‘নগরনাব্য’-এর সাফল্য কামনা করি!

আর মাত্র দুইদিন পরেই শুরু হতে যাচ্ছে একুশে বইমেলা। সুদূর প্রবাসে বসেও যেনো বইমেলায় আসা মানুষের গুঞ্জণ শুনতে পাচ্ছি। হাত-পা বাঁধা পড়েছে বাস্তবতার জালে, সূতো কেটে বের হওয়ার কৌশল জানা নেই। তবে বুদ্ধি করে মনটাকে জালের সূতোয় বাঁধা পড়তে দেইনি। পোড়ামনকে সব বন্ধনের বাইরে রেখেছি, তাই মন শুধুই ছুটে বেড়ায়। এই মুহূর্তে মন ছুটেছে একুশের… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা ১০

স্বপ্নে দেখলাম তিমিমাছ, অতঃপর!!!!!

আমি কখনওই দিবানিদ্রা দেই না। তাই দিবা স্বপ্নও দেখি না। রাতে যে কয় ঘন্টা ঘুমাই, খুব নির্ভেজাল, নিশ্চিন্তের ঘুম হয় সেটা। বই পুস্তক পড়ে জেনেছি, গভীর ঘুমে মানুষ স্বপ্ন দেখে খুব কম। কিন্তু আমি গভীর ঘুমেই সারারাত স্বপ্ন দেখি। ঘুম ভাঙ্গেনা, কিন্তু একটার পর একটা স্বপ্ন দেখে যাই। ভাল স্বপ্নই বেশী দেখি, মাঝে মাঝে অর্থহীন… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

এলভিস প্রিসলি: মিসিসিপির গৌরব

পুরো নাম এলভিস অ্যা্রন প্রিসলি, বিশ্বে পরিচিত পপ সম্রাট, কিং অব রক এন্ড রোল, অথবা শুধুই এলভিস নামে। এলভিসের জন্ম ১৯৩৫ সালের ৮ই জানুয়ারী, মঙ্গলবার। জন্মগ্রহন করেন ইস্ট মিসিসিপির টুপেলো শহরে। মিসিসিপির গৌরব, এলভিস প্রিসলীর বাবার নাম ভার্নন প্রেসলী, মায়ের নাম গ্ল্যাডিস প্রেসলী। আমেরিকার সবচেয়ে গরীব রাজ্যটির নাম মিসিসিপি, গরীব রাজ্যে প্রায় সকলেই গরীব। এলভিসের… Read more »

ক্যাটাগরীঃ সুরের ভুবন

জাস্ট রি-ওয়াইন্ড দ্য টেপ!!

আমাদের ফোন সার্ভিস ডিপার্টমেন্টের পাশেই ইলেকট্রনিক ডিপার্টমেন্ট, অনেকটা গায়ে গায়ে লাগানো প্রতিবেশীর বাড়ীর মত। আমার সাইডে আমরা পাঁচজনই মেয়ে। ইলেকট্রনিকস এ মেয়েদের পাশাপাশি দুই জন ছেলেও কাজ করে, মুলতঃ ঐ দু’জন ছেলেই ইলেকট্রনিক্সের নাড়ী নক্ষত্র জানে। কাজের সময় আমি বেশী কথা বলি না, অবসরে সবার সাথে গল্প গুজব করি। আমি বাদে বাকী চারটি মেয়ের বয়স… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

স্লীপ ওভার! হ্যাং আউট!

আজ আমাদের মিথীলা ওর বন্ধু জোয়ির বাড়ীতে হ্যাং আউট করতে গেলো। এটাই ওর প্রথম হ্যাং আউট। বাড়ীটা একেবারে ফাঁকা লাগছে, ঘরে দুই বুড়ো বুড়ী। এটাই আমাদের জীবনে প্রথম একা হয়ে যাওয়া। একদিন না একদিন তো ঘর ফাঁকা হবেই। দুই মেয়ে অনেক আগেই ঘরের বাইরে, হোস্টেলে থাকে, বাকী শুধু মিথীলা, আর কয়েক বছর পরে ওকেও হোস্টেল… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

তুষারনামা!

এ বছর আমেরিকায় শীতকালটা কেমন যেনো ম্যাড়ম্যাড়ে লাগছে। কোথাও কোন ঊচ্ছ্বাস দেখছি না। উচ্ছ্বাস মানে, শীতকালে যখন তখন আকাশ থেকে স্নো পড়বে, একটানা কয়েকদিন স্নো পড়ে বরফের পাহাড় তৈরী হবে, বাচ্চারা সেই পাহাড় ভেঙ্গে স্নোম্যান বানাবে, স্নো বল দিয়ে একে অপরের গায়ে ঢিল ছুঁরবে, হাসতে হাসতে লুটিয়ে পরবে, আর পড়বি তো পড় স্নোয়ের পাহাড়ের উপরেই… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

কত রকমের মানুষ, তাদের কত রকমের গল্প (৯)

ডাক্তারের মেয়ে নাপিত, ক্যাশিয়ারের ছেলে ল’ইয়ারঃ সেদিন ছিল শনিবার। ৫ই জানুয়ারীর সকাল দশটা বাজার সাথে সাথে ওয়ালমার্টের ঊদ্দেশ্যে রওনা দিয়েছি। শনিবার আমাদের ফোন সার্ভিসের অফিস খোলা হয় সকাল ৯টায়। উইকএন্ড এলেই হলো, গ্রাহকের ভীড় ঘন্টায় ঘন্টায় বাড়তেই থাকে। তবে আমার বেশী ভালো লাগে উইকএন্ডে কাজ করতে। উইকডে’তে সব অকাজের ছেলেমেয়েরা এসে ভীড় করে। এদের সাথে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি