দখল হয়ে যাচ্ছে ধানমন্ডি মাঠ

দখল হয়ে যাচ্ছে ধানমন্ডি মাঠ! চোখের সামনে খেলার মাঠ নষ্টকরে বিল্ডিং তোলা হচ্ছে। ধানমন্ডির ৮ নং খেলার মাঠের মাঝে নির্মান হচ্ছে স্থাপনা। বংগবন্ধু ও শেখ জামালের নাম ভাংগিয়ে ৫০টির বেশি পরিবেশবাদী ও সামাজিক সংগঠন ও হাইকোর্টের রায় কে বুড়ো আঙ্গুল দেখিয়ে খেলার মাঠ দখল করে নির্মান চালিয়ে যাচ্ছে! ওরে … তোরা বংগবন্ধুরে আর কত নীচে… Read more »

পাপ বাপকেও ছাড়েনা … এর নাম আমেরিকা!

পাপ বাপকেও ছাড়েনা … এর নাম আমেরিকা! মাহাফুজ হক। গুলশানের এক নামি ইন্টারন্যাশানাল স্কুলের তরুন শিক্ষক। ৮০র দশকে অনেকের সাথে স্বপ্নের (ফ্রীসেক্সের দেশ!) দেশ আমেরিকাতে পাড়ি জমান মার্কিন নাগরিকত্ব পেতে বেশী সময় লাগেনি। ফ্রীসেক্সের স্বপ্ন বিলিন হয়ে যায় যখন দেখে তার পছন্দের একজন তাকে পাত্তা কম দিয়ে অন্য একজনের সাথে ঘনিষ্ঠতা! বোকা মাহাফুজ মনে করে… Read more »

এসিতে চামড়া ঠান্ডা করা জরুরি, না রিক্সা চালকদের অমানুষিক পরিশ্রম কমিয়ে রুটি-রুজির ব্যাবস্থা করা জরুরি?

১০ গুন বেশী বিদ্যুৎ খরচ করে বড়লোকদের চামড়া ঠান্ডা করা জরুরি, না সামান্য বিদ্যুতে চার্জ করে রাস্তার গতি বৃদ্ধি করে গরিব রিক্সা চালকের অমানুষিক পরিশ্রম কমিয়ে রুটি-রুজির ব্যাবস্থা করা বেশী দরকারি? পৃথিবীর সব উন্নত দেশেই ধোঁয়া বিহীন পরিবেশ বান্ধব ব্যাটারি চালিত যানবাহন ব্যাবহারে উৎসাহিত করা হয়, শুল্ক কমানো হয় বা মওকুফ করা হয়। আমাদের দেশে… Read more »

আইমান আল-জাওয়াহিরি, যেভাবে উত্থান!

আলকায়দা চিফ আইমান আল-জাওয়াহিরি মিশরের কায়রো শহরের কাছে জন্ম গ্রহণ করেন। সময়টা ১৯৫১। তিনি তার চাচা মোস্তফা কামাল ওয়াসিফের অনুপ্রেরনায় ১৪ বছর বয়সে যোগ দেন মুসলিম ব্রাদারহুডে। যদিও পারিবারিক ভাবে কুতুবিজিমে বিশ্বাসি ছিলেন। ১৯৬৬ সালে কুতুবিজমের প্রধান মাওলানা সাইদ কুতুবকে ফাঁসীতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড দেওয়া হয়। জাওয়াহিরি তার আরও চার জন স্কুল পড়ুয়া বন্ধু মিলে মিশরের… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক