মহাশূন্য থেকে যে ভাবে পৃথিবীতে এল পানি!

আপনার মনে কি কখনও মনে হয়েছে আপনি যে পানি খাচ্ছেন এই পানি কিভাবে সৃষ্টি হয়েছে বা কোথা থেকে এই পানি এসেছিল এই পৃথিবীতে ? বা এই পানির বয়সই বা কত? হয়ত বলতে পারেন মাটির নিচে খুড়লেই তো পানি পাওয়া যায় আসবে কোথা থেকে। আপনি যে পানি খাচ্ছেন বা ব্যাবহার করছেন অথবা নষ্ট করছেন তার বয়স… Read more »

জলবায়ু পরিবর্তন কল্পনা, ধারণা এবং বাস্তবতা

বর্তমান পৃথিবীতে সবচেয়ে আলোচিত বিষয় জলবায়ুর পরিবর্তন যার মুল কারন হিসেবে বলা হয় বিশ্বউষ্ণায়ন কে। এই উষ্ণায়নর জন্য দ্বায়ী করা হয় মুলত শিল্পবিপ্লব ও কার্বন নিঃসরণর কে । শুধু কি শিল্পবিপ্লব ও মানব সৃষ্ট কার্বন নিঃসরণ ই দ্বায়ী নাকি এর পেছনে অন্য কোন কারন দ্বায়ী তা এখানে বোঝার চেষ্টা করব । বিশ্ব উষ্ণায়ন বলতে কী… Read more »

slide

উল্কা থেকে পৃথিবী

পৃথিবী আবিরম পরিবর্তনশীল একটি গ্রহ। পৃথিবীর উৎস সম্পর্কে মানুষের কৌতূহল সেই আদিকাল থেকেই শুরু হয়েছে। বিভিন্ন সময় বিভিন্ন রকম মতবাদ পাওয়া যায়। প্রাচীন ও মধ্যযুগের দার্শনিক গন পৃথিবীর উৎস সম্পর্কে যে সব ব্যাখা দিয়েছিলেন তা ছিল শুধু কল্পনা নির্ভর । বর্তমানে বিজ্ঞানীগন বিভিন্ন রকম ব্যাখা দিয়েছেন তবে বেশিভাগ বিজ্ঞানীগন মনেকরেন নিহারিকা থেকে উৎপত্তি হয়েছে আমাদের… Read more »

ক্যাটাগরীঃ জানা-অজানা