সর্ষে ফুলের ক্ষেত -যেন হলুদ রং এর সমুদ্র

শীতকালে সর্ষে ফুলের মাঠ বাংলার গ্রামেগঞ্জে একটি অপরুপ দৃশ্য হয়ে দেখা দেয় প্রতি বৎসর। সর্ষে ফুলের ক্ষেতের আঁইল ধরে হাটার অনুভুতিটাই অন্য রকম। আমার ছেলে ইশতি ও মেয়ে লাবণ্য সর্ষে ফুল ক্ষেতের আঁইল ধরে হাটার বায়না ধরলো। ইশতি সাইকেলে করে এই সুন্দর সর্ষে ফুলের মাঠ দেখবে, এটি তার জন্য নতুন এক ধরনের আনন্দ হবে। আমিও… Read more »

ক্যাটাগরীঃ ফটো

গ্রাম্যমেলা :: মুরুলী,কদমা,বাতাসা ও মুড়ি-মুরকী::

বাংলাদেশের প্রতিটি গ্রামে যে সব গ্রাম্যমেলা বসে তা গ্রামীণ জনজীবনে ক্ষণিকের জন্য হলেও কিছুটা আনন্দ বিনোদনের খোরাক যুগিয়ে থাকে। গ্রামীণ শিশু কিশোররা এই গ্রামীণ মেলা গুলোর জন্য সারা বৎসর অপেক্ষা করে থাকে। ফি বৎসর মাটির ব্যাংকে পয়সা জমিয়ে মেলায় খরচ করা তাদের জন্য একটা আনন্দের বিষয় হিসাবে গণ্য হয়। চরকি, নাগরদোলা, পুতুল নাচের পাশাপাশি আরো… Read more »

ক্যাটাগরীঃ ফটো

::মুক্তিযুদ্ধের বিজয় মেলা::

মানিকগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে প্রতি বছরের মতো এবারও ১৫ দিন ব্যাপি মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হয়েছে। মেলায় প্রতিদিন স্থানীয় মুক্তিযোদ্ধারা ৭১’এ যুদ্ধকালিন সময়ে যুদ্ধ নিয়ে তাঁদের স্মৃতিচারণ ও বিভিন্ন অভিজ্ঞতার কথা দর্শনার্থীদের সামনে তুলে ধরছেন। নতুন প্রজন্মের বিভিন্ন বয়সী লোকেরা তাদের এই স্মৃতিচারণ গুলো মনোযোগ সহকারে শুনছেন। এছাড়া মেলায় প্রতিদিন স্থানীয় শিল্পীদের পরিবেশনায় পরিবেশিত… Read more »

ক্যাটাগরীঃ ফটো

মুক্তিযুদ্ধ জাদুঘরের উৎসব মঞ্চে ব্লগারদের আমন্ত্রণ

মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে ১০ ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত সপ্তাহ ব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে বিজয় উৎসব পালন করা হয়। এতে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গুলো অংশ গ্রহণ করেন। ১৩ই ডিসেম্বর উক্ত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ ব্লগারদের আমন্ত্রন জানান। মুক্তিযুদ্ধ বিজয় উৎসব মঞ্চে “ব্লগার উদ্যোগ-বিডিনিউজ২৪.কম” ব্লগের পক্ষে স্থায়ী মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ তহবিল সংগ্রহ অনুষ্ঠানে ট্রাষ্টি জনাব… Read more »

ক্যাটাগরীঃ ফটো

মুক্তিযুদ্ধ জাদুঘরের উৎসব মঞ্চে ঋষিজ শিল্পীগোষ্ঠী

মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে ১০ ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত সপ্তাহ ব্যাপি বিভিন্ন অনুষ্টানের মাধ্যমে বিজয় উৎসব পালন করা হয়। এতে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গুলো অংশ গ্রহণ করেন। ১৩ই ডিসেম্বর উক্ত অনুষ্ঠানে গণসংগীত শিল্পী ফকির আলমগীর ও ঋষিজ শিল্পীগোষ্ঠী সমবেত হয়ে গান পরিবেশন করেন। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে ৭১ টিভি।

ক্যাটাগরীঃ ফটো

নতুন প্রজন্মের স্কুল ছাত্রছাত্রীদের মুখে মুক্তিযুদ্ধের গল্প

মুক্তিযুদ্ধ জাদুঘরের উদ্যোগে ১০ ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত সপ্তাহ ব্যাপি বিভিন্ন অনুষ্টানের মাধ্যমে বিজয় উৎসব পালন করা হয়। এতে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গুলো অংশ গ্রহণ করেন। অনুষ্ঠানে সিলেট, পাবনা, দিনাজপুরসহ সারা দেশ থেকে আসা নতুন প্রজন্মের স্কুল ছাত্রছাত্রীরা পরিবারের মুরব্বীদের মুখে শুনা গল্প পরিবেশন করেন নিজের লেখনীতে এবং নিজের মুখে পাঠ করে।

ক্যাটাগরীঃ ফটো

মুক্তিযুদ্ধ জাদুঘর: ১১ ডিসেম্বর ব্লগারদেরকে আমন্ত্রণ জানালো

বিজয়ের মাস ডিসেম্বর উপলক্ষে ১০ থেকে ১৬ তারিখ পর্যন্ত সপ্তাহ ব্যাপি বিভিন্ন অনুষ্ঠানের উদ্যোগে নিয়েছে মুক্তিযুদ্ধ জাদুঘর। এই সপ্তাহ ব্যাপি অনুষ্ঠানমালায় ১১ই ডিসেম্বর মঙ্গলবার আনুষ্ঠানিক ভাবে সর্বস্তরের জনগণ ও বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সরাসরি অনুদান গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ জাদুঘর কর্তৃপক্ষ। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের সন্মানিত ট্রাষ্টিগণ। এই অনুষ্ঠানে ট্রাষ্টিগণ ব্লগারদের সাথে পরিচিত হবার আগ্রহ প্রকাশ… Read more »

ব্লগাররা নতুন মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য আজ ২টি স্মারক ইট কিনল

আমাদের মহান মুক্তিযুদ্ধ,মুক্তিযুদ্ধের ইতিহাস ও অসংখ্য মুক্তিযোদ্ধার স্মৃতিকে সংরক্ষণের জন্য নির্মিতব্য নতুন মুক্তিযুদ্ধ জাদুঘরের জন্য ২টি স্মারক ইট কিনলো ব্লগাররা। “ব্লগার উদ্যোগ-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম.ব্লগ” নামক প্ল্যাটফরম থেকে ব্লগাররা সম্মিলিত ভাবে এই উদ্যোগটি গ্রহণ করেন। আজ বিজয় মাসের প্রথম দিন ব্লগাররা পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী সকাল ১১টায় একে একে ব্লগার নুরুন্নাহার শিরীন, ব্লগার আইরিন সুলতানা, ব্লগার… Read more »

মুক্তিযুদ্ধ জাদুঘরে ব্লগারদের সাথে মত বিনিময়

আজ বিজয় মাসের প্রথম দিন। নতুন মুক্তিযুদ্ধ জাদুঘর নিমার্ণ প্রকল্পে ব্লগারদের পক্ষ থেকে আজ ২টি স্মারক ইট কেনা হয়। এই উপলক্ষে সকাল ১১টায় বেশ কয়েকজন ব্লগার সেগুন বাগিচাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘরে সমবেত হন। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাষ্টি জনাব মফিদুল হক ও জেনারেল ম্যানেজার জনাব মাহাবুবুল আলম এই সময় ব্লগারদেরকে মুক্তিযুদ্ধ জাদুঘরের বিভিন্ন কর্ম পরিকল্পনার কথা বর্ণনা করেন।… Read more »

ক্যাটাগরীঃ ফটো