রুশো — স্বর্গরাজ্য বনাম সামাজিক চুক্তি

জ্যাঁ জ্যাক রুশো তাঁর লেখা ‘দি সোশাল কন্ট্রাক্ট অর প্রিন্সিপলস অব পলিটিক্যাল রাইট’ নামক বইয়ের জন্য প্রসিদ্ধ হয়ে আছেন। তিনি ব্যক্তির স্বাধীনতা, সার্বভৌমত্ব, গণতন্ত্র, আইন প্রণয়ন, ধর্ম ইত্যাদি নিয়ে তাঁর বইতে আলোচনা করেছেন। রাজনৈতিক অধিকারের ক্ষেত্রে সাধারণত সেই রাষ্ট্রের জনগণের উপাস্য ঈশ্বরের ভূমিকা নিয়েও তিনি আলোচনা করেছেন—কারণ সাধারণত রাজা সেই ঈশ্বরের ‘অনুমোদন’কে নিজের শাসনাধিকারের উৎস… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

আমাদের রাজনীতির মূলনীতি

আমরা শুনে থাকি, মানুষ সামাজিক জীব। কিন্তু তার আগের কথা হলো, প্রতিটি ব্যক্তি স্বাধীন। আমরা শুনেছি, মানুষ জন্মায় স্বাধীনভাবে বা মানুষ জন্মগতভাবে স্বাধীন। স্বাধীন ব্যক্তি মানুষেরা জন্মায় সমাজে, সমাজের কোলে সে বেড়ে উঠে, সমাজ নিয়ে তাকে চলতে হয়, সমাজই তার শবদেহকে অন্যের জন্য ক্ষতিকর হয়ে উঠার হাত থেকে রক্ষা করে। স্বাধীনতা নিয়ে জন্মানো শিশুটি সমাজের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

রাজনৈতিক দলগুলোর গঠনতন্ত্র

একটি রাষ্ট্রের মূল সনদ হচ্ছে তার সংবিধান। তারপর আছে তার আইন। রাষ্ট্রের সব নাগরিক এই সংবিধান ও আইন অনুসরণ করবে—এটাই প্রত্যাশিত। এই সংবিধান থেকেই উৎসারিত হয় আমাদের জীবনের অনেক পারস্পরিক কর্তব্য ও অধিকার। সংবিধান ও আইন ভঙ্গ করলে রাষ্ট্র শক্তি প্রয়োগ করার অধিকারী। সংবিধান থেকেই রাজনৈতিক দলের উন্মেষ ঘটে। নির্বাচনে জয়যুক্ত হলে দল রাষ্ট্রযন্ত্রের চালক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৪

বিশ্বজিৎ ও রাজনৈতিক দ্বৈতনীতি

বিশ্বজিৎকে কতিপয় যুবক নিষ্ঠুরভাবে হত্যা করলো। অমৃতের সন্তান বিশ্বজিৎ রক্তাক্ত হয়ে ধুলায় লুটিয়ে পড়লো। তাকে ধাওয়া করা হলো। একবার নয়, কয়েকবার। মারাত্মকভাবে আহত অবস্থায় রক্তাক্ত শরীর নিয়ে দৌড়েও সে তাদের হাত থেকে বাঁচতে পারলো না। কয়েকজন মিলে একজনকে এভাবে ধারাল অস্ত্র দিয়ে আঘাতের পর আঘাত করতে হলে কিরকম নিষ্ঠুর মনের অধিকারী হতে হয় তা অনেকের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৩

যুদ্ধাপরাধের বিচার বনাম তত্ত্বাবধায়ক সরকার

বর্তমান সরকারী দল তাদের নিজেদের ঘোষিত নীতি বা তাদের নিজেদের মুখ থেকে নিঃসৃত কথা দিয়েই নিজেদেরকে বন্দী করে ফেলছেন। তারা নিজ দলের বা অঙ্গ দলের কর্মীদেরকে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সাথে একযোগে উচ্ছৃঙ্খলতা প্রতিহত করার আহ্বান করেছে এবং এবং তাদের সমর্থকদের কেউ কেউ এই প্রতিরোধ কাজকে জনতার প্রতিরোধ হিসেবে দেখে আশ্বস্ত হচ্ছেন বা স্বস্তি প্রকাশ করছেন।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১০

সংবিধান, গণতন্ত্র ও আল্লাহর সার্বভৌমত্ব

প্রতিটি ব্যক্তি স্বাধীন তার ধর্ম বা মতাদর্শ নির্বাচন বা প্রণয়নের ক্ষেত্রে; অন্য ব্যক্তি তার স্বাধীনতায় হস্তক্ষেপ করতে পারে না এবং তাকে অপরের ধর্ম বা মতাদর্শ গ্রহণে বাধ্য করতে পারে না, এবং গ্রহণ না করার কারণে তার উপর বিরূপ বা অসন্তুষ্ট হতে পারে না। এরূপ অসন্তুষ্টি মানসিক দিকে থেকে আগ্রাসনের নির্দেশক। একই আদর্শের অধিকারী ব্যক্তিরা মিলে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১২