গ্রামাঞ্চলে যে গাছের রস এন্টিবায়োটিক

বাংলাদেশের গ্রামাঞ্চলে নবজাত শিশুর অসুখ-বিসুখে প্রথম ডাক্তার তার মা । রান্না ঘরে ব্যবহৃত রসুন ,সর্ষের তেল ইত্যাদির মত আঙ্গিনায় প্রাপ্ত বাসক পাতার রস ওষুধের উপকরণ। বাড়িতে কারো কফ-কাশি হলে আঙ্গিনার ঝোপ-ঝাড় থেকে বাসক পাতা তুলে এনে তা পিষে এক চামচ রস হালকা গরম করে খেলে কাশি সেরে যায় একথা গ্রামাঞ্চলের প্রায় সব মায়েদেরই জানা ।… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

কইনচেন দেহি, মাফ কইরা দিলে খায়ুন জুটবো ?

আমরা বাপু রাজনীতি বুঝি না । বুঝি পেডনীতি । সারাদিন ভিক্ষা কইরা বউ পোলাপান নাতি নাতনী লইয়া মোটা ভাত কাপড় অইলেই অইলো । ভিক্ষা না পাইলে সংসার অচল। শালার রাজনীতির দলগুলার নেতা পেতারা নিজেরা ভালা ভালা খাউন ঠিকই খাইতাছে । জেলে গিয়াও ভালাডাই খায়। গরীবের চাইল চুরি কইরা বিরাট বিরাট বাড়ি ঘর বানায় । হেরা… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

ময়মনসিংহে ছটপূজা অনুষ্ঠিত

ময়মনসিংহে ছটপূজা অনুষ্ঠিত। আজ বৃহস্পতিবার সারা বাংলাদেশের বিভিন্ন স্থানের মত উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ময়মনসিংহে অনুষ্ঠিত হয়েছে ছটপূজা ।বাংলাদেশে বসবাসকারী হিন্দু ধর্মাবলম্বীদের(অন্ত্যজ শ্রেণীর) প্রধান ধর্মীয় উৎসব ছটপূজা উপলক্ষে ব্রহ্মপুত্রনদ এবং বিভিন্ন পুকুরে ঘাট তৈরি করেন পূজার আয়োজকরা । আটা, গুড় ও তেল দিয়ে তৈরি করা হয় পূজার প্রধান উপকরণ শিল্পকর্মে আঁকা ছাপের পিঠা । ময়মনসিংহ… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

চিত্ত’দের নেই চিত্তে সুখ

প্রতিদিনের মত সেদিনও স্কুলে ইতিহাসের ক্লাস নিচ্ছিলেন চিত্ত রঞ্জন দে। হঠাৎ গুলির শব্দে ক্লাসের ছাত্ররা ভোদৌড় । ছাত্ররাই যখন ক্লাসে নেই আমি বসে থেকে কি করব এই ভেবে চিত্তবাবু ফিরে আসলেন নিজ বাড়িতে । বাড়িতে এসে দেখেন স্কুলের ছাত্রদের মত অপরাপর সরিকরাও যে যার মতো দৌড়া-দৌড়ি শুরু করেছেন । এসময় বাড়ির বাইরে অবস্থিত কিছু লোকের… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

যে গাছ হারিয়ে যাওয়ায় চোরেরা খুশি

এক সময় গ্রাম বাংলার ঝোপ-ঝাড়ে যে গাছটিকে ছিলো ভয় সাপ খোপের চেয়ে কম নয় এর নাম “বিছুটি”। এই গাছটি “চোতরা” নামে পরিচিত। বোটানিক্যাল নাম লেপোরটিয়া ক্রিনালাটা গেউড। চোতরা মূলত: গুল্ম জাতীয় উদ্ভিদ। গ্রামাঞ্চলের ঝাড়-জঙ্গলে কয়েক কদম হাঁটলে হয়তো এখনও এর দেখা পাওয়া যাবে। কিন্তু ছোঁয়া লাগলে সর্বনাশ । সারা গায় শুরু হবে চুলকানি। বর্ষায় ভেজা… Read more »

শীতার্ত অতিথি পাখি ও আমাদের দায়িত্ব কর্তব্য

ষড়ঋতুর রঙ্গশালা আমাদের বাংলাদেশ । পর্যায়ক্রমে তাদের আগমন , অভিনয় ও অন্তর্ধান আমাদের চকিত , বিষ্মিত ও হতবাক করে দেয় । শরতের শেষে হিমের জড়িমা নিয়ে আসে হেমন্ত। তারপর কুজ্‌ঝটিকার হিমেল আবরণ টেনে উপস্থিত হয় শীত তার চরম শুষ্কতার রূপ নিয়ে । শীত এসেছে । আজ ১২ কার্তিকের প্রত্যুষে শীতের অনুভূতির স্পর্শ প্রজাতিকূলকে দোলা দিয়েছে… Read more »

ময়মনসিংহে অবহেলিত কোচ সম্প্রদায়

ময়মনসিংহে অবহেলিত কোচ সম্প্রদায় । ভারতীয় উপমহাদেশের আদিবাসীদের মধ্যে কোচরা অন্যতম প্রাচীন জনগোষ্ঠী হিসাবে পরিচিত। কোচরা দ্রাবিড় এবং মঙ্গোলিয় উভয় গোষ্ঠীর সংমিশ্রণে উদ্ভুত জনগোষ্ঠী । তারা নিজেদেরকে সূর্যবংশীয় বলে দাবী করে থাকে। হিন্দু ধর্মের প্রভাবে প্রভাবান্বিত কোচরা ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইন দ্বারা নিয়ন্ত্রিত এবং পুত্র সন্তানরাই সম্পত্তির উত্তরাধিকারী । ইতিহাসে দেখা যায়, পঞ্চদশ শতাব্দীর… Read more »

ক্যাটাগরীঃ জনজীবন

বাংলায় ভূমি সংক্রান্ত জটিলতা (৪)

বাংলায় এ পর্যন্ত ভূমির ৩টি জরিপের মাধ্যমে খতিয়ান সৃষ্টি করা হয় । বৃটিশ আমলে সি,এস , পাকিস্তান আমলে আর ,ও ,আর এবং বাংলাদেশ আমলে বিএস । হাল খতিয়ান চালু হওয়ার আগে পর্যন্ত চালু ছিল এবং বর্তমানে নেই এরকম খতিয়ান সমূহকে খতিয়ান বলে । এই সাবেক খতিয়াগুলি ভূমির ধারাবাহিক পরিচিতির জন্য প্রয়োজন । এছাড়া সাবেক খতিয়ানগুলির… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

বাংলায় ভূমি সংক্রান্ত জটিলতা (৩)

উলিয়াম হান্টারের অনুসরণে অনেকে মনে করেন যে চিরস্থায়ী বন্দোবস্তের ফলে মুসলমান জমিদার সব ধবংস হয়ে যায় এবং তাদের স্থান দখল করেন নব্য পুঁজিপতি । এই ধারণার ঐতিহাসিক যৌক্তিকতা নেই । মুগল আমল হতে ভূমি প্রশাসনে হিন্দুদের ছিল একচেটিয়া আধিপত্য , আর মুসলমানদের ছিল বিচার বিভাগে । চিরস্থায়ী বন্দোবস্তকালে ছয়টি বৃহৎ জমিদারীর মধ্যে একমাত্র বীরভূমের রাজা… Read more »

ক্যাটাগরীঃ প্রশাসনিক

গোলাম আযম ও আজাজিলের স্বভাবগত নাম!

গোলাম আযমের মৃত্যু মনে করিয়ে দিল আজাজিলের স্বভাবগত নাম! জ্বীন জাতির আদি পিতা আবুল জ্বীন তরানুছের জন্মের একলাখ চুয়াল্লিশ হাজার বছর পরে আল্লাহর আদেশে ফেরাস্তাগণ পঞ্চমবারে জ্বীনদেরকে ধবংস করেন। এ সময় আজাজিল নামক একটি সুন্দর জ্বীন বালককে তাঁরা দয়া পরবশ হয়ে হত্যা না করে আল্লাহর অনুমতি অনুসারে প্রথম আসমানে নিয়ে লালন পালন করতে শিক্ষা-দীক্ষা দিতে… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক