়ালী’ উদযাপিত হয়ে থাকে। হিন্দুধর্মাবলম্বীদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব ‘দিওয়ালী’ ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মায়ানমার, মরিশাস, গায়ানা, ত্রিনিনাদ, সুরিনাম, মালয়েশিয়া, সিঙ্গাপুর এবং ফিজিতে সরকারী ছুটির… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ১৩

নিজের কাছেই কৈফিয়ত!

আমাকে প্রায়ই একটি প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে, ” তুমি/আপনি তো সারাক্ষন ফেসবুক আর ব্লগ নিয়ে মেতে থাকো/থাকেন। রান্না-খাওয়া কখন করো/করেন”? প্রশ্নের উত্তর দেই না, ভেতরে ভেতরে চাপা অস্বস্তি বোধ করি, কিনতু মুখে হাসি ফুটিয়ে রাখি। তবে আমিও মানুষ, মাঝে মধ্যে একটু আধটু রাগ-অভিমান হয় না, তা বলি কী করে! এটা তো সত্যি, দিন-রাতের অনেকটা সময়… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

“স্বপ্ন আমার হারিয়ে গেছে, তারই স্মৃতিটুকু মনে আছে”

অনেক খুঁজে খুঁজে তবেই গানটি পেয়েছি। রাহুল দেব বর্মণের গাওয়া, ” স্বপ্ন আমার হারিয়ে গেছে, তারই স্মৃতিটুকু মনে আছে”। ১৯৭১ সালে, মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে গানটি গেয়েছিলেন আর ডি বর্মণ। মাথা খারাপ করে দেয়ার মতো গানই বটে, বুকের পাঁজর ভেঙ্গে গুঁড়িয়ে যায় সুরের ব্যঞ্জণায়। কোন ছোটবেলায় শুনেছিলাম গানটি, মনের গভীরে স্থায়ী হয়ে গেছে গানের বাণী ও… Read more »

ভুত উৎসব ‘হ্যালুইন’: থ্রি লেগেড লেডি রোড!!!!!

বছর ঘুরে আবার এসেছে ‘হ্যালুইন’ উৎসব, সহজ ভাষায় যাকে বলা হয়, ‘ভুত উৎসব’। এই উৎসবের মূল ভাবনানুযায়ী, এই দিনে সমস্ত মৃত আত্মারা পৃথিবীর বুকে নেমে আসে, নিকটজনের সান্যিধ্য লাভের আশায়। সবার মাঝে থাকার বাসনা নিয়ে এরা আসে, কিনতু পৃথিবীর মানুষ সেটা কোনভাবেই হতে দিতে চায় না। এই দিনে সকলেই যার যার বাড়ী ঘরের সামনে ‘ল্যান্টেন’… Read more »