শিক্ষকদের দাবিটা পূরণ হলে ক্ষতিটা কোথায়

এখনো পর্যন্ত আমার শিক্ষার মূল ভিত্তি স্কুল জীবনের সেই শিক্ষাগুলো। যতই বেশি শিক্ষিত হয়েছি ততই বাস্তববাদিতা শিখেছি, কিভাবে চটুল কথা বলে কিংবা মনোহর কাজ করে অন্যের সম্পদটা নিজের করতে হয় তা শিখেছি, কিন্তু ভালো কিভাবে বাসতে হবে কিংবা কিভাবে পাসে এসে দাঁড়াতে হবে তা শিখিনি কোথাও। ক্লাস ফাইভে অংক পড়ানোর দায়িত্ব ছিল রেজাউল করিম স্যারের।… Read more »

শ্লীলতাহানির ঠিক আগ মুহূর্তে

আত্নরক্ষার্থে দু’টি পরামর্শ এ রকম হতে পারেঃ প্রথমেই বৈরী আচরণে যাবেন না। পরিচয়টি সত্য দিন কিন্তু গল্পটি মিথ্যা বলুন। প্রথম চেষ্টা হিসেবে জানিয়ে দিন আপনি একজন এইডস আক্রান্ত নারী। যদি বুঝতে পারেন সে আপনার কোন কথাই গ্রাহ্য করবে না এবং শেষ পর্যন্ত আপনার উপর চড়াও হবে, তবে শেষ চেষ্টাটি করুন। তার ঠিক মাঝখানে গোপনাঙ্গটায় পা… Read more »

রবি ঠাকুর, নতুন সুর দিয়ে যাও

প্রিয় রবি ঠাকুর, তোমাকে লিখতে হবে এমনটা কখনো ভাবিনি। তবে লিখতে বসে অনেক ভালো লাগছে। লিখার আগে তোমার সংগীতকে মাধুরী ছড়িয়ে দেবার সুযোগ দিয়েছি। তোমার ১টা সংগীত শুনলে আজকাল আমি ২টা সবুজ কথা লিখতে পারি। যৌবন যখন উকিঁ দিয়েছে তার অনেক আগেই শুনেছি, জীবনে যতদিন ডাকপিয়ন থাকবে মধুও থাকবে ততদিন। ইদানীং ডাকপিয়ন দেখি না; উচ্চতাপমাত্রায়… Read more »