কৃষক, ধানের দাম ও বাংলাদেশের খাদ্য নিরাপত্তা

প্রতি বছর ধান কাটার মৌসুমে বিভিন্ন প্রিন্ট ও চলমান মিডিয়ার সংবাদ শিরোনামের মোড়কে একই খবর চোখে পড়ে যার সারমর্ম হল, “ধানের ন্যায্য দাম পাচ্ছেন না কৃষক”। এ বছরও তার ব্যতিক্রম নয়। গত কয়েকদিনের বিভিন্ন সংবাদপত্র ঘেটে যা পেলাম তা হল, সাধারণ কৃষকদের হিসাব অনুযায়ী মণ প্রতি ধানের উৎপাদন খরচ গড়ে ৬০০ টাকা আর পাইকারী বাজারে… Read more »

বাতাসে লাশের গন্ধ আর আমাদের পোশাক শিল্প

আমাদের পোশাক শিল্পে দগ্ধ লাশ মোটেও নতুন কোনও খবর নয়। পরিসংখ্যানে দেখতে পাই, গড়ে বছরে এক থেকে দেড়শ জন পোশাকশ্রমিক আগুনে পুড়ে মারা যান। এই তো গত ২৫ ফেব্রুয়ারি গাজীপুরের গরীব অ্যান্ড গরীব পোশাক কারখানায় আগুনে পুড়ে মারা গেছেন ২১ জন শ্রমিক। মাস পেরিয়ে আবারও বাতাসে লাশের গন্ধ!!! অথচ চলুন একটু ফিরে দেখা যাক এই… Read more »

পেলিকান

ক্যাটাগরীঃ ফটো

বাংলাদেশ ক্রিকেট: সমস্যা ও উন্নয়ন

২৬ জুন ২০০০, দশম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে নাম ঘোষণা করা হয় বাংলাদেশের । ১০ নভেম্বর ২০০০, প্রথম টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ।এরপর হাটি হাটি পা পা করে টেস্ট খেলুড়ে দেশ হিসেবে ২০১২তে এসে এক যুগ পূরণ করে বাংলাদেশ। আমাদের সীমিত ওভারের খেলাগুলোতে কিছুটা উন্নতির ছোয়া দেখা দিলেও টেস্ট ক্রিকেটের ইতিহাসে আমাদের দৈন্যতা চোখে পড়ার মত।… Read more »

পেঙ্গুইন

ক্যাটাগরীঃ ফটো

নারী স্বাধীনতা: গর্ভপাত সংক্রান্ত আইন ও তার প্রয়োগ প্রসঙ্গে

  কাল সারাদিন ধরে অস্ট্রেলিয়ার মিডিয়াগুলো মুখর ছিল গর্ভপাত সংক্রান্ত আইন নিয়ে। কট্টর ক্যাথলিক দেশ আয়ারল্যান্ডে গর্ভপাত কঠোরভাবে নিষিদ্ধ..কিন্তু ৩১ বছর বয়সী ভারতীয় ডেন্টিস্ট সাভিতা যখন নিজের শারীরিক সমস্যার কারণে গর্ভপাতের জন্য মরিয়া হয়ে ওঠেন, আইনের দোহাই দিয়ে সেখানে তার গর্ভপাত করায়নি ডাক্তার। সাভিতার পরিবারের পক্ষ থেকে বলা হয় যে, গর্ভধারণের পর থেকে সাভিতা অসহনীয়… Read more »

কোথায় নিরাপদ আমরা? আমাদের নিরাপত্তা দেবে কে?

আজকের প্রথম আলোয় সদ্য ছেলে হারানো মা লিপি মণ্ডল এর আহাজারি আর তার আদরের বুকের ধন পরাগ মণ্ডলের ছবি দেখে ও ঘটনাটি পড়ে বুকের মধ্যে কেমন যেন একটা হাহাকার অনুভব করছি। হতে পারে আমার ছেলের বয়স পরাগের কাছাকাছি জন্য। হতে পারে লিপির স্থানে নিজেকে কল্পনা করে আমার মধ্যে এই কষ্টকর অনুভূতির সৃষ্টি। কিন্তু অনুভূতি তো… Read more »

যুদ্ধাপরাধীদল জামাতকে নিয়ে রাজনৈতিক নির্লজ্জ টানাটানি বন্ধ হোক

বর্তমানে বাংলাদেশে একাত্তরে স্বাধীনতাযুদ্ধের সময় গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, হিন্দু ধর্মাবলম্বীদের দেশত্যাগে বাধ্য করা, ধর্মান্তরিতকরণসহ মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে জামায়াতে ইসলামীর সাবেক আমির গোলাম আযম, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান, আবদুল কাদের মোল্লা ও বর্তমান নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীসহ দলটির চার নেতার বিচারকাজ চলছে। এছাড়াও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীসহ… Read more »