হাততালি

আমার কন্যা যখন একটি গাণিতিক সমস্যার সমাধান করে তখন আমি ‘এএএ…..ইয়েস’ বলে হাততালি দেই। মুখখানি তার আভায় মণ্ডিত হয়, সে উৎসাহিত বোধ করে এবং বলে, বাবা! পরের অংকটাও করি? কোন অনুষ্ঠানে আমার বস যখন বক্তৃতা শেষ করেন তখন আমি হাততালি দেই—যদিও আমার বস আমার কন্যার মতো শিশুটি নন! রবার্ট ফিস্ক বা নোয়াম চমস্কি কষে মার্কিন… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

লেখক ও ব্লগার

যিনি বই লিখেন তিনি লেখক, আর যিনি ব্লগ লিখেন তিনি ব্লগার। উভয়েরই উপকরণ ভাষা। একজন ব্লগারের ব্লগগুলোকে বই করে যেমন প্রকাশ করা অসম্ভব নয়, তেমনই একজন লেখকের বইও ব্লগ আকারে পাবলিশ করা সম্ভব। তবুও লেখক ও ব্লগারের মধ্যে দুস্তর ফারাক। লেখক শব্দটি শুনলে আমাদের মনে একজন প্রশান্ত, প্রাজ্ঞ, সুপণ্ডিত ব্যক্তির চিত্র ফুটে উঠে, কিন্তু ব্লগার… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

পোস্টমডার্নিটি

১. নো উল্লু বানাওয়িং — আমার মতো মূর্খও মানুষকে জ্ঞানার্জনের উপদেশ দেয়। আমার বন্ধুটির মতো দুর্জ্জনও মানুষকে সুজন হতে আহ্বান করে। কারণ আমি ও আমার বন্ধুটি উভয়েই আধুনিক। কিন্তু অভিষেক যখন পা ঝুলিয়ে উঁচুতে বসে মাথা-হাত দুলিয়ে সুর করে “নো উল্লু বানাওয়িং” গীত গান তখন তিনি একটি উত্তরাধুনিকতা-সৃষ্ট চরিত্রকেই নিপুণভাবে উপস্থাপন করেন। তিনি উল্লু “না-বনছেন(?!)”… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত