আছিয়া বিবির মৃত্যুদণ্ড ও মুক্তচিন্তার বিবেকের কাছে প্রত্যাশা!

পাকিস্তান বর্তমান বিশ্বের একটি নিকৃষ্ট তম দেশ বর্তমান সভ্যবিশ্বের একটি বর্বর জাতর দেশ পাকিস্তান । যেখান ধর্মীয় সন্ত্রাসীদের আগ্রসনে প্রতিনিয়ত ই সাধারন মনুষের তাজা রক্তে রঞ্জিত গিরি থেকে রাজ পথ । সত্যিকারে পাকিস্তানীরা যে বর্বর সেটা ওরা প্রমান করেছে ১৯৭১ ই আমাদের মাহান মুক্তি যুদ্ধের সময় তার পর থেকে প্রতি নিয়ত ই ওদের বর্বরতার প্রমান… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

মৌলবাদের খঞ্জর, রাষ্ট্রযন্ত্রের জেল জুলুম এবং আমাদের মুক্তমত!

বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ ত্রিশ লক্ষ শহীদের রক্ত ও আড়াই লক্ষ মা বোনের ইজ্জতের  মূল্যে অর্জিত আমরা স্বাধীন পেয়েছিলাম আমরা একটি স্বাধীন রাষ্ট্র । আমাদের  মহান মুক্তিযুদ্ধের মূল  চেতনা ই ছিল গনতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ,জাতীয়তাবাদ  ইত্যাদি । আমাদের স্বাধীনতার তেতল্লিশ বছর পর ও আমাদের স্বাধীনতা ও আমাদের মুক্তিযুদ্ধের চেতনা পুরোপুরি  অর্থহীন অসার রুপেই পরে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

নাস্তিক মুরতাদ ও উগ্রবাদি মৌলবাদী ধর্মীয় গোষ্টি !

আমাদের দেশে নাস্তিক মুরতাদ শব্দ গুলি ক্রমশ ই জন প্রিয় হয়ে উঠেছে । আর সেই জন প্রিয়তার করনেই অনেকেই  নাস্তিক মুরতাদের পথে পা বারাচ্ছেন ডাক্তার, কবি, সাহিত্যক, বিচারপতি মন্ত্রী আমলার সাথে অনেক সাধারন মানুষ অতি সম্প্রতি সাবেক মন্ত্রী লতিফ সিদ্দীকির কিছু মন্তব্যে আমাদের দেশের ধার্মিক সমাজ তথা ধর্ম ব্যবসায়িরা  তাকে নাস্তিক মুরতাদ বলে ঘোষনা করেছেন… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

যেখানেই থাক ভাল থেকো কবি দাউদ হায়দার!

দাউদ হায়দার নামটি শুনলেই মনে হয় একজন হেংলা পাতলা যুবক পরনে হাফ শার্ট ও খাকি রংগের প্যান্ট পায়ে সেন্ডেল কাধে ঝুলানো ব্যাগে দুটি শার্ট ও দুটি প্যান্ট পকেটে মাত্র ষাট পয়সা কবিতা লেখার আপরাধে জোর করে বিমানের খাঁচায় বনবাসে পাঠানো সেই যুবক যদিও কখনো বাস্তবে কবি দাউদ হায়দারকে দেখার সৌভাগ্য আদৌ আমার হয়নি তার পরেও… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

তসলিমা নাসরিন তোমার প্রতীক্ষায় বাংলাদেশ!

তসলিমা নাসরিন বাংলাদেশের বহুল আলোচিত ও সমালোচিত নারীবাদী মুক্তচিন্তার লেখক । তসলিমা নাসরিন নিজে নারী হওয়ার কারনে বিভিন্ন সময় আমাদের পুরুষ প্রাধান্য সমাজে নারীর কী আকাংখা বা কী চাহিদা তা তিনি নিজেকে দিয়েই উপলব্ধি করতে পেরে নিজের সাহিত্য কর্মের মাধ্যমে সে চাহিদা বা আকাংখার কথা প্রকাশ করতে বিন্দু মাত্র কুন্ঠাবোধ করেননি। আর তাতে আমাদের অসামাজিক… Read more »