এই দিন, দিন না…

ঈসপ ফেবল’স খ্যাত সিংহ এবং ইঁদুরের গল্পটি আমাদের পড়া সেই প্রাথমিক বিদ্যালয়ে। পায়ের উপর দিয়ে ইঁদুরের দৌড়াদৌড়ির কারনে পশুরাজ সিংহের ঘুমে ব্যাঘাত ঘটে। এতে সিংহটি থাবা দিতে গিলে ইঁদুরটি বলেছিল- আমাকে মাফ করেন হুজুর। একদিন আমিও আপনার উপকারে আসতে পারি। একদিন যখন শিকারীর জালে আটকা পড়লো সিংহটি, সেই ইঁদুরই জাল কেটে উদ্ধার করেছিল পশুরাজকে। সেই… Read more »

শুধু যুদ্ধাপরাধী নয় ‘দেশদ্রোহী’দেরও বিচার করুন

রাজনীতিতে ‘স্মেয়ারিং’ এবং ‘স্মেসিং’ দুনিয়ার সব দেশেই আছে। আমরা বাংলায় একে বলতে পারি ‘ল্যাপ্টা- চ্যাপ্টা’। প্রতিপক্ষকে ঘায়েল করার নানা ছুতো! যখন প্রতিপক্ষকে ঘায়েল করার সব সভ্য-ভব্যতা হার মানে তখনই অসভ্য এবং বর্বরতা মানুষকে পেয়ে বসে। হয় প্রতিপক্ষকে একেবারে নিঃশেষ করে ফেলো, অথবা কলঙ্কের এমন কালিমা লেপ্টাও যাতে জন্মেও মাথা তুলে দাঁড়াতে না পারে! ‘স্মেয়ারিং’ এবং… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৭

‘ইসলাম’কে বাঁচান!

ইসলাম নামেই শান্তির ধর্ম। অবশ্য সব ধর্মই শান্তি ও সৌহার্দের কথা বলে। মানুষের আচরণে এর প্রকাশ থাকুক, বা নাই থাকুক! বাকি ধর্মের কথা আজ না হয় থাক। বাংলাদেশের মানুষ যে ধর্মের অনুশাসনে থেকে আবহমান শান্তি ও সম্প্রীতির সমাজ গড়ে তুলেছে আজ তাই নিয়ে কথা বলি। দেশের ৯৯ ভাগ মুসলমানের জীবনে ‘ইসলাম ধর্ম’ আনুষ্ঠানিকতা ছাড়া আর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৮