২৬ মার্চ ও জামায়াতের যুদ্ধাপরাধ

২৬ মার্চ ৭১ থেকে জামায়াত আইনের চোখে বাংলাদেশে অবৈধ। ১৬ ডিসেম্বর তৎকালিন রেসকোর্স ময়দানে পাকিস্তানি দখলদার বাহিনী যখন নিঃশর্ত আত্মসমর্পন করল তখন ঐ হানাদার বাহিনীর সাথে তাদের সব ধরনের সহযোগী বাহিনীও নিঃশর্ত আত্মসমর্পন করেছে, এর প্রমাণ তারা দিয়েছে আত্মসমর্পন দলিলে সই দিয়ে। ১৬ ডিসেম্বর সই দেয়ার মাধ্যমে বাস্তবে প্রমাণ হয়ে গেল ২৬ মার্চ থেকে প্রায়… Read more »

আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের আহবান

দুনিয়াজুড়ে মানুষের সংগ্রাম তীব্র থেকে তীব্রতর হচ্ছে- গণহত্যা বন্ধ করো। আরেকটি দাবিও জোরেশোরে উঠেছে, গণহত্যাকারী মানবতাবিরোধীদের বিচার করো। আজ ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনের দাবির প্রতি একাত্মতা প্রকাশের জন্য সারাবিশ্বের সকল শান্তিকামী মানুষের কাছে আহ্বান। প্রিয় ব্লগারবৃন্দ সারা বিশ্বের সকল গণহত্যা মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে সোচ্চার হোন। বাংলার নিরীহ নিরস্ত্র ঘুমন্ত মানুষের ওপর পাকিস্তানি হানাদার… Read more »

পানিতে মানবাধিকার প্রতিষ্ঠা

ভেবে দেখেন তো প্রতিদিন কত পরিমাণ পানি আপনি অপচয় করেন। আপনার পরিবারের সদস্য যারা, কী পরিমাণ পানি অপচয় করছেন। আমরা পানির অপচয় যদি রুখতে না পারি, এই মূল্যবান পানি একসময় চরম রুষ্ট হয়ে আমাদের থেকে নিজেকে প্রত্যাহার করে নেবে, দেখে নেবেন। আপনার উঁচু তলার ফ্ল্যাট থেকে নীচের অসহায় মানুষের দিকে ফিরে তাকালে আপনি নিশ্চয় দেখবেন… Read more »

বঙ্গবন্ধুর জন্মদিনে আমার আকুতি

এবার বঙ্গবন্ধুর ৯৪তম জন্মবার্ষিকীর ভিন্ন প্রেক্ষিত রয়েছে মানুষের কাছে। গত ডিসেম্বরে যুদ্ধাপরাধের অভিযোগে একজনের ফাঁসি কার্যকর হওয়ার পর এই জন্মদিন ফিরে এলো। স্বাভাবিকভাবেই কিছুটা অন্যরকম জন্মদিবস। আনন্দেরও বটে। আবার অনেক কিছু না পাবার ব্যথায় আহত হয়ে মন খারাপ করার দিনও হতে পারে। স্বাধীন বাংলাদেশের সন্তান হতে পেরে যেমন আমার মন উচ্ছ্বসিত হয়ে ওঠে তেমনি মন… Read more »