বনফুলের দ্বিতীয় পরিণাম

শুনেছি পদার্থ বিজ্ঞানের সব কিছুই নাকি রিভার্সিবল, কেবল এনট্রপি ছাড়া। যে নিয়মে বস্তু সামনে যায়, পেছনে যাওয়ার বেলায়ও তা সে নিয়মই মেনে চলে। যে পথে যে গতিতে বস্তু সামনে যায়, পেছনে যাওয়ার সময়ও তা সে পথ-গতিই অনুসরণ করে। কালের হিসাবেও বস্তুর সামনে যাওয়াটা পেছনে যাওয়াও হতে পারে। ফলে কোনটা সামন আর কোনটা পেছন তা যেমন… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ইমানুয়েল কান্ট – ভাল ইচ্ছা [২য় ও শেষ অংশ]

৪। বুদ্ধির বৃত্তি (function of reason) ৪.১। সাধারণত কান্টকে বুদ্ধিবাদী, যুক্তিবাদী বলে ধরা হয়। তার বিরুদ্ধে প্রধান অভিযোগটা এই যে, তিনি অত্যন্ত আকারী, সূত্রপরায়ণ, ঠাণ্ডা, হিসাবসর্বস্ব, অতি-যুক্তিশীল (hyper-rational), প্রাণহীন (soulless) ইত্যাদি। কিন্তু মজার ব্যাপার হচ্ছে, কান্টের ধারণা, শুদ্ধ বুদ্ধি আমাদেরকে শুদ্ধ পথে পরিচালিত করতে যথেষ্টভাবে কার্যকর নয়। কান্টের নৈতিকতা দর্শনে চিন্তা বা বুদ্ধি বিশাল ভূমিকায়… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ইমানুয়েল কান্ট—ভাল ইচ্ছা [১ম অংশ]

১.১। জার্মান দার্শনিক ইমানুয়েল কান্ট (১৭২৪-১৮০৪) আধুনিক দর্শনের কেন্দ্রীয় অবস্থানটি ধারণ করে আছেন। তার অন্যতম তিনটি বই হচ্ছে দি ক্রিটিক অব পিওর রিজন (১৭৮১), দি ক্রিটিক অব প্র্যাকটিক্যাল রিজন (১৭৮৮) ও দি ক্রিটিক অব দি পাওয়ার অব জাজমেন্ট (১৭৯০)। যৌক্তিকতা বা বিচারবুদ্ধি বা বুদ্ধি (reason) কান্টের নিকট উচ্চ গুরুত্বের অধিকারী ছিল। তার জ্ঞানতাত্ত্বিক ভাবনা বিচারমূলক… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত

ভগবান ও পুঙ্গবেরা

দূর অতীতের কথা। সেই পুরাতন কাল হইতে সুন্দরবন-মধ্যে ব্যাঘ্র সমাজে মহা দুর্দিন চলিয়া আসিতেছিল। প্রতিবেশী অন্য দুই রাজ্য মহাসমারোহে পরস্পরকে জয়ের নেশায় সহস্র সহস্র যোজন পাড়ি দিয়া অভিযানের পর অভিযান করিয়া চলিলেও কোন পক্ষই এই বনের দিকে চাহিয়াও দেখিত না। বিস্তীর্ণ বন জুড়িয়া বন্ধনমুক্ত শিশু বাঘেরা মহানন্দে ছুটিয়া বেড়াইলেও পুরুষ বাঘেরা সব নিজেরা নিজেরা হানাহানিতে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক মত-অমত