কত মায়া এই স্বাধীনতায়… কত প্রেম এই শুদ্ধতায়

শত শত আহত মুক্তিযুদ্ধা, বীরাঙ্গনা আর শহীদ মুক্তিযুদ্ধার সন্তানেরা গত ৪১ বছর যাবত্‍ প্রতিটা রাত পার করেছে চোখের জল ফেলে ফেলে সেই কাঙ্খিত রাতটির জন্য । যে রাতে গোলাম অযম, নিজামী, মুজাহিদ, সাঈদী সহ সকল যুদ্ধাপরাধীদের ফাঁসি কার্যকর করা হবে, তার পরের দিন খুব ভোরে ঘুম থেকে উঠে সমগ্র বাঙলাদেশের সকল স্বাধীনতাপ্রেমী মানুষ ফজরের নামাজ… Read more »

জামাত-শিবিরের রক্তে কোন আন্দোলন সফল হয়না, তা শুধু উৎকট দুর্গন্ধই ছড়ায় আর স্থানকে অপবিত্র করে তুলে

যে কোন রক্ত দিলেই আন্দোলন সফল হয় না। আন্দোলন সফল করতে প্রয়োজন হয় পবিত্র রক্তের। ৫২,৬৯ এবং ৭১ এ পৃথিবী দেখেছে বাঙ্গালির পবিত্র রক্তের ধারা কত তীব্র হতে পারে, কত অসামান্য হতে পারে। যে কোন প্রার্থনাই কবুল হয় না, কবুল হতে হলে প্রার্থনার উদ্দেশ্য হতে হয় নির্মল-নিষ্পাপ। পৃথিবী একাত্তরে দেখেছে- এদেশের লাখো লাখো নারীরা কিভাবে… Read more »

জামায়াতের রাজনীতি নিষিদ্ধ করতে হবে/পর্ব-৪

কোন আন্দোলন করার আগে ভাল করে বুঝা দরকার, আমরা কি আন্দোলন করছি আর এই আন্দোলন সফল হলে আমরা কতটুকু উপকৃত হব? বাংলাদেশে স্বাধীনতা বিরোধী শক্তি কারা? এই প্রশ্নের খুব সহজ উত্তর জামাত-শিবির। তাহলে তাদের বিরুদ্ধে যারা আন্দোলন করছেন, তারা তাদের একটা ইস্যু নিয়ে আন্দোলন করছেন আর সেটা হল যুদ্ধাপরাধ। কিন্তু সামগ্রিক আন্দোলন এটা নয়। বাংলাদেশে… Read more »