ময়মনসিংহে ডালু সম্প্রদায়

ময়মনসিংহে ডালু সম্প্রদায়।ময়মনসিংহ সাবেক জেলার উত্তরে আন্তর্জাতিক সীমানা বরাবর বসবসরত ক্ষুদ্র নৃ গোষ্ঠীর অন্যতম হচ্ছে ডালু সম্প্রদায়। নৃবিজ্ঞানীদের মতে ডালুরা ইন্দো মঙ্গোলয়েড গোষ্ঠীর একটি শাখা । ডালুরা নিজেদেরকে মহাভারতখ্যাত তৃতীয় পান্ডব মহাবীর অর্জুনের পুত্র বভ্রুবাহনের বংশধর হিসেবে পরিচয় দিয়ে থাকে। একাকী বসবাসকালে অর্জুন পরিভ্রমন অবস্থায় প্রাচীণ মনিপুর রাজ্যে উপনীত হলে সেখানকার রাজকন্যা চিত্রাঙ্গদার রুপে মুগ্ধ… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

ময়মনসিংহে ভূতের আগুন

ময়মনসিংহে ভূতের আগুন । মাছে ভাতে বাঙ্গালী । এশিয়ার গুরুত্বপূর্ণ ভারত উপমহাদেশ । এই উপ মহাদেশের বাংলাদেশ এ মাছের প্রাকৃতিক উৎস হিসেবে সাগর নদীর গুরুত্ব হাওর বিলের চাইতে বেশী নয়। মাছ বিশেষজ্ঞগণ এক সময় এমন অভিমতই পোষণ করতেন। হাওর বিলের মাছ দেশের আপামর জনসাধারণ সর্বজনীনভাবে ধরে থাকে। তাই হাওর বিলে মাছ ধরার রীতিনীতি একটি সামাজিক… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

ময়মনসিংহে ফুল-পঁচা সৌরভ

ময়মনসিংহে ফুল;পঁচা সৌরভ । ফুল ফোটার সময়কাল সন্ধ্যা বেলা । রাত যত বাড়তে থাকে ফুলের পচা মাংসের মত দুর্গন্ধের মাত্রা ততই বাড়তে থাকে। কচু গোষ্ঠীর এই প্রজাতির গাছটি গ্রাম বাংলার আনাচে কানাচে জন্মে থাকে । দুই থেকে ৫/৬ টি পাতা সমেত গাছটির উচ্চতা বড় জোড় ১০ ইঞ্চি । গ্রীষ্ম – বর্ষাকালে এর ফুল ফোটে ।… Read more »

ময়মনসিংহে মুক্তিযোদ্ধা দুয়ারে দুয়ারে

ময়মনসিংহে মুক্তিযোদ্ধা দুয়ারে দুয়ারে । ময়মনসিংহের ফুলপুরে মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানীদের গোলামী থেকে দেশবাসীকে মুক্ত করার লক্ষ্যে যাঁরা জান বাজি রেখে যুদ্ধ করেছেন এ এল নওয়াব আলী (৭৫) তাঁদেরই অন্যতম একজন। কিন্তু প্রকৃত মুক্তিযোদ্ধাদের নামের সরকারী তালিকায় রহস্যজনক কারণে এ এল নওয়াব আলীর নাম নেই! নাম তালিকাভূক্তির জন্য ৩০/০৫/২০০৯ইং তারিখে আবেদনপূর্বক দুয়ারে দুয়ারে ধর্ণা… Read more »

মুক্তাগাছায় মসজিদ

মুক্তাগাছায় মসজিদ। ময়মনসিংহ জেলার প্রাচীনতম মসজিদগুলোর অন্যতম মুক্তাগাছার পাহাড় পাবইজান গ্রামের চানখাঁ মসজিদ ও হরিপুরের ভূঁইয়া বাড়ি মসজিদ। পুরাতন স্থাপত্য শিল্পের নিদর্শন মসজিদ দুটি এখন সংস্কারের অভাবে ধ্বংসের পথে। জানা যায় , পাহাড় পাবইজান গ্রামের চান খাঁ মসজিদটি পারস্য এবং মোঘল স্থাপত্যের সঙ্গে শিল্পের ধরন ও মিল রয়েছে। এ থেকে বোঝা যায় যে , মসজিদটি… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ময়মনসিংহে পর্যটন দিবস

ময়মনসিংহে পর্যটন দিবস । আজ শনিবার বিপুল উৎসাহ ও উদ্দীপনায় পর্যটন দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ময়মনসিংহ জেলা প্রশাসন আয়োজিত জেলা পরিষদ সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) শারমিন জাহানের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক ইয়াজদানী কোরায়াশী, কবি ও গবেষক অরন্য ইচিরান, মোখলেছুর রহমান, হোটেল-রেস্তোরা মালিক সমিতির… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

ময়মনসিংহে ব্রহ্মপুত্র

ময়মনসিংহে ব্রহ্মপুত্র। ময়মনসিংহের তথা বাংলাদেশের অন্যতম গুরুত্বপূর্ন নদী ব্রহ্মপুত্র নদ । এটি লৌহিত্য নামেও পরিচিত । ব্রহ্মপুত্র নদ কয়েকবার এর গতি প্রবাহ পরিবর্তন করেছে । গাড়ো পাহাড়ের পশ্চিম সীমানা পর্যন্ত ব্রহ্মপুত্র নদের উপরাংশের গতিপথ পরিবর্তিত হয়নি, কারণ এই অংশের স্রোত প্রবাহ পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে । গারো পাহাড়ের পর ব্রহ্মপুত্র নদ সমতল ভূমির… Read more »

মুক্তাগাছায় মন্দির

মুক্তাগাছায় মন্দির। আগে যেখানে সকাল-সন্ধ্যা কাসার ঘন্টা, ঢাকের বাড়ি, করতালের ঝুনঝুন শব্দ শোনা যেত, এখন সেখানে শুধু চাম বাদুরের ডাক শোনা যায় । অযত্ন আর অবহেলায় প্রায় ধ্বংস হয়ে গেছে ময়মনসিংহের মুক্তাগাছার ৮টি মন্দির। সোয়াশ”বছরের প্রাচীন পৌর শহরে ১৫টি মন্দির রয়েছে। বাষাটি ইউনিয়নের জগন্নাথবাড়িতে ১টি মন্দির। তন্মধ্যে ১৭শ” শতাব্দীতে নির্মিত হয়েছে ৭টি , বাকি ৯টি… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ময়মনসিংহে জাদুঘর

ময়মনসিংহে জাদুঘর । ময়মনসিংহে দিন দিন বেড়েই চলেছে পর্যটকদের আনাগোনা । ঈদ পূজা এলে বাড়ে বহগুণে । পর্যটক বাড়লেও উন্নতি হয়নি ময়মনসিংহ জাদুঘরের। জানা যায় , ময়মনসিংহ পৌরসভা সংলগ্ন অন্যতম দর্শনীয় স্থান । রাজা জমিদারদের উত্তরাধিকার ও তাদের জীবনপ্রণালী সম্পর্কে দর্শনার্থীদের ধারনা দেওয়ার নিমিত্তে প্রতিষ্ঠিত দীর্ঘ ১ যুগ ধরে ময়মনসিংহ জাদুঘরটি স্থানান্তরের জন্য প্রত্নতত্ত্ব বিভাগ… Read more »

ময়মনসিংহে জল্লাদ

ময়মনসিংহে জল্লাদ । মানুষ আমাদেরকে সম্বোধন করেন জল্লাদ বলে । তাতে আমাদের দু:খ নেই । অভিমান করে পেশা ছেড়ে দিলে মানুষকেই কামড় খেয়ে যন্ত্রণা ভোগ করকে হবে এমনকি মৃত্যুও হতে পারে। মুচকি হেসে কথাগুলো বললেন ময়মনসিংহ শহরের কৃষ্টপুরের আব্দুল বারেক (৬৮) এবং মুক্তাগাছা উপজেলার রঘুনাথপুরের বাসিন্দা আব্দুল খালেক (৪৮) । এই দুই ব্যক্তি ময়মনসিংহ পৌরসভার… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন