এদেশে শ্রমিক শ্রমিক-ই, মানুষ নয়

মানুষের জীবনের মূল্য কত? তা নির্ধারণের পূর্বে জানতে হবে মানুষের সংজ্ঞা। কারণ মানুষ বলতে সাধারণত আমরা যাদেরকে বুঝি; পুঁজিবাদী এ সমাজ ব্যবস্থার কাছে তা নিতান্তই হাস্যকর। এখানে মানুষ হতে হলে তাকে প্রথমেই বিত্তবান হতে হবে। তার সামাজিক অবস্থান থাকতে হবে। সর্বোপরি অধীনস্থদের এবং নির্ভরশীলদের অমানুষ ভাবতে পারতে হবে। তবেই সে মানুষ। শুধু মানুষ নয় মহা… Read more »

উচ্চ আদালতে বাংলা প্রচলনে কোন আইনি বাধা নেই, প্রয়োজন ইচ্ছার প্রতিফলন

ভাষা আন্দোলনের মাস ফাল্গুন না ফেব্রুয়ারি? ভাষা দিবস ৮ ফাল্গুন না ২১ ফেব্রুয়ারি? জটের শুরু তো এখান থেকে। যে ভাষাকে আন্দোলন সংগ্রাম করে প্রাণের বিনিময়ে অর্জন করতে হয়। যে দিবসটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করে। সেই ভাষার যারা অভিভাবক তারাই যখন এই ভাষাটিকে চরম অবহেলা করেন তখন সাধারণ ভাষাভাষীর হৃদয়ে রক্তক্ষরণ হওয়াই স্বাভাবিক।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

মাননীয় বিরোধী দলীয় নেত্রী সমীপে…

মাননীয় বিরোধী দলীয় নেত্রী মা-ই তো রইলেন, দেশনেত্রী হলেন কই? আপনি বললেন। “ আমরা দেশ থেকে দুর্নীতি, সন্ত্রাস, জঙ্গি দূর করব”। খুবই ভাল কথা। সেই সাথে যদি এও বলতেন নিজের ছেলে হওয়া সত্ত্বেও তারেক রহমানকে পর্যন্ত বিচারের কাঠগড়ায় দার করাব। জামায়াতের সাথে সম্পর্কের ইতি টানলাম। তবেই না ভরসা পেতাম আমরা। উলটো তারেক রহমানকে বানালেন ডিজিটালের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

তারা কি এই অভিযুক্তদের মহামানবের কাতারে উন্নীত করতে চাইছেন? না কি তারও উপরে?

বাংলাদেশের প্রচলিত আইনে এ দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে দেশের সর্বোচ্চ ক্ষমতায় অধিষ্ঠিত মহামান্য রাষ্ট্রপতি পর্যন্ত শৃঙ্খলিত। একই আইনের আওতায় সবাই। এই আইনে বিচার প্রার্থী দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে খেটে খাওয়া মুটে-মজুর। এই আইনেই বিচার চলে সবার। কারো দণ্ড হয়, কেউ বেকসুর খালাস পেয়ে যান। নিম্ন আদালতের রায়ে সন্তুষ্ট না হলে বিচার প্রার্থী… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

হিনা রাব্বানি কী বলে গেলেন? অতীতকে ভুলে যেতে না এ দেশের অস্তিত্বকে অস্বীকার করতে?

অতীতকে ভুলে যাওয়া উচিত। সত্যিই তাই, ন্যক্কারজনক ঘটনা কেউই মনে রাখতে চায় না। বোধকরি উচিতও নয়। কিন্তু সোনালী অতীত? যে অতীতের সাথে জড়িয়ে থাকে জাতীয় সম্মান। যা একটি জাতীর শৌর্য-বীর্যের পরিচায়ক। তাকেও ভুলে যাওয়া উচিত? নাকি কেটে ছেঁটে সুবিধা মত ভুলে যাওয়া উচিত? হীনা রাব্বানি, কৃতার্থ হতাম যদি সে ছবকটুকুও দিয়ে যেতেন। আপনাদের ক্ষমা চাইতে… Read more »

পারিবারিক নির্যাতন ও আমাদের অন্তঃসারশূন্য ভাবনা

পারিবারিক নির্যাতন নিয়ে আলোচনা করতে গেলে প্রথমেই চলে আসে নারী নির্যাতনের প্রসঙ্গ। সুপ্রাচিন কাল থেকে নারী নির্যাতিত হয়ে আসছে যার শুরুটা পরিবার থেকেই । কিন্তু পারিবারিক নির্যাতন শুধুমাত্র নারী নির্যাতনের মধ্যেই সীমাবদ্ধ নয়। এর বহুমাত্রিক দিক রয়েছে। একটি পরিবার যেমন নারী-পুরুষ-শিশু নির্ভরশীলদের সমষ্টিতে গড়ে ওঠে তেমনি নির্যাতিত মানুষটিও যে সব সময়ই নারী হবে এমনটি ভাবার… Read more »