আওয়ামী লীগের মন্ত্রীগুলো এমন ভারসাম্যহীন কেন?

বৈচিত্র্য মণ্ডিত আওয়ামি লীগের মন্ত্রিরা । একজন কে আরেক জনের সাথে তুলনাই করা যায় না । সবাই বিশেষজ্ঞ । বিশেষ গুণের কারণে কয়েকজন মন্ত্রি কে এক কথাতেই সবাই চেনে । এই যেমন ফটকাবাজ বা রাবিশ বললেই অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সুন্দর মুখচ্ছবি টা ভেসে ওঠে । ঘুমিয়ে ঘুমিয়ে দেশ জাতি র চিন্তা করেন আর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জিপিএ-৫ স্ট্রাইকারদের লাল কার্ডে বিব্রত শিক্ষামন্ত্রী!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষা বর্ষের ‘ক’ইউনিটের ভর্তি পরিক্ষার ফলাফল প্রকাশের পর থেকেই আলোচনা সমালোচনার শুরু। শিক্ষার মান নিয়েই প্রশ্ন ওঠে নানা মহলে । বিশেষ করে ‘খ’ইউনিটের ফলাফল এই আলোচনার লেলিহান শিখায় যেন একটু ঘি ঢেলে দেয়। ‘খ’ইউনিটেরপাসেরহার৯.৫৫শতাংশ । কদিন ধরেই মিডিয়ার টপ চার্টে ঢাবির ভর্তি পরিক্ষা, শিক্ষার মান আর মাননীয় শিক্ষামন্ত্রী। প্রশ্নপত্র ফাঁস বনাম ভরি… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বুড়িগঙ্গাই ঢাকার সিন, টেমস

বুড়িগঙ্গাই আমাদের টেমস, আমাদের সিন । মৃত্যুপ্রায় বুড়িগঙ্গাকে আমারা মরতে দেব না । শুধু ব্লগে লিখেই নয় প্রয়োজনে আমরা মানব বন্ধনের আয়োজন করতে পারি । মানুষকে সচেতন করার মাধ্যমেই বুড়িগঙ্গাকে মৃত্যুর হাত থেকে বাঁচান সম্ভব ।   ছবিটি গত তিন মাস আগে বুড়িগঙ্গায় ঘুরতে গিয়ে তুলেছিলাম ।      

slide

ক্যাটাগরীঃ ফটো

বনলতার নাটোর শহর

বনলতার নাটোর শহর । বিকেলের মেঘাচ্ছন্ন আকাশ । ছবিটি গত রোজার ঈদে নাটোর কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে তোলা

slide

ক্যাটাগরীঃ ফটো

অ্যাডমিশন ফিল্টারে ধরা পড়ছে শিক্ষার মান

২০১০ সালে প্রণীত জাতীয় শিক্ষানীতি ছিল একটি পরীক্ষা নীতি । শিক্ষা জাতির মেরুদণ্ড হলেও এই মেরুদণ্ডকে ভেঙ্গে দেওয়ার জন্য এই শিক্ষানীতিই যথেষ্ট। তাৎক্ষনিক ভাবে এই শিক্ষানীতির বিরোধিতা করেছিলেন অনেক শিক্ষাবিদ, গবেষক, শিক্ষক এবং সুশীল সমাজ । সরকার কারো কথাতেই কান দেইনি। প্রয়োজন মনে করেনি। কারণ সরকারের উপরে আর কোন শিক্ষাবিদ থাকতে পারে না । মাত্র… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

শুভ জন্মদিন কাজী আফসার উদ্দিন আহমদ

১৯২১ সালের ২৪ সেপ্টেম্বর। পাবনার চাটমহল গ্রামে জন্ম করেন কাজী আফসার উদ্দিন আহমদ। তাঁর পৈত্রিক নিবাস ছিল মানিকগঞ্জের কতল গ্রামে । পিতা আফাজ উদ্দিন আহমদ ছিলেন একজন পুলিশ কর্মকর্তা। শৈশবের গণ্ডি পেরিয়ে তিনি পা রাখেন স্বপ্নময় কৈশোরে। তখন বাড়িতে সবাই তাঁকে সুরুজ নামেই ডাকতো । এরপর তিনি ভর্তি হন চট্টগ্রাম কলিজিয়েট স্কুলের নবম শ্রেণীতে ।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

মুন্সিগঞ্জের এক আলু চাষির কথা

দেশের বৃহত্তম আলু উৎপাদনকারী জেলা মুন্সিগঞ্জ । দেশের আলুর চাহিদার একটি বড় অংশ পূরণ হয় এই মুন্সিগঞ্জ থেকেই। কৃষকরা ডালি ভর্তি করে মাঠ থেকে আলু নিয়ে যাচ্ছেন বাড়িতে । মাঠে যাওয়ার সময় এবং আলু নিয়ে মাঠ থেকে ফেরার সময় তারা সারিবদ্ধ ভাবেই যান । এই দৃশ্য যে কোন আগন্তুকের দৃষ্টি আটকাবেই । আমরা যখন ছবি… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

হরতাল বিহীন এতদিন ভালই ছিলাম

জামাতের আঁতাতের হরতাল শেষ হতেই আবার শুরু হচ্ছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল । ৫ জানুয়ারির নির্বাচনের পর এই সরকারের আমলে বিএনপি নেতৃত্বাধীন জোটের এটাই প্রথম হরতাল কর্মসূচি । সংসদকে উচ্চ আদালতের বিচারকদের সরানোর ক্ষমতা দিয়ে সংবিধান সংশোধনের প্রতিবাদে সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল ডাকল বিএনপি নেতৃত্বাধীন জোট। উচ্চ আদালতের বিচারকদের অপসারণের ক্ষমতা ’৭২ এর সংবিধানে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

শতবর্ষের ঐতিহ্য সোনালি আঁশ

বাংলার শতবর্ষের ঐতিহ্য সোনালি আঁশ পাট। ছোটোবেলায় আমরা সবাই ‘সোনালি আঁশ -পাট’ নিয়ে রচনা পড়েছি, লিখেছি । অনেকে এখন এই সোনালি আঁশের কথা ভুলতেও বসেছি । আর বর্তমান প্রজন্মকে পাট গাছ চিনতে হয় বইয়ের পাতা থেকে। ছবি দেখে । ছবিটি গত জুলাই মাসে নাটোরের হালতি বিল থেকে তুলেছিলাম ।

slide

ক্যাটাগরীঃ ফটো

রাজশাহীর পদ্মার পাড়

গত রোজার ঈদের পর আমি বন্ধু শশাঙ্ক আর ফয়সাল ঘুরতে গিয়েছিলাম রাজশাহীতে । সাহেব বাজার নেমে রাজশাহীর বিখ্যাত বড় মসজিদের পাশ দিয়ে চলে যাওয়া আঁকা বাঁকা রাস্তা পেরিয়ে যখন পদ্মার পাড়ে পৌঁছলাম, তখন রীতিমত অবাক হওয়ার মত অবস্থা। পদ্মা তখন টগবগে যৌবনে। প্রকৃতির সব সৌন্দর্য যেন এখানে এসেই ঠিকরে পড়েছে। মাথার উপরে চকচকে স্বচ্ছ নীলাকাশ।… Read more »

slide

ক্যাটাগরীঃ ফটো