ফুল যে ভালোবাসে না …

ফুল সুন্দর। লোকে বলে ফুল যে ভালোবাসে না সে নাকি মানুষ খুন করতে পারে। তবে ফুল নিজেও যে কারো ক্ষতি করতে পারে, করতে পারে এমনকি ক্ষেত্রভেদে খুনও সে কথাটা আমরা অনেকেই জানি না। আমার আজকের পোষ্ট এমনই কিছু বিষাক্ত ফুল নিয়ে যেগুলোর ব্যাপারে আমাদের সতর্ক থাকার প্রয়োজন আছে। . . ধুতুরা ফুল আর এর বিষ… Read more »

৬০ বছরের যুবক বনাম ২০ বছরের বুড়া!

ছেলে বেলা স্কুলে পড়া কালীন আমাদের বাংলা টিচার কাইউম স্যার ক্লাসে একটা গল্প বলেছিলেন। রাস্তা দিয়ে হেঁটে যাচ্ছিলেন তিনি। সামনে এক জাপানী ভদ্রলোক। বেশ বয়স্ক দেখলেই বুঝা যায়। গায়ে ইন করে পরা রং চংয়ে একটা জামা। পাশে থেকে একজন এটা দেখে বলে উঠলেন, “দেখেন ব্যাটায় য্যান জুয়ান হইবার চায়। এই বয়সে কি একখান জামা পরছে।”… Read more »

মনে কি পরে সেই দিনগুলোর কথা?

ডোবা সেঁচে মাছ ধরা আর কাদায় গড়াগড়ি…!! শহুরে জীবনে অভ্যস্থ হয়ে ভুলে যাচ্ছি গ্রামীণতা। যেখানে ছিল খাল নদী, সেখানে আজ সড়ক পথ। ডোবা নালা যদিও কিছু থেকে থাকে তাতে নেই মাছের নাম গন্ধ। কাদায় গড়াগড়ি যাবেন? কার এমন বুকের পাটা? এমনই বিষাক্ত কেমিক্যালে পচানো সেই কাদা।গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে না পারি, অন্তত পরিবেশটাতো আমাদের ধরে… Read more »

slide

এনালগ পদ্ধতিতে ডিজিটাল বাটপারি

ATM যারা ব্যাবহার করেন, তাদের জন্য একটি সতর্ক বার্তা। কাঁঠালের আঠা ব্যবহার করে ATM থেকে টাকা হাতিয়ে নেয়ার খবর পাওয়া গেছে। ATM বুথগুলো বরাবরই দুর্বৃত্তদের শ্যেন নজরে থেকে এসেছে। কী দেশে! কী বিদেশে! মালয়েশিয়ায় এর আগে লরি ক্রেন ব্যবহার করে পুরো ATM বুথ তুলে নিয়ে গিয়েছিল ডাকাতেরা। ভারতে ATM বুথে মানুষ খুনের ঘটনা আমরা জেনেছি।… Read more »

এবারের ঈদে আপনি কী কোরবানি দিবেন?

ভাতিজা জিজ্ঞেস করে চাচাকে, চাচা এবারের ঈদে আপনি কী কোরবানী দিবেন? চাচা বলেন, দুইখান খাসী। তুমার চাচী আবার গরু খায়না তো? ভাতিজা তুমি কি কোরবানী দিবা? ভাতিজা বুক ফুলিয়ে বলে, চাচা এক লাখ আশি হাজার টাকায় ষাঁড় কিনাইছি একখান। আগামী পরশু আইয়া পৌঁছবো দেইখেন। প্রতি কোরবানীর ঈদে (ঈদুল আযহা) এ এক কমন চিত্র। আমার প্রশ্ন,… Read more »