লেখে তবু কিছু একটা হয়!

বেশ আগে প্রফেসর ইউনূস নিয়ে একটি লেখায় তুমুল বিতর্ক চলছিল আমার সঙ্গে অনেকের। অনেকে আমার অবস্থানকে সমর্থন করছিলেন। আবার অনেকে বলছিলেন বৃথাই আমি সময়ের অপচয় করছি ইউনূস সাহেবের পক্ষে যুক্তি দেখিয়ে! আসলে বিতর্ক উস্কে দিয়ে আমি বেশ আনন্দ পাচ্ছিলাম। আর দেশে অনুপস্থিতির কারনে আমার জানা, উপলব্ধি এবং তথ্যগত সীমাবদ্ধতাও পুষিয়ে নিচ্ছিলাম পাঠকের মন্তব্য পেয়ে। প্রফেসর… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১৪

বাঙালি মুসলমানের নবজাগরণ

একবার এক জাগরণ, রেনেসাঁর জন্ম হয়েছিল অবিভক্ত বাংলায়। হিন্দুদের নেতৃত্বে এবং তা ছড়িয়ে পড়েছিল সমগ্র ভারত উপমহাদেশে। ১৯৫২ সালে বাঙালী মুসলমানের হাত ধরে পূর্ব পাকিস্তানে যে রেনেসাঁ’র জন্ম হয়েছিল, তা আজ পরিপূর্ণতা পেতে শুরু করেছে। বাংলাদেশের রাজধানী ঢাকায়, এই শাহবাগে। এক দল প্রগতিশীল, অসাম্প্রদায়িক, উঁচু মানবিক মূল্যবোধের তরুণদের হাত ধরে বাংলাদেশ আজ জেগে উঠেছে। আমি… Read more »

নেতারা এবার ভণ্ডামি ছাড়ুন

অনেকে মনে করেছিলেন কালো টাকা আর অপরাজনীতির কাছে বাংলাদেশ জিম্মি হয়ে গেছে! বাংলাদেশে বুঝি মাথা তুলে দাঁড়াবার মতো কেউ নেই। সবাই যেন ক্রিকেট খেলার দর্শকের ভূমিকায় দাঁড়িয়ে আছে। দুর্নীতি আর সন্ত্রাসের সেঞ্চুরি দেখে হাততালি দেয়াই যেন এই দর্শকের একমাত্র কাজ! কিন্তু তা নয়। শাহবাগ বদলে দিয়েছে দৃশ্যপট। শাহবাগের আওয়াজ যারা এখনো শুনতে পাননি, তাদের কাছে… Read more »

জননী তোমায় সালাম

যে বিচারের দাবী নিয়ে তুমি কেঁদেছিলে দ্বারে-দ্বারে সে বাণী আজ পৌঁছে গেছে গ্রাম বাংলার পথে প্রান্তরে। মানুষ আজ জেগেছে, বিচারের দাবি নিয়ে ফুঁসে উঠেছে। একাত্তরের ঘৃণ্য যুদ্ধাপরাধী রাজাকার আলবদরদের বিচার চাই। যারা সেদিন আমার দেশকে অঙ্গারে পরিণত করেছিল, বেয়নেটের খোঁচায় জন্তু জানোয়ারের মতো হত্যা করেছিল স্বাধীন বাংলার মুক্তিকামী মানুষকে তাদের বিরুদ্ধে পুরো দেশ আজ সোচ্চার।… Read more »

সব সম্ভবের দেশে- দুই

মিস্টিরি এট দ্যা মিউজিয়ম মানব সভ্যতার ইতিহাসকে অগ্রাহ্য করার উপায় আছে কি? সম্ভবত নেই। আর মানব সভ্যতার মূলে যা কাজ করেছে, তা হলো মানুষের জ্ঞান পিপাসা। ধর্ম বলুন, দর্শন বলুন সবার অস্তিত্বে রয়েছে মানুষের জানার আকাঙ্ক্ষা। হাজার বছর ধরে মানুষের এই জানার আকাংখাকে মিটিয়ে চলেছে বই। অন্ন, বস্ত্র, বাসস্থান, সাধারণ শিক্ষা আর চিকিৎসার অভাব মেটানোর… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক