সকল সুখ-দুঃখ সুদ্ধো বিদায় ২০১২, এসো হে জয়ের ধারায় ২০১৩

অনেক আনন্দ-বেদনাময় ২০১২ সাল কাটলো জগতবাসির। ডিসেম্বর মাসটি বাংলাদেশের বিজয়মাস। আবার বড়দিন-এর উতসবমুখর বিশ্ব কাটালো বর্ণিল ২৫ ডিসেম্বরে শুভেচ্ছাময় একটি সুন্দর দিন। তার-ই রেশ ধরেই একটি বছর শেষে নতুন আরেক বছর শুরুর লগ্নটি এসে গেলোই আবার এ বিশ্বলোকে। তাকে স্বাগত জানাই। বলি যে – ২০১২ সালের সুখ-দুঃখ-জঞ্জাল-জীর্ণতা ঘুচিয়ে আসুক নতুন বছর ২০১৩ সাল। সে যেন… Read more »

ক্যাটাগরীঃ সালতামামি ২০

জীবনানন্দ এক আশ্চর্য জীবন্ত বাংলার মুখটি এঁকেছেন

জীবনানন্দ কি আশ্চর্য পঙক্তি রচে গেছেন – “বাংলার মুখ আমি দেখিয়াছি – তাই আমি পৃথিবীর রূপ খুঁজিতে যাইনা আর” আমিও সেই আশ্চর্য পঙক্তি হাজারবার উচ্চারণ করি ও গুনগুনাই যখন যেখানেই যাই। এমন হৃদয়জ সবুজ বাংলার জীবন্ত শিকড়ের গন্ধ কি পৃথিবী ঘুরেও দেখা পাওয়া যায় ! যায়না। তাইতো যোজন দূর হতেও বাংলার মুখটি ঠিকই হৃদয় জুড়ে… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ৩১

প্রিয় বাংলাদেশ টাইগার বাহিনী, পাকিস্তান যেওনা প্লিজ …

প্রিয় বাংলাদেশ টাইগার বাহিনী, শুনছি আসন্ন ২০১৩-র জানুয়ারীতে তোমরা পাকিস্তানে খেলতে যাবে। অথচ সম্প্রতি প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী কেউই পাকিস্তানে যাননি, আমন্ত্রণ স্বত্ত্বেও। তাহলে তোমরা কেন খেলতে যাবে? কে তোমাদের বাধ্য করছে? এবঙ কেন? দোহাই, তোমরা এই সময় কিছুতেই যেওনা পাকিস্তানে। যতই বাধ্যবাধকতার বিষয় উঠে আসুক, বিসিবি / পিসিবি যত অজুহাতই দেখাক বা অনুরোধই করুক, অনুরোধের ঢেঁকি… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ৬৫

জেঁকে এসেছে শীতকাল, গরম ভাপা-চিতই, অতিথি পাখির কাল

বাংলাদেশে গত ক’দিন ধরে শীতের দাপট বেড়েছে বেশ। ভোরের রোদ্দুরের দেখাই মেলেনা অনেক বেলা পর্যন্ত। প্রায়ই যানবাহনের কুয়াশা কবলিত হবার খবর পাওয়া যাচ্ছে। অর্থাৎ যাত্রা বিঘ্নিত। চাকরিজীবিরা লেটে অফিস পৌঁছুচ্ছেন। লেপের ওম ছাড়তে বড়ো যাতনা কি না ! এদিকে এই শীতের সকাল-বিকেল জুড়ে পিঠার কারিগরদের কোনও ফুরসত মেলেনা ঘুমোবার। শহরে, গ্রামে সবখানেই শীতের গরম ভাপা-চিতই… Read more »

বিজয় দিবসে গর্জে উঠেছিলো বাংলাদেশ

কাল সমস্ত দিনরাত্রি ধরেই ঠায় দেখেছি বসে বাংলাদেশের বিজয় দিবসের গর্জে ওঠা লাল-সবুজ-এর মেলায় মানুষের অবাধ স্বতঃস্ফূর্ত মিছিল। দুচোখ ভরেই দেখেছি। মনটা ফিরে গেছিলো একাত্তুরে। যেন বা একাত্তরের গণজাগরণ-ই। লক্ষ মানুষ সুশৃঙ্খলভাবে গভীর শ্রদ্ধায় শহীদ মিনারে মিছিল করে এগিয়ে যাচ্ছে। সবার হাতে প্ল্যাকার্ড / ব্যানার / ফেস্টুন / ফুল। মাথায় লাল-সবুজ পতাকার প্রতীক বাঁধা। প্রজন্ম… Read more »

হৃদয় জুড়ে তাঁদের জখমিত রক্তের ধারা আজও ঝরে

আজ সেই সে বেদনার্ত সেই সে জখমিত অজস্র গুণীজনের আত্মার ফিরে আসার দিন। তাইতো আজ সকল বন্ধ জানালা খুলে রাখার দিন। কেননা – “ওরা আসবে চুপিচুপি যারা এই দেশটাকে ভালোবেসে দিয়ে গেছে প্রাণ – সবক’টা জানালা খুলে দাও না ………………” এই গানের ভাষায় তাঁদের জন্য জানালা খুলে রাখার আহবান জানাই আজ বাংলা আর সকল বাঙালীর… Read more »

জীবন্ত একজন কিংবদন্তীতুল্য কলামিস্ট-সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী

আজ ১২-১২-১২ ইং বাংলা ভাষাদিবস একুশ-এর অমর প্রভাতফেরীর গীতিকার শ্রদ্ধেয় কলামিস্ট-সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী-র ৭৮তম জন্মদিন। ১৯৩৪ সালের ১২ ডিসেম্বর বরিশালের উলানিয়া-র বিখ্যাত জমিদার বাড়িতে জন্মেছেন বরেণ্য মানুষটি। তরুণ বয়সেই অমর একটি গানের জন্য বাংলা ভাষার অবিস্মরণীয়-প্রাতঃস্মরণীয় ব্যাক্তিত্বের আসনে আসীন হওয়া একজন মানুষ। বিশ্বের বাঙালী চিরদিন অমর গানটির জন্যই তাঁকে স্মরণ করবে। এবঙ যতবার গানটি… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব ৫৯

আজ একটি অমূল্য মহতি উদ্যোগের সতীর্থ হয়ে ধন্য হলাম

ইলিয়াস ভাই-র আহবানে আমরা সাড়া দিতেই অল্প কদিন সময়েই সবার কন্ট্রিবিউশনে ২০০০০ টাকা সংগৃহিত হলো এবঙ ব্লগাররা যথার্থ ভাবে দায়িত্ব পালন করলো। অবশেষে আগের ঠিক করা বিজয় মাসের প্রথম দিনটিতেই আমরা সেগুনবাগিচায় মুক্তিযুদ্ধ জাদুঘরের গেইটের সামনে পৌঁছে গেলাম। আমি, জয়, ইলিয়াসভাই, আইরিন, মজিবর ও মির্জা। বিডিনিউজ টোয়েন্টিফোর এর রিপোর্টার মামুন রশীদ এলেন। একজন ভারতীয় দর্শনার্থী,… Read more »

বিজয়-এর বিয়াল্লিশ বর্ষের প্রিয় বাংলাদেশ, ক্যামন আছো?

প্রিয় বাংলাদেশ, বিজয়ের বিয়াল্লিশটি বর্ষ ছুঁয়েছো তুমি, ক্যামন আছো? তোমাকে ছুঁয়ে আজও হু-হু-ধূ-ধূ কত কি মন ক্যামন করা ছবিরা হৃদয় কাঁদিয়ে দিয়ে শুধোয় – “ভালো আছো”? কি করে ভালো থাকি – যখন তোমার পাঁজর মাড়িয়ে দাবড়ে বেড়ায় পুরনো শকুনেরা? তোমার মাঠে তোমার ঘাটে তোমার জনপদে একাত্তুরের পুরনো শত্তুর আবারও চক্রান্তরত। ধর্মের মুখোশ এঁটে আঠারো দলের… Read more »