আসলে প্রতিবন্ধী কে বা কারা?

পুলিশ নিরীহ কিশোরকে উন্মত্ত কিছু অমানুষের হাতে ছেড়ে দিচ্ছ, যারা জলাতঙ্ক রোগে আক্রান্ত কুকুরের ন্যায় হিংস্র নির্বোধ আর নর খাদক হয়ে উঠেছে। ছয় সাতজন ছাত্রকে হত্যা করার পৈশাচিক উল্লাসে মাতছে সমগ্র গ্রামবাসী। প্রকাশ্যে রাস্তায় শত শত মানুষের সামনে বিশ্বজিৎরা নির্মম হত্যাকাণ্ডের স্বীকার হয়। একের পর এক নারী-শিশু ধর্ষিতা হয়, খুন হয়। বিয়েতে অস্বীকৃতি জানানোয় খোদ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১১

এই রায় কার্যকরী হবে তো?

বাংলাদেশের মানুষের কলঙ্ক মোচনের একটি দিন হিসেবে ২১ জানুয়ারি, ২০১৩ এর এই দিনটি ইতিহাসের সাক্ষী হয়েই থাকবে। ১৯৭৩ এ বঙ্গবন্ধুর শুরু করা যুদ্ধাপরাধীর যে বিচারটি বন্ধ করে দেয়া হয়েছিল। দীর্ঘ ৪০ বছর পড়ে এসে তা সফলতার মুখ দেখল। সেইসাথে প্রমাণিত হল কোন ষড়যন্ত্রই অপরাধীদের রক্ষায় সফল হয় না। একদিন না একদিন কাঠগড়ায় দাড়াতেই হয়। কোন… Read more »

যেখানে ক্ষমতাসীন এবং ক্ষমতাহীনদের ঐক্য ইস্পাত কঠিন!

সংসদ বর্জনের প্রয়োজন আছে(!) তাই এর বিপক্ষে কোন আইন প্রণয়ন করা যাবে না। হরতাল সাংবিধানিক অধিকার, এটা বন্ধ করা অসাংবিধানিক। একদিন ভাল ছিলাম রে- তাই ছাত্র রাজনীতি বন্ধ করা যাবে না। একদিন প্রয়োজন ছিল, তাই শিক্ষক রাজনীতি চলবে। রাজনৈতিক বিবেচনায় মামলা প্রদান। রাজনৈতিক বিবেচনায় মামলা প্রত্যাহার। জনগণই ক্ষমতার উৎস(!) রাজনীতিবিদগণ তাদের সেবক মাত্র(!) পূর্ববর্তী সরকারের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এখন মন্ত্রীরা কেউ কথা দিয়ে কথা রাখে না, মৃত্যুর পূর্ব মূহুর্ত পর্যন্ত কেউ কখনো পদও ছাড়ে না

আমরা তো এই মর্মে একমত হতেই পারি দুর্নীতিবাজদের প্রশ্রয় দেব না। তবে শুধু মুখে বললে তো হবে না, যার যার নিজস্ব অবস্থান থেকে সোচ্চার হতে হবে প্রত্যেকের। আমরা মাইনাস টু যেমন চাই না তেমনি চাপিয়ে দেয়া নেতাও চাই না। সাধারণ মানুষের হাতে একটিই সুযোগ আর তা হল নির্বাচন। আমরা নির্বাচনে ভোট দিতে গিয়ে যদি দল… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

প্রয়োজন সমন্বিত সামাজিক আন্দোলন এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা

যখন একজন রিপোর্টার দেশে ধর্ষণ নামক সন্ত্রাসটির রিপোর্ট করতে গিয়ে প্রথমেই উল্লেখ করেন এটা কোন সরকারের আমলে ঘটেছে। তখন ঐ রিপোর্টেই এই সন্ত্রাসী কর্মকাণ্ডটি বিস্তারের পিছনে একটি অন্যতম প্রধান কারণ পরিস্ফুট হয়ে ওঠে। আর সেটি হল এই অপকর্মটিকে একটি রাজনৈতিক রঙ দেয়া। বিষয়টি যেন এমন যে অন্য কোন সরকার হলে সমাজে এই অপকর্মটি ঘটত না।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

চাই এমনই নেতৃত্ব, হোক সে প্রগলভা নির্বীর্য তো নয়?

২০১১ সালের আজকের এই দিনে সীমান্ত বেড়ায় ঝুলেছিল একটুকরো বাংলাদেশ অথবা একজন ফেলানী। দীর্ঘ চারটি ঘণ্টা বিশ্ব মানবতা কেঁদেছিল এক ফোটা পানি চেয়ে। পায় নি। ক্ষমতার লোভে উন্মত্ত একদল কাপুরুষ তা দেখেও দেখেনি। সেদিনের পরে আজ পর্যন্ত ঝরে গেছে আরও ৮০টি তাজা প্রাণ। সেইসাথে একটু একটু করে মৃত্যুবরণ করেছে আমার প্রিয় স্বদেশ। নপুংশক দের হাতে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ব্লগার “ইমন জুবায়ের” একটি নক্ষত্র পতন

বাংলা ব্লগিং জগতের অন্যতম নক্ষত্র, প্রিয় ইমন জুবায়ের আর আমাদের মাঝে নেই……..প্রিয় ইমন অথবা প্রিয় নগরঋষি ইমন আর কোনদিন লিখবেন না। গত ৩/১/১৩ইং রাতে শ্বাসকষ্ট জনিত সমস্যায় বাংলা ব্লগের সবচেয়ে নিঃস্বার্থ, নিবেদিত ব্লগার ইমন জুবায়ের চিরদিনের জন্য চলে গেলেন না ফেরার দেশে। বিশ্ব সভ্যতা, বাংলাদেশের ইতিহাস, দর্শন, ধর্ম,সুফি মরমিবাদ, শাস্ত্রীয় সংগীত, চিত্রকলা থেকে শুরু করে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

বেকুবের সালতামামি

আমরা কতটা বেকুব আসুন একটু আত্নসমালোচনা করি। মাঝে মাঝেই শোনা যায় স্বল্প সময়ে টাকা দ্বিগুণ, তিনগুণ করতে গিয়ে সব হারিয়ে হায় হায় করছে মানুষ। বাংলাদেশের সরকারী/বেসরকারি ব্যাংক গুলোর দেয়া লভ্যাংশের কয়েকগুণ লাভ যারা দিতে চান। তারা কোথা থেকে তা দিবেন। আর তাছাড়া ৫০০/- টাকা খরচ করলে মানি রিসিপ্ট বানানো যায়। ২০,০০০/- জামানতে ছোট খাট অফিস… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ব্লগ ও ব্লগার: যাত্রা শূন্য থেকে শীর্ষে

ব্লগ/ Blog শব্দটি ইংরেজি Weblog এর সংক্ষিপ্ত রূপ। এর বাংলা প্রতিশব্দ অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। যিনি ব্লগে লেখা সংযুক্ত বা পোস্ট করেন তাকে বলা হয় ব্লগার। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে বিভিন্ন কনটেন্ট যুক্ত করছেন আর ব্লগের পাঠক এবং এর ব্যবহারকারীরা প্রতিটি কনটেন্টের পক্ষে বিপক্ষে যুক্তিতর্ক তুলে ধরছেন যা একটি ব্লগ সাইটকে প্রাণবন্ত করে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা