বুদ্ধিজীবী গনহত্যা, হত্যাকারিদের মনস্তত্ব খুঁজে দেখার চেষ্টা

নতুন প্রজন্ম বা বিদেশীদের অনেক সময় বোঝান হয় যে মুক্তিযুদ্ধের সময় যুদ্ধের কারনে অনেক লোক মারা গেছে, মানে শৃংখলা ফিরিয়ে আনার সময় এবং মুক্তিযোদ্ধাদের আর মিত্র বাহিনীর সাথে পাকিদের সম্মুখ সমরে অনিচ্ছা সত্যেও বেসামরিক নিরীহ লোক গুলো মারা যায়। ৭১ এ পুর্ব বাংলার এই অংশের যুদ্ধটা তো প্রচলিত অনান্য যুদ্ধের মত যেমন আরব-ইসরাইল বা ইরান-ইরাক… Read more »

কী ছিল বিচারপতির স্কাইপ সংলাপে?

আন্তর্জাতিক অপরাধ (যুদ্ধাপরাধ) ট্রাইবুনাল এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের সাথে আন্তর্জাতিক আইন বিশেষজ্ঞ ড. আহমেদ জিয়াউদ্দিনের স্কাইপ কথোপকথনের একটি রেকর্ড এখন টক অব দা কান্ট্রি। একাত্তরের পরাজিত শক্তি যুদ্ধাপরাধ বিচার কে বিতর্কিত ও বানচাল করতে বদ্ধপরিকর। দেশে ও বিদেশে উচ্চমূল্যে লবিস্ট, আন্তর্জাতিক মিডিয়া, সাম্রাজ্যবাদী মার্কিন কংরেসম্যান কিনে ফেলতে মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় করে ফেলে,… Read more »

এই হচ্ছে সাংবাদিকতা নামের নৈতিকতা

অপহরন বা ধর্ষনের শিকার (নারী) ছবি ছাপিয়ে কাগজের কাটতি বাড়ানো, এই হচ্ছে সাংবাদিকতা নামের নৈতিকতা। ছবিতে ভিক্টিমদের চোখ পত্রিকা ঢাকেনি, আমি নিজেই ব্ল্যাক করে দিলাম। রিপোর্টারদের নিন্দা জানানোর ভাষা হারিয়ে ফেলেছি। কিছু পত্রিকার কান্ড দেখলে সত্যই অবাক হতে হয়। তারা অপহরনকারি বা ধর্ষনকারির ছবি না ছাপিয়ে নারী ভিক্টিমের ছবি ছাপায়। সুধু তাই না নাম-ধাম ঠিকানা… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম