নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের শেষে বিজয় আজ

সুপ্রাচীন ঐতিহ্যের অধিকারী আমাদের এই বাংলাদেশ। আমরা বর্তমানে যে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অদিবাসী, তা বাংলা ভাষা-ভাষী জনগোষ্ঠী অধ্যুষিত বিস্তৃত জনপদের একটি অংশ। বাংলাদেশের বাইরে ভারতের পশ্চিম বঙ্গ, বিহার, উড়িষ্যা, ত্রিপুরা ও আসামে বাংলা ভাষাভাষী লোক বাস করে। বাংলাদেশের প্রাচীন নাম বঙ্গ ও বঙ্গাল থেকে এর অধিবাসীরা বাঙাল বা বাঙালি নামে পরিচিত। বর্তমানে পৃথিবীতে স্বাধীন… Read more »

আজ শহীদ বুদ্ধিজীবী দিবস ও আমাদের প্রত্যাশা

আজ ১৪ ডিসেম্বর “শহীদ বুদ্ধিজীবী দিবস”। বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দিন। ১৯৭১ সালের ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামের একবারে শেষ পর্যায়ে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসর রাজাকার, আল বদর, আল শামস বাহিনী জাতির শ্রেষ্ঠ সন্তান বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে তাদের ওপর… Read more »

জার্সি তত্ত্ব: স্বাভাবিক মৃত্যুর নিশ্চয়তা

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে এই ছাত্রলীগের বেপরোয়া কর্মকান্ড সরকারের অনেক সফলতা মলিন করে দিয়েছে। সরকার দেশ পরিচালনায় অনেক কাজে সফল হলেও ছাত্রলীগ নিয়ন্ত্রণে সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছে। তাদের কর্মকান্ড হায়ানাকেও হার মানিয়েছে। হায়ানার মাংস হায়ানা খায়না, অন্য প্রাণীর মাংস খায়। কিন্তু ছাত্রলীগ অন্যদল (ছাত্রদল ও শিবির) ও সাধারণ মানুষের রক্ত ও মাংস তো সময়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি